রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া [ আরবি ও বাংলা উচ্চারণ সহ ]

আসসালামুআলাইকুম প্রিয় মুসলমান ভাই গন।  এখন পবিত্র রমজান মাস চলছে।  বাংলাদেশ ৩ ই এপ্রিল থেকে প্রথম  রোজা  শুরু। তাই অনেকেই ইন্টারনেটে রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া খুজে বেড়াচ্ছেন।  অনেকেই এই নিয়ম ও দোয়া জানেন কিন্তু আরো নির্ভুলভাবে নিয়ত ও দোয়া করার জন্য তারা আরেকবার চর্চা করতে চাইছে।  তাই  আমরা আজকের পোষ্টে আপনাদের জন্য রোজা রাখার নিয়ত এবং ইফতারের  দোয়া শেয়ার করতে যাচ্ছি।  আপনার এই পোস্ট থেকে আরবি এবং বাংলা উভয় ভাষায়  উচ্চারণ জানতে  পারবেন।

সুতরাং রোজা রাখার পূর্বে নির্ভুলভাবে নিয়ত করুন এবং দোয়া করার উপায়  জেনে নিন।  আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে বাংলা অথবা আরবি যেকোনো ভাষার উচ্চারণ সহ সংগ্রহ করতে পারবেন। তাই দেরি না করে এখনি সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে  পড়ে ফেলুন।

রোজা রাখার নিয়ত

সেহেরী খাওয়ার পূর্বে অবশ্যই আপনাকে সঠিকভাবে রোজা রাখার নিয়ত করতে হবে।  আপনি যদি রোজা রাখার নিয়ত করে থাকেন তাহলে এখন তা জানতে পারবে।  এখন  আমরা  আপনাদের সাথেই আরবি ভাষা এবং উচ্চারণ সহ বাংলা ভাষায় রোজা রাখার  নিয়ত সম্পর্কে জানাবো।  নিচের অংশ হতে আরবি উচ্চারণ সহ এবং বাংলা অর্থ জেনে নিন।

রোজার আরবি নিয়ত

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

রোজার নিয়ত বাংলা উচ্চারণ : নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার নিয়ত বাংলা অর্থ

হে আল্লাহ পাক! আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের রমাদ্বান শরীফ-এর ফরয রোযা রাখার নিয়ত করছি। আমার তরফ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা , সর্বজ্ঞাত।

ইফতারের দোয়া

সঠিকভাবে রোজার নিয়ত করে সেহেরীর শেষ করার পর সারা দিনের সিয়াম সাধনার শেষে যখন আমরা ইফতারের জন্য প্রস্তুত হই তথন ইফতারের পূর্ব মূহুর্তে ইফতার সামনে রেখে মহান আল্লাহ তাআলার নিকট দুই হাত তুলে আমরা ইফতারের দোয়া করতে পারি।  এখন আপনার ইফতারের আরবি উচ্চারণ এর বাংলা অর্থসহ আপনাদের সাথে শেয়ার করব।

ইফতারের আরবি দোয়া

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْماَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن

ইফতারের নিয়ত বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

ইফতারের বাংলা দোয়া

হে আল্লাহ তায়ালা আমি আপনার নির্দেশিত মাহে রমাজানের ফরয রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনেই রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার আরম্ভ করছি। তারপর “বিসমিল্লাহি ওয়া’আলা বারাকাতিল্লাহ” বলে ইফতার করা।

রোজার ফরয কয়টি ও কি কি?

অনেকেই রোজার ফরয কয়টি ও কি কি এ বিষয়ে স্পষ্ট ধারনা নেই। তাই তারা ইন্টারনেটে রোজার ফরয সম্পর্কে জানতে চেয়েছেন। তাই এখন আমরা আপনাদের সাথে রোজার রাখার ফরয সমূহ বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব।

রোজার ফরজ ৩টি :

  1. নিয়ত করা।
  2. সব ধরনের পানাহার থেকে বিরত থাকা।
  3. যৌন আচরণ থেকে বিরত থাকা।

রোজা রাখার শর্ত

সকল মুসলিম দেরকে রোজা রাখার জন্য অবশ্যই কিছু শর্ত রয়েছে, যা আপনাকে অবশ্যই মেনে চলে রোজা রাখতে হবে। তা না হলে আপনার রোজা নাও হতে পারে। তাই রোজা রাখার নিয়ত করার পূর্বে শর্ত গুলো যেনে নিন।

রোজা রাখার ৪ শর্ত :

  1. মুসলিম হওয়া।
  2. বালেগ হওয়া।
  3. অক্ষম না হওয়া।
  4. ঋতুস্রাব থেকে বিরত থাকা নারী।

শেষ কথা

আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের পোস্টে আমরা আপনাদের সাথে রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া আরবি ও বাংলা উচ্চারণ সহ শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি ইতোমধ্যে আপনারা তা সংগ্রহ করতে পেরেছেন। আপনার যদি পোস্টটি ভাল লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরধ রইল। পবিত্র মাহে রমজান সম্পর্কিত আরও গুরুত্বপূর্ণ লেখা পেতে চাইলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ [সকল জেলা]

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: