এসএসসি পরীক্ষা- 2022 এর জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর

বাংলাদেশের 2022 সালের সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য সুখবর প্রকাশ করেছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়।  সুতরাং আপনি যদি 2022 সালের এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে আজকে আপনার জন্য এই পোষ্টটি অত্যন্ত মূল্যবান। আপনারা সকলেই অবগত আছেন যে করোনাভাইরাস অসুবিধার কারণে ঠিকমতো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না থাকায় এসএসসি পরীক্ষার্থীরা তাদের সম্পন্ন সিলেবাস সমাপ্ত করতে পারেনি।

 তাই এই অসুবিধার কথা বিবেচনা করে ইতোমধ্যে এসএসসি পরীক্ষার জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর।  আজকে নতুন করে আবার এসএসসি পরীক্ষা সম্পর্কিত একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।  এ বিজ্ঞপ্তি এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে,  কি কি বিষয়ের উপর কত মার্কের পরীক্ষা হবে এবং পরীক্ষার সময় কতটুকু এবং কত নম্বরের উপর পরীক্ষা হবে এ সম্পর্কে সকল বিস্তারিত তথ্য জানানো হয়েছে।

 আপনি যদি 2022 সালের একজন এসএসসি পরিক্ষার্থি হয়ে থাকেন তাহলে আজকের বিজ্ঞপ্তিটি আপনার জন্য অনেক অনেক গুরুত্বপূর্ণ।  তাই দেরি না করে আজকের সম্পূর্ন পোস্ট পড়ুন এবং এসএসসি পরীক্ষা সম্পর্কিত সর্বশেষ আপডেট টি এখনি জেনে নিন।  এছাড়াও আমরা আপনাদের সাথে 2022 সালের সকল বিষয়ের এসএসসি পরীক্ষার সংস্কৃত সিলেবাস টি শেয়ার করব যা আপনারা পিডিএফ আকারে সংগ্রহ করতে পারবেন।

এসএসসি পরীক্ষা ২০২২ কবে অনুষ্ঠিত হবে

বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বেশ কিছুদিন বন্ধ থাকায় সময়মতো এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।  তাই অনেকেই জানতে চেয়েছেন যে এসএসসি ২০২২ পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে।  এটি আসলে নির্দিষ্ট করে বলা কঠিন কারণ বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে শিক্ষা মন্ত্রণালয় হতে নির্দিষ্ট কোন তারিখ প্রকাশ করা হয়নি।  তবে আজকের নোটিশ বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় একটি সম্ভাব্য তারিখ প্রকাশ করেছেন। তারা জানিয়েছেন যে ২০২২ সালের এসএসসি পরীক্ষা আগামী ১৯ শে জুন ২০২২  তারিখে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এবছর কোন নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না তবে একটি প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং এর পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ১৯ শে মে ২০২২।

এসএসসি পরীক্ষা- 2022 এর জরুরি বিজ্ঞপ্তি

আমরা লক্ষ্য করেছি যে সকল শিক্ষার্থীবৃন্দ অনলাইনে এসএসসি পরীক্ষার সংস্কৃত সিলেবাস এর খোঁজ করছেন তাই আমরা আজকে আপনাদের জন্য এ বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। বিগত বছরগুলোতে এসএসসি পরীক্ষা 100 মার্কের বিতরণ অনুষ্ঠিত হতো এবং তিন ঘন্টা লিখিত এবং বহু নির্বাচনী পরীক্ষা নেওয়া হতো।  কিন্তু এ বছর সম্পূর্ণ সিলেবাসের উপর পরীক্ষা হবে না বিদায় পরীক্ষার সময় এবং মার্কের পরিমাণ কমিয়ে আনা হয়েছে।  ইতোমধ্যেই অফিশিয়াল ভাবে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সকল বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা।  আপনি যদি এই বিজ্ঞপ্তিটি সম্পূর্ণভাবে জানতে চান তাহলে দয়া করে নিচের অংশ পড়ে দেখুন।

এবছর সকল বিষয়ের উপর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না।  শুধুমাত্র বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়গুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে।  এ ছাড়া বিজ্ঞপ্তিতে কোন কোন বিষয়ে কত মার্কের পরীক্ষা হবে এবং পরীক্ষার প্রমাণসহ কত মিনিটের পরীক্ষা হবে এগুলো জানানো হয়েছে।

2022 সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

চলতি বছর এসএসসি পরীক্ষায় সম্পূর্ণ সিলেবাসের উপর পরীক্ষা না হয় শিক্ষা অধিদপ্তর থেকে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।  আপনি যদি একজন এসএসসি পরিক্ষার্থি হয়ে থাকেন এবং এখন পর্যন্ত আপনার সংক্ষিপ্ত সিলেবাস টি সংগ্রহ করে না থাকেন তাহলে এখনি নিচের দেওয়া ফাইলটি আপনার কম্পিউটারে সংগ্রহ করে নিন।  এবছর শুধুমাত্র বিজ্ঞপ্তিতে যে সকল বিষয়ের নাম উল্লেখ করা হয়েছে শুধুমাত্র সেই সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকি অন্য কোন বিষয়ের উপর কোন পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করানো প্রয়োজন হবে না।

সর্বশেষ কথা

আজকের পোস্টটি পড়ার আপনাকে অসংখ্য  ধন্যবাদ।আশাকরি আমাদের আজকের পোস্টের মাধ্যমে আপনি এসএসসি পরীক্ষা সম্পর্কিত সর্বশেষ খবরা-খবর রয়েছে তা জানতে পেরেছেন।  আপনি যদি ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনার বন্ধু-বান্ধবদেরকে শেয়ার করবেন এবং সর্বদা আমাদের সাথেই থাকবেন যাতে আপনারা এসএসসি পরীক্ষা সম্পর্কে পরবর্তী আপডেট খুব সহজেই জানতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: