এস এস সি উপবৃত্তি ফলাফল ২০২২ – পিডিএফ সংগ্রহ করুন

আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন উপবৃত্তি সংক্রান্ত সকল তথ্য। আপনারা যারা ২০২১ সালে এস এস সি পরীক্ষা তাদের উপবৃত্তি ফলাফল এবছর ২০২২ সালে দেওয়া হবে। তাই  এস এস সি উপবৃত্তি ফলাফল  সম্পর্কে সকল তথ্য জানতে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন এবং এই পোস্ট টি সম্পূর্ণ পড়ুন। তাহলে এস এস সি উপবৃত্তি ফলাফল সম্পর্কে যাবতীয় তথ্য এখান থেকেই পেয়ে যাবেন।

এবছর প্রায় এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সারে ২৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি এবং এদের মধ্যে তিন হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। আপনারা যেভাবে আপনাদের এস এস সি উপবৃত্তি ফলাফল দেখবেন তার সম্পূর্ণ পধতি এই পোস্টের মাধ্যমে আলোচনা করা হবে।।

এস এস সি উপবৃত্তি কতো টাকা করে দেওয়া হয়

বাংলাদেশ সরকার সকল শিক্ষা বোর্ডের অন্তভূক্ত ছাত্র-ছাত্রীদের প্রতি বছর ই বোর্ড পরীক্ষায় ভালো ফলাফল লাভ করলে তাদের কে উপবৃত্তি দিয়ে থাকে। এই উপবৃত্তি মেয়াদ সাধারণত দুই বছর হয়ে থাকে।মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক অধিদপ্তর মেধা বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা থেকে ৯০০ টাকা দিয়ে থাকে। আর সাধারণ বৃত্তি প্রাপ্ত মাসে ৩৫০ টাকা থেকে ৪৫০  টাকা দিয়ে থাকে। যারা এস এস সি পরীক্ষায় ভালো ফলাফল লাভ করে থাকে তারাই এই মেধাবৃত্তি পেয়ে থাকে।

কবে দিবে এস এস সি উপবৃত্তি ফলাফল

এই সকল মেধাবৃত্তি বা সাধারণ বৃত্তি এবং উপবৃত্তি সকল কিছুই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক অধিদপ্তর দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে। এবছর এস এস  সি পরীক্ষা আগের তুলনায় অনেক পিছিয়ে নেওয়া হয়েছে। তাই এবছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক অধিদপ্তর এস এস সি ২০২১ সালের উপবৃত্তি ২০২২ সালে প্রকাশ করবে। আগামী ১৬ ফেব্রুয়ারির মধ্যে ২০২২ সালের এসএসসি পরীক্ষার বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। এস এস সি বৃত্তির সময়কাল দুই বছর।

ফলাফল দেখুন

যে সকল শিক্ষা বোর্ড এস এস সি উপবৃত্তি পাবে

যারা এস এস সি পরিক্ষায় ভালো ফলাফল লাভ করে তারাই উপবৃত্তি  পেয়ে থাকে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক অধিদপ্তর সকল শিক্ষা বোর্ড এর ভালো ফলাফল প্রাপ্ত শিক্ষার্থীদের উপবৃত্তি  দিয়ে থাকে। যেমন  শিক্ষা বোর্ড গুলো হলোঃ

  • ঢাকা শিক্ষা বোর্ড
  • সিলেট শিক্ষা বোর্ড
  • বরিশাল শিক্ষা বোর্ড
  • কুমিল্লা শিক্ষা বোর্ড
  • রাজশাহী শিক্ষা বোর্ড
  • চট্টগ্রাম শিক্ষা বোর্ড
  • দিনাজপুর শিক্ষা বোর্ড
  • ময়মনসিং শিক্ষা বোর্ড
  • মাদ্রাসা শিক্ষা শিক্ষা বোর্ড
  • কারিগরি শিক্ষা বোর্ড

সকল শিক্ষা বোর্ডএর এস এস সি উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা

  • ঢাকা শিক্ষা বোর্ড এ এস এস সি উপবৃত্তি পাবে  ৯০৬  জন এবং সাধারণ বৃত্তি পাবে  ৫৬৯৯
  • সিলেট শিক্ষা  বোর্ডের অধীনে বৃদ্ধি পাবে ৮৯ জন  এবং সাধারণ বৃত্তি পাবে  ৪২৯ জন
  • কুমিল্লা শিক্ষা  বোর্ডের অধীনে ট্যালেন্টপুলে বৃত্তি পাবে ২৬৯ জন এবং সাধারণের বৃদ্ধি পাবে  ২৯৭১জন
  • রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ট্যালেন্টপুলে বৃত্তি পাবে ৫০৭ জন এবংএবং সাধারণ বৃত্তি পাবে  ২৭৯৯ জন
  • ময়মনসিং শিক্ষা বোর্ড এ এস এস সি উপবৃত্তি পাবে ১৮৫ জন , ট্যালেন্টপুলে বৃত্তি পাবে ৪৫৬০ জন
  • বাকি শিক্ষা বোর্ডের উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা সঠিক ভাবে জানা যায়নি।

এস এস সি উপবৃত্তি ফলাফল দেখার নিয়ম

আপনারা যারা উপবৃত্তি দেখতে চান তারা আমাদের দেখানো নিয়ম গুলো অনুসরণ করে আপনার উপবৃত্তি ফলাফল দেখেনিন।আপনার উপবৃত্তি ফলাফল দেখার জন্য মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক অধিদপ্তর বোর্ডের ওয়েবসাইট থেকে এসএসসি উপবৃত্তির রেজাল্ট দেখতে হবে। এজন্য আপনাকে একটি পিডিএফ ফাইল  সংগ্রহ  করতে হবে। ফাইলটি ওপেন করলে দেখতে পাবেন কোন কোন রোল নাম্বার এসএসসি উপবৃত্তি ২০২২ প্রাপ্ত হয়েছে। পিডিএফ ফাইল ওপেন হলে সেখানে থানা ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান এবং রোল নাম্বার দেওয়া থাকে।যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষা ২০২১ এর ভাল ফলাফল করেছে তারাই শুধু উপবৃত্তি পেয়ে থাকবেন।

আমি আপনাদের সুবিধার জন্য একটি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক অধিদপ্তর  এর ওয়েবসাইটের ঠিকানা দিয়ে দিছি। আপনারা এই ঠিকানা টিতে ক্লিক করে এস এস সি উপবৃত্তি ফলাফল সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাবেন। আর যখন আপনার এস এস সি উপবৃত্তি ফলাফল প্রকাশ করা হবে এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।www.dshe.gov.bd

উপবৃত্তির রেজাল্ট দেখুন

শেষ কথা

আমাদের সাথে শেষ পর্যন্ত থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি আশা করি এস এস সি উপবৃত্তি ফলাফল নিয়ে আজকের এই পোস্ট টি আপনাদের কাছে ভালোলেগেছে। এই রকম ভালো ভালো পোস্ট পেতে আমাদের সাথেই থাকবেন। পোস্ট টি ভালোলেগে থাকলে আপনাদের বন্ধু-বান্ধবের কাছে শেয়ার করবেন। আর আপনি চাইলে আমাদের ওয়েব সাইটি ঘুরে দেখে আসতে পারেন। ধন্যবাদ।

(প্রকাশিত) এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ – PDF Download

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: