ওয়াইফাই পাসওয়ার্ড বের করার ৭ টি কার্যকরী নিয়ম ২০২২

বর্তমানে ওয়াইফাই একটি জনপ্রিয় ইন্টারনেট চালানোর মাধ্যম। শহরাঞ্চল সহ এখন গ্রামে এই ওয়াইফাই এর ব্যবহার রয়েছে। ওয়াইফাই একটি তারবিহীন রেডিও ওয়েভ এর মাধ্যমে কাজ করে থাকে। মোবাইলসহ ল্যাপটপ বা কম্পিউটারে আমরা এই ওয়াইফাই ব্যবহার করতে পারি। কিন্তু অনেকেই ওয়াইফাই নেওয়ার ক্ষমতা থাকেনা কারণ বর্তমানে ওয়াইফাই একটি ব্যয়বহুল মাধ্যম। তাই অনেকেই অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করে বা পাসওয়ার্ড বের করে চালাতে ইচ্ছুক হয়ে থাকে। এজন্য তারা গুগলে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জানতে চেয়েছে।

এখন আমরা আপনাদের সাথে দেখাতে চলেছি কিভাবে আপনি খুব সহজে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। আমরা এখানে 100 ভাগ কার্যকরী কিছু মাধ্যম আপনাদের সাথে শেয়ার করব। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনি খুব সহজে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করে নিতে পারবেন। সুতরাং আপনি যদি এই টিপসটি শিখতে চান তাহলে দয়া করে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল। আমরা আপনাদের সাথে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার বেশ কয়েকটি নিয়ম বিস্তারিতভাবে শেয়ার করব।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

দেখা গেছে আমরা সবাই মিলে একটি ওয়াইফাই লাইন নিয়ে থাকি কিন্তু সেখানে কি পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে তা সকলে জানে না। এজন্য তারা তাদের মোবাইলে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে ইচ্ছুক হয়ে থাকেন। এছাড়াও অনেক সময় আমরা আমাদের পাসওয়ার্ড টি ভুলে যাই। তখন আমরা চেষ্টা করি কিভাবে পাসওয়ার্ড টি উদ্ধার করা যায়। এজন্য অনেকেই ইন্টারনেটে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন।

আজকে আমরা আপনাদের সাথে সর্বমোট ৭ টি কার্যকরী টিপস শেয়ার করেছি। যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ভুলে যাওয়া ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। আবার অনেকেই আছে যারা তাদের বন্ধু-বান্ধবদের ওয়াইফাই চুরি করে হ্যাক করে চালাতে ইচ্ছুক হয়ে থাকেন। এজন্য তারা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জানতে চাই। সুতরাং আপনি যদি খুব সহজে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জানতে চেয়ে থাকেন তাহলে সম্পন্ন অংশগুলো মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করুন। এখানে আমরা আপনাদের সাথে বেশ কয়েকটি মাধ্যম শেয়ার করেছি। আশা করি এখানে শেয়ারকৃত সকল পদ্ধতি গুলো আপনাদের কাজে আসবে।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সফটওয়্যার

মোবাইলে কানেকশন থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য একটি জনপ্রিয় সফটওয়্যার রয়েছে। আমরা লক্ষ্য করেছি যে অনেকেই ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সফটওয়্যার খুঁজে বেড়াচ্ছে। আপনি যদি সফটওয়্যার ব্যবহার জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করতে পারেন।

  • প্লে স্টোর থেকে router setup page নামক অ্যাপটি ইন্সটল করুন।
  • অ্যাপটি ওপেন করলে কিছু টার্ম আসবে যেগুলো আপনাকে এগ্রি বা সম্মতি দিতে হবে।  এগুলো হয়ে গেলে একটি পেইজে আপনার ডিভাইসে কানেক্টেড wifi সম্পর্কে কিছু তথ্য দেখতে পাবেন।
  • উপরের দিকে press to update এ ক্লিক করলে আপনার ডিভাইসের সাথে যে নেটওয়ার্ক বা wifi টি কানেক্ট করতে চাইছেন তার IP address দেখতে পারবেন।
  • IP address টির নিচে open router page লেখাটি দেখতে পাবেন সেটি  ক্লিক করলে আপনার কাছে username ও password খুজবে। সেখানে দুটিতেই ছোট অক্ষরে ‘admin’ লিখে লগইন করুন।
  • উপরের দিকে তিনটি ডট এর অপশন টি ক্লিক করে সেখানে wireless settings বা wireless security নামক অপশনে ক্লিক করুন।

এর মাধ্যমেই আপনি যে wifi password টি জানতে চাইছেন তা দেখতে পারবেন।

QR code এর দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

কিউআর কোডের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করা একটি খুবই সহজ উপায়। আপনার মোবাইলে যদি যেকোনো ওয়াইফাই কানেকশন করা থাকে তাহলে এই মাদ্ধমে আপনি খুব সহজে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে পারবেন। কিউআর কোডের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন

  • মোবাইলের সেটিংসে Wifi অপশনটিতে গিয়ে যে wifi এর সাথে কানেক্ট আছেন সেটি কিছু সময় ট্যাপ করে ধরে থাকুন।
  • ট্যাপ করে ধরে রাখার একটু পর আপনি সেখানে একটি QR code দেখতে পারবেন। কোডটির একটি স্ক্রিনশট নিয়ে নিন।
  • স্ক্রিনশটটি থেকে শুধু QR code টি ক্রপ করে নিন।
  • এবার zxing.org নামক ওয়েবসাইটটি ওপেন করুন।
  • সেখানে একটি বক্সে upload a file নামক অপশন পাবেন। মাঝে choose file এ ক্লিক করে আপনি যে QR code টি ক্রপ করে রেখেছিলেন সেটা সিলেক্ট করুন।
  • বক্সের শেষে submit অপশনে ক্লিক করলে একটি ইন্টারফেস দেখতে পাবেন যেখানে আপনি আপনার wifi password টিও জানতে পারবেন।

পিসিতে সেভ থাকা wifi password কিভাবে জানা যায়?

আমাদের কম্পিউটারে অনেকগুলো ওয়াইফাই কানেকশন করা থাকে এজন্য অনেক সময় আমরা এই পাসওয়ার্ড গুলো ভুলে যাই তাই আমরা এখন আপনাদের সাথে খুব সহজে আমি কিভাবে পৃথিবীতে থাকা ওয়াইফাই পাসওয়ার্ড জানতে পারবেন তা শেয়ার করব। নিচের দেখানো দান গুলো অনুসরণ করেই পিসিতে সেভ থাকা wifi password জানতে পারবেন।

  • উইন্ডোজ সার্চবারে run লিখে সার্চ করে সেটি ওপেন করুন।
  • কমান্ড বক্সে  ncpa.cpl লিখে ok তে ক্লিক করুন।
  • একটি লিস্টে দেখতে পাবেন যেখানে কতগুলো কানেক্টেড wifi বা নেটওয়ার্কের সাথে আপনার ল্যাপটপ বা পিসিটি সংযুক্ত আছে।  সেখান থেকে আপনার কাঙ্খিত নেটওয়ার্কের password টি জানতে সে wifi টিতে ডাবল ক্লিক করুন।
  • এরপর wireless properties নামক অপশনটিতে ক্লিক করুন।
  • নতুন একটি ইন্টারফেস এর security নামক অপশনে ক্লিক করুন ।
  • security ওপেন হলে আপনি সেখানে আপনার কাঙ্খিত wifi এর password টি জানতে পারবেন খুব সহজেই।

রাউটারের সাথে কানেক্ট করে Wifi password জানার নিয়ম

আপনি যদি আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড ভুলে যেয়ে থাকেন তাহলে রাউটার এ লগইন করার মাধ্যমে আপনি এই পাতাটি খুব সহজে উদ্ধার করতে পারবেন। আমরা লক্ষ্য করেছি যে অনেকেই গুগলে রাউটারের লগইন করে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। সুতরাং আপনি চাইলে খুব সহজেই রাউটারের সাথে কানেক্ট করে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড জানতে পারবেন। এর জন্য আপনাকে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে।

  • মোবাইলের ক্ষেত্রে মিনি ব্রাউজার ছাড়া আপনার কম্পিউটার বা মোবাইলে অন্য যেকোন একটি ব্রাউজার ওপেন করুন।
  • সেখানে 192.168.0.1 বা 192.168.1.1 বা 192.168.2.1  বা 10.0.0.1 লিখে সার্চ করুন দেখবেন আপনার রাউটার লগইন পেজটি ওপেন হবে।

সাধারণত বেশির ভাগ মানুষই TP link রাউটারটি ব্যবহার করে থাকে তাদের জন্য 192.168.0.1 এ এড্রেসটি লিখে সার্চ করলেই লগইন পেজটি পেয়ে যাবেন।

আপনি যদি অন্য কোন রাউটার ব্যবহার করে থাকেন তবে উপরে যে অন্য তিনটি এড্রেস দেয়া আছে সেগুলো লিখে চেষ্টা করুন আশা করি আপনাদেরও লগইন পেজটি খুঁজে পাবেন।

  • লগইন পেজটি ওপেন হলে সেখানে username ও password এর স্থানে admin লিখে লগইন করুন।

(মনে রাখবেন দুটি বক্সেই অর্থাৎ username ও password দুটোতেই admin লিখতে হবে। লগইন না হলে বুঝতে হবে আপনি যে wifi এর রাউটারের সাথে কানেক্ট হতে চাচ্ছেন তার username ও password চেঞ্জ করে ফেলা হয়েছে। যা আপনার জন্য একটি দুঃখের বিষয় হবে কারণ, আপনি লগইন করতে না পারলে password টি দেখতেও পারবেন না।)

  • লগইন হয়ে গেলে বামদিকে Wireless 2.4GHz অপশনটির মাঝে wireless security তে ক্লিক করুন।

অপশনটি ওপেন হলে wireless password নামে একটি বক্সে আপনার সেই কাঙ্খিত password টি পেয়ে যাবেন।

মোবাইলে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আপনি যদি আপনার মোবাইলে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জানতে চান তাহলে আপনি দুই টি উপায়ে এই পাসওয়ার্ডটিও খুব সহজে বের করতে পারবেন। প্রথমত আপনি চাইলে QR  কোডের সাহায্যে আপনার মোবাইলের পাসওয়ার্ড টি উদ্ধার করতে পারবেন। এছাড়াও অ্যান্ড্রয়েড অ্যাপস অথবা আপনার মোবাইলের সাহায্যে রাউটার লগ ইন করে সেভ করা পাসোয়ার্ড খুজে বের করতে পারবেন। ইতোমধ্যে আমরা আপনাদের সাথে কিভাবে মোবাইল থেকে ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন এ সম্পর্কে বিস্তারিত শেয়ার করেছি। আপনি যদি এখনো এই টিপসগুলো না জেনে থাকেন তাহলে উপরের অংশ থেকে দেখে নিন।

সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় | ১৯২.১৬৮-১.১ শো পাসওয়ার্ড

বাংলাদেশের অধিকাংশ ব্যবহারকারী Tp-link router ব্যবহার করে থাকে এবং আপনিও সম্ভবত Tp-link ব্যবহার করে থাকেন। তাই Tp-link wi-fi এর পাসওয়ার্ড বের করার পদ্ধতি নিম্নে দেওয়া হলো। Tp-link ছাড়া অন্য কোম্পানির রাউটার ব্যবহার করে থাকলে প্রথমে তাদের মোবাইল এপটি মোবাইলে ডাউনলোড করে কোম্পানির কমন ইউজার নেইম ও পাসওয়ার্ড (অধিকাংশ ক্ষেত্রে Username – admin ও password- admin থাকে!, না হয় গুগলে সামান্য সার্চ করলেই পেয়ে যাবেন!)  ব্যবহার করে লগ ইন করুন।

কিভাবে কম্পিউটারে wifi password জানা যায়?

আমরা লক্ষ্য করেছি যে অনেকেই ইন্টারনেট বা গুগলে কিভাবে কম্পিউটারে wifi password জানা যায় এ সম্পর্কে জানতে চেয়েছেন। আপনি চাইলে আপনার কম্পিউটার থেকে রাউটার প্যানেল এ লগইন করে এই ওয়াইফাই পাসওয়ার্ড টি জানতে পারবেন। এছাড়াও কম্পিউটারের রান অপশন ব্যবহার করার মাধ্যমেই পাসওয়ার্ডটি খুঁজে বের করতে পারবেন। আমরা আপনাদের সাথে ইতোমধ্যে এই দুটি পদ্ধতি বিস্তারিতভাবে আলোচনা করেছি। সুতরাং আপনি যদি এখনো পদ্ধতি গুলো না জেনে থাকেন। তাহলে এখনি জেনে নিন কিভাবে আপনার কম্পিউটারে কানেক্ট থাকা ওয়াইফাই পাসওয়ার্ড জানবেন। উপরের অংশ থেকে জেনে নিন।

কিভাবে ফ্রি wifi চালানো যায়

আসলে ফ্রি ওয়াইফাই বলতে কিছু নেই। আপনি যদি কারো পাসওয়ার্ড বের করে ওয়াইফাই কানেক্ট করতে পারেন তাহলেই কেবলমাত্র আপনি ফ্রিতে এই ওয়াইফাই চালাতে পারবেন। আমরা ইতোমধ্যে আপনাদের সাথে বিভিন্ন উপায়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে জানিয়েছি। আশা করি আপনারা আপনাদের মোবাইল বা কম্পিউটার থেকে সেভ করা wifi পাসওয়ার্ড খুব সহজভাবে বের করতে পেরেছেন।

সর্বশেষ কথা

আজকের ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম নিয়ে লিখিত সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আজকের পোস্টে আমরা আপনাদের সাথে ৭ টি কার্যকরী ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম শেয়ার করেছি। আশাকরি ইতোমধ্যে আপনারা আমাদের দেখানো পদ্ধতি অনুসরণ করে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে সক্ষম হয়েছেন। আপনার যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

আরও দেখুনঃ

জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন দাগসূচি

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: