শবে বরাত কবে ২০২২ বাংলাদেশে এবং সৌদি আরবে দেখুন। Sob-e-Barat Kobe 2022?

আসসালামু আলাইকুম।  আজকে আপনাদের মাঝে আমরা একটি গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে হাজির হয়েছি।  অনেকেই জানতে চেয়েছেন যে 2022 সালের শবে বরাত কবে।  সুতরাং আপনারা যারা বাংলাদেশে বসবাস করেন তাদের জন্য আমরা আজকে বাংলাদেশ শবে বরাত কবে পালিত হবে তা নিয়ে কথা বলবো। এছাড়াও একই দিনে বাংলাদেশের সাথে পাকিস্তান, ভারত, এবং অনুসৃত অঞ্চলেও এই পবিত্র দিবসটি পালন করা হয়।

আপনি যদি না জেনে থাকেন যে শবেবরাত এবং রমজান মাস কবে শুরু হবে তাহলে আমাদের আজকের পোস্ট এর মাধ্যমে সকল তথ্য জেনে নিন।  এছাড়াও আমরা শবে বরাতের ফজিলত সহ এর আমল সম্পর্কে আলোচনা করব।  সুতরাং আজকের পোস্টটি সকল ধর্মপ্রাণ মুসলমান ভাইদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই দয়া করে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল

শবে বরাত কবে ২০২২?

আমরা লক্ষ্য করেছি যে অনেকেই ইন্টারনেটে শবে বরাত কত তারিখে পালিত হবে তা খুঁজে বেড়াচ্ছেন।  আপনাদেরকে জানাতে চাই যে ইতোমধ্যে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক জানানো হয়েছে যে 2022 সালের 18 মার্চ পবিত্র শবেবরাত পালিত হবে।  আপনি চাইলে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন অথবা বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করে তাদের অফিশিয়াল নোটিশ দেখতে পারেন। আগামী 18 মার্চ অর্থাৎ শুক্রবারে বাংলাদেশ শবেবরাত পালিত হবে।

শবেবরাত সাধারণত ইসলামিক ক্যালেন্ডার এর অনুসারে পালন করা হয়ে থাকে।  প্রতিবছর আরবি  সালের শাবান মাসের 14 তারিখ দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালন করা হয়।  আমরা জানি যে আরবি মাসের সাথে ইংরেজি মাসের মিল থাকেনা তাই প্রতিবছর ইংরেজি মাসের শবে বরাতের তারিখ পরিবর্তিত হয়ে থাকে।  এবছর 18 ই মার্চ শুক্রবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক গত 3 মার্চ 2020 তারিখে সন্ধ্যায় বায়তুল মোকাররম মসজিদে সভাকক্ষে চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

আজকে কি শবে বরাত?

আজকে 18 ই মার্চ 2020 তারিখ,  অনেকেই ইন্টারনেটে আজকে শবে বরাত কিনা তা জানতে চেয়ে শবেবরাত আজকে নাকি কবে তা খুঁজতেছেন।  তাই আপনাদেরকে জানাতে চাই যে আজকে 18 ই মার্চ দিবাগত রাতে শবে বরাত।  নিজের অনেক গুরুত্বপূর্ণ তাৎপর্য রয়েছে এবং অনেকেই সারারাত ইবাদত বন্দেগির মাধ্যমে কাটিয়ে থাকে।  আজকে আরবি ১৪ শাবান ১৪৪৩, ৪ চৈত্র ১৪২৮  তারিখ শবেবরাত পালিত হচ্ছে।

২০২২ সালে বাংলাদেশে শবে বরাত কবে?

পবিত্র শবে বরাতের রাতে অনেক মুসল্লিগণ সারারাত নফল নামাজের মাধ্যমে ইবাদত বন্দেগী করে থাকে।  এ ছাড়াও অনেকে রোজা রেখেও শবে বরাত পালন করে থাকেন।  আমরা লক্ষ্য করেছি যে বাংলাদেশের অনেক নাগরিক এবং যারা প্রবাসে থাকেন তারাও জানতে চেয়েছেন যে 2022 সালে শবে বরাত কবে পালিত হবে।  তাই আমরা আপনাদের জন্য বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এবং বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয় থেকে পবিত্র শবেবরাতের তারিখ টি সংগ্রহ করেছি।  চলতি বছর 18 ই মার্চ বাংলাদেশের পবিত্র শবেবরাত পালিত হবে।  আপনিও এবছর বিভিন্ন এবাদত বন্দেগীর মাধ্যমে এই শবে বরাত এর দিনটি পালন করতে পারেন।

শবে বরাত আরবি মাসের কত তারিখ?

প্রতিবছর আরবি সালের নিয়ম অনুসারে শবেবরাত পালিত হয়ে থাকে।  কিন্তু অনেকেই জানেন না যে আরবি কোন মাসের কত তারিখে পবিত্র শবে বরাত পালন করা হয়।  তাই অনেকে ইন্টারনেটে শবেবরাত আরবি মাসের কত তারিখে পালন করতে হয় এ সম্পর্কে জানতে চেয়েছেন।  তাই আমরা আপনাদেরকে জানাতে চাই যে প্রতিবছর শবেবরাত আরবি  সালের শাবান মাসের 14 তারিখ দিবাগত রাতে পালন করা হয়ে থাকে।  আমরা জানি যে আরবি এবং ইংরেজি সালের মধ্যে অনেক তফাৎ থাকে তাই ইংরেজি তারিখ প্রতিবছর পরিবর্তিত হতে পারে।  এবছর আগামী 18 মার্চ বাংলাদেশ পবিত্র শবে বরাতের দিন উদযাপিত হবে।

সৌদি আরবে শবে বরাত কবে ২০২২?

বাংলাদেশ থেকে প্রতিবছর সৌদি আরবে অনেক প্রবাসী পথ পাড়ি জমায়।  এজন্য সৌদি আরবে যে সকল বাংলাদেশী প্রবাসী ভাইরা রয়েছেন তারা জানতে চাইছেন যে সৌদি আরবে কত তারিখে পবিত্র শবেবরাত পালিত হবে।  ইতোমধ্যে তারা ইন্টারনেটে তারিখের করতে ছিলেন।  তাই আমরা আজকের পোষ্টে আপনাদেরকে জানাতে চাইছি যে 2022 সালের পবিত্র শবেবরাত সৌদি আরবসহ সংযুক্ত আরব আমিরাত,  কাতার,  মিশর এবং অন্যান্য অনুসৃত অঞ্চলে ১৭ মার্চ ২০২২ তারিখ পবিত্র শবে বরাত পালন করা হবে।

শেষ কথা

সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  আজকের পোস্ট এর মাধ্যমে আমরা 2022 সালে বাংলাদেশে পবিত্র শবে বরাত কবে পালিত হবে এ সম্পর্কে জানানোর চেষ্টা করেছি।  এছাড়াও  আমরা পবিত্র শবে বরাতের ফজিলত সম্পর্কে এবং কিভাবে নামাজ আদায় করতে হয় এ সম্পর্কে জানিয়েছে। আশা করি আপনারা সবাই পবিত্র শবে বরাত কবে পালিত হবে এ সম্পর্কে জানতে পেরেছেন।  পোস্টটি ভাল লেগে থাকলে দয়া করে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

More:

ক দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: