পর্দা নিয়ে ইসলামিক উক্তি, স্ট্যাটাস, বাণী, ছন্দ, কবিতা ও কিছু কথা

পর্দা নারীর ঢাল স্বরূপ। মুসলিম নারীদেরকে পর্দা ছাড়া বাইরে বের হওয়া কঠোরভাবে নিষেধ করা হয়েছে এছাড়াও সকল মুসলিম নারীদেরকে পর্দা করা বাধ্যতামূলক এ নিয়ে পবিত্র কোরআন মাজিদে অনেক আয়াত রয়েছে। কিন্তু বর্তমান সমাজে অনেক মেয়েই পর্দা ছাড়া খোলামেলা ভাবে চলাফেরা করে। এছাড়াও মুসলিম নারী পর্দা চলাফেরা করে তাদেরকে নিয়ে অনেক কটুক্তি শোনা যায়। প্রত্যেক মুসলমান নারীদের কে অবশ্যই পর্দা মেনে চলতে হবে। খোসা ছাড়া যে কোনো ফল যেমন কেউ খেতে চায় না ঠিক তেমনি পর্দা ছাড়া একজন মুসলিম নারীর কোন মূল্য নেই। আজকে আমরা আপনাদের সাথে পর্দা করার গুরুত্ব নিয়ে আলোচনা করব এছাড়াও আমরা আপনাদের সাথে পর্দা নিয়ে ইসলামিক উক্তি এবং স্ট্যাটাস শেয়ার করব।

আমরা লক্ষ্য করেছি যে সকল নারী পর্দার কারণে সমাজের চোখে কটুক্তি শুনে থাকে তারা তাদের মনোভাব প্রকাশ করার জন্য ইন্টারনেটে অনেক ধরনের পর্দা নিয়ে ইসলামিক উক্তি এবং মনীষীদের বাণী খুঁজে বেড়ায়। পর্দা সম্পর্কে বিশ্বের বিভিন্ন ইসলামিক চিন্তাবিদ মনীষীদের বিভিন্ন উক্তি প্রকাশ করেছেন। আমরা বিভিন্ন মাধ্যম থেকে আপনাদের জন্য সে সকল পর্দা নিয়ে ইসলামিক উক্তি এবং বাণী গুলো সংগ্রহ করেছি। আশা করি এসকল উক্তিগুলো আপনাদের অনেক ভালো লাগবে এবং পর্দা করা নিয়ে আপনি অনেক অনুপ্রাণিত হতে পারবেন। তাই আপনি যদি একজন মুসলিম নারী হয়ে থাকেন এবং পর্দা নিয়ে সকল স্ট্যাটাস গুলো পেতে চান তাহলে দয়া করে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

পর্দা নিয়ে ইসলামিক উক্তি

মুসলিম নারীদের পর্দা করা নিয়ে ইসলামে অনেক গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে। এখন আমরা আপনাদের সাথে পর্দা নিয়ে ইসলামিক উক্তি গুলো শেয়ার করতে যাচ্ছি। আমরা সর্বদা আপনাদের জন্য সবচাইতে সুন্দর সুন্দর উক্তি গুলো সংগ্রহ করার চেষ্টা করি। তাই এই পোস্টেও আমরা বিভিন্ন মাধ্যম থেকে আপনাদের জন্য অনেক সুন্দর সুন্দর পর্দা নিয়ে উক্তি সংগ্রহ করেছি। আশা করি এখানে শেয়ারকৃত উক্তি গুলো আপনাদের অনেক ভালো লাগবে। এছাড়া আপনি চাইলে এসকল উক্তি গুলো কপি করে আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করতে পারেন। যাতে অন্যরাও পর্দা নিয়ে সচেতন হতে পারে। তাহলে চলুন নিচের অংশ থেকে এখনই পর্দা নিয়ে উক্তি গুলো সংগ্রহ করি।

১. তারা তাদের সৌন্দর্য প্রকাশ করবে না। তারা যেন তাদের সাজ-সজ্জা প্রকাশের উদ্দেশ্যে সজোরে পদক্ষেপ না করে।
– আল- কুরআন

২. আর আপনি ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থান হেফাজত করে এবং যা প্রকাশ পায় তা ছাড়া তাদের (অন্যান্য) আভরণ প্রকাশ না করে, তাদের গ্রীবা ও বক্ষদেশ যেন কাপড় (চাদর বা ওড়না) দ্বারা আবৃত করে।
– আল- কুরআন

৩. হে পুরুষগণ! তোমরা নারীদের হতে কিছু চাইলে পর্দার অন্তরাল হতে চাইবে। এ বিধান তোমাদের এবং তাদের হৃদয়ের জন্য অধিকতর পবিত্র।
– আল- কুরআন

৫. যে নারী স্বগৃহ, স্বামীগৃহ, মায়ের বাড়ি ছাড়া অন্য কোনো স্থানে পর্দা রাখে না সে তার ও তার রবের মধ্যকার পর্দা ও লজ্জাশীলতাকে বিদীর্ণ করে দেয়।
– হযরত মুহম্মদ (স)

৬. নারীর বেশ ধারী পুরুষের উপর অভিশাপ এবং পুরুষের বেশ ধারীণী নারীর উপর আল্লাহর অভিশাপ।
– হযরত মুহম্মদ (স)

৭. হিজাব আসলেই সুন্দর। এটা গর্বের সাথে পর, ভালোবাসার সহিত পর, অধিকারের সাথে পর।
– সংগৃহীত

৮. সবচেয়ে উৎকৃষ্ট পর্দাতো দর্শকদের চোখেই বিদ্যমান।
– বেনাজির ভুট্টো

৯. যারা এই গরমেও হিজাব, নিকাব পরে; আল্লাহ তাদের এমন দিন ছায়া দিবে, যেদিন তাঁর ছায়া ব্যতীত অন্য কোনো ছায়া ই বিরাজমান থাকবে না।
-আবিদা

১০. কেউ কেউ তাদের শরীরকে আবৃত করার জন্য পর্দা করে, কেউবা মনকে আবৃত করার জন্য পর্দা করে। উভয় ক্ষেত্রেই তাদের পছন্দ কে সম্মান করো।
– আঞ্জুম চৌধুরী

পর্দা নিয়ে স্ট্যাটাস

আপনি যদি সচেতনতা বৃদ্ধির জন্য পর্দা নিয়ে ফেসবুক স্ট্যাটাস দিতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এখান থেকে বেশকিছু পর্দা নিয়ে স্ট্যাটাস খুঁজে পাবেন। আমরা এখানে আপনাদের সাথে পর্দা নিয়ে স্ট্যাটাস দেওয়ার কিছু আইডিয়া শেয়ার করেছি। আশা করি এখানে শেয়ারকৃত আইডিয়াগুলো আপনাদের অনেক ভালো লাগবে এবং আপনারা চাইলে এখান থেকে শেয়ার কৃত সকল স্ট্যাটাস গুলো কপি করে আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করতে পারেন।

১১. পর্দা পরিধান প্রধানত স্রষ্টার প্রতি আনুগত্যকে প্রকাশ করে। এবং আমি তা পছন্দ করি। তবে সামাজিক পারিপার্শ্বিকতার জন্য কারও ওপর জোর করে পর্দা চাপিয়ে দেয়া উচিত নয়।
– কুইন রানিয়া অব জর্দান

১২. পর্দা নারীর অহংকার।
– ফাতিমা আল জাহরা

১৩. আর তাই তাদের বক্ষদেশে পর্দা টানা উচিত।
– আল-কুরআন

১৪. পর্দার ভেতরে নারী ঝিনুকের ভেতর সুরক্ষিত মুক্তোর মতো।
– সংগৃহীত

১৫. দাড়ির সাথে পুরুষ এবং পর্দার সাথে নারী- এটা এ পর্যন্ত সবচেয়ে ভালো সমন্বয়।
– সংগৃহীত

১৬. পর্দা হলো কোনো ব্যক্তির ব্যক্তিগত পছন্দ। এটা ফ্যাশনের জন্য না পরে স্রষ্টার প্রতি আনুগত্যের জন্য পরা উচিত। এটা মানুষকে দেখানোর জন্য না পরে বরং স্রষ্টার নৈকট্য পাবার জন্য পরা উচিত
– ইয়াসমিন অ্যামগেহেদ

১৭. অনেক বোনই অভিযোগ করে- পুরুষরা তাদেরকে বিয়ে করতে চায় না যতক্ষণ না অবদি তারা হিজাব পরা ত্যাগ করে। এই পুরুষরা তোমাদের যোগ্য নয়। একজন প্রকৃত পুরুষ কখনোই হিজাব পরা ছাড়তে বলবে না।
– ওমর সুলেমান

১৮. সূর্য মেঘে ঢাকা থাকলে যেমন তার সৌন্দয হারায় না; তেমনি একজন নারী পর্দা করলে তার সৌন্দর্য কমে যায় না।
– অ্যাঞ্জেলিনা জ্যোলি

১৯. মুসলিম নারীদের কাছে হিজাব হচ্ছে একটি ক্ষমতা।
– রান্দা আবদেল ফাত্তাহ

বোরকা নিয়ে উক্তি

পবিত্র কুরআন মাজীদ সহ বিভিন্ন দেশের বিভিন্ন মনীষীগণ পর্দা নিয়ে উক্তি প্রকাশ করেছেন। আমরা আপনাদের জন্য এখানে বেশ কয়েকটি অনেক সুন্দর সুন্দর বোরকা নিয়ে উক্তি শেয়ার করলাম আশা করি এখানে শেয়ার ব্যক্তি গুলো আপনাদের পছন্দ হবে তাহলে চলুন এ সকল উক্তি গুলো দেখে নেই।

অনেক ধরণের অমূলদ ভয়-ভীতি আছে। যেমন: তুমি যদি একজন বোরকা পরিহিত মহিলাকে দেখ তবে তুমি ভয় পাবে তার সাথে খারাপ কিছু করতে।
– হামযা ইউসুফ

বোরকা নারীর সৌন্দর্য কে লুকিয়ে রাখার জন্য, সৌন্দর্যকে আকর্ষণীয় ভাবে ফুটিয়ে তোলার জন্য নয়।

বোন!
নিজেকে প্রদর্শন করার মধ্যে কি বা শ্রেষ্ঠত্ব আছে, শ্রেষ্ঠত্ব তো নিজেকে লুকিয়ে রাখার মাঝে।

তুমি সেই নারী
তাকওয়া অবলম্বন করলে যে জান্নাতি হুরদের থেকেও সুন্দর হবে।

তোমরা দ্রুত অগ্রসর হও তোমাদের প্রতিপালকের ক্ষমার দিকে ও সেই জান্নাতের দিকে যার বিস্তৃতি হচ্ছে আসমানসমূহ ও যমীনের সমান, যা মুত্তাকীদের জন্য তৈরি করা হয়েছে।

পর্দা নিয়ে ক্যাপশন

আমরা লক্ষ্য করেছি যে অনেকেই ইন্টারনেটে পর্দা নিয়ে ক্যাপশন খুঁজে বেড়াচ্ছে। তাই এখানে আমরা আপনাদের জন্য কয়েকটি ইসলামিক পর্দা নিয়ে ক্যাপশন শেয়ার করলাম।

পর্দা করতে আপনার যদি লজ্জা লাগে
তবে পুরষদের খারাপ ও লোলুপ দৃষ্টি
যখন আপনার সস্তা দেহের উপত পড়ে
তখন কোঠায় থাকে আপনার লজ্জা
কোথায় থাকে আত্বমর্যাদাবোধ!

কেউ কেউ তাদের শরীরকে আবৃত করার জন্য পর্দা করে,
কেউবা মনকে আবৃত করার জন্য পর্দা করে।
উভয় ক্ষেত্রেই তাদের পছন্দ কে সম্মান করো।

পর্দা নিয়ে ইসলামিক ছন্দ

আপনি যদি পর্দা নিয়ে ইসলামিক ছন্দ খোঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি অনেক সুন্দর সুন্দর পর্দা নিয়ে ইসলামিক ছন্দ সংগ্রহ করতে পারবেন। আমরা বিভিন্ন মাধ্যম থেকে আপনাদের জন্য অনেক সুন্দর সুন্দর বাছাই করে প্রদান ইসলামের সুন্দর সংগ্রহ করেছি, যা এখানে শেয়ার করলাম।

অনেক ধরণের অমূলদ ভয়-ভীতি আছে। যেমন: তুমি যদি একজন হিজাব পরিহিত মহিলাকে দেখ তবে তুমি ভয় পাবে তার সাথে খারাপ কিছু করতে।
– হামযা ইউসুফ

পর্দা করতে আপনার যদি লজ্জা লাগে
তবে পুরষদের খারাপ ও লোলুপ দৃষ্টি
যখন আপনার সস্তা দেহের উপত পড়ে
তখন কোঠায় থাকে আপনার লজ্জা
কোথায় থাকে আত্বমর্যাদাবোধ!

কেউ কেউ তাদের শরীরকে আবৃত করার জন্য পর্দা করে,
কেউবা মনকে আবৃত করার জন্য পর্দা করে।
উভয় ক্ষেত্রেই তাদের পছন্দ কে সম্মান করো

পর্দা নিয়ে কবিতা

আপনি যদি মেয়েদের ইসলামিক পর্দা নিয়ে অনেক সুন্দর সুন্দর কবিতা পেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এখান থেকে অনেক সুন্দর সুন্দর পর্দা নিয়ে কবিতা সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের জন্য অনেক সুন্দর সুন্দর কবিতা গুলো সংগ্রহ করেছি এবং এখানে শেয়ার করেছি।

পর্দা আজি রক্ষা ঢাল

– মোঃ আমিনুল এহছান মোল্লা – আলো

বিধান ভুলে নগ্ন গাঁয়ে উড়ায় নারী ছতর!
বেলাজ হাওয়ায় উদাস বনে ইজ্জত লুটায় নর!

ফুলে ফুলে মৌয়ের শুলে নাপাক ভরা মউ!
অলি গলি পথে ঘাটে যৌবিক প্রেমের বউ!

যৌবন দেহের উতাল ঢেউ,নাঙ্গা উরুর ঐ!
টেনে হিছরে সুদা নিয়ে” বেশ্যা তারে কই”!

নগ্ন পরীর উতাল গাঁয়ে বক্ষ ভাঁজে টিল
সেইনা দেখে ছোবল মারে হিংস্র পায়ে চিল!

ঐ ছুটেছে হিংস্র দুলাল,খুলল দুলালী খিল!
আপন বক্ষের সব হারায়ে সাগল জল নীল!

যৌবন জোয়ার কখন গেছে এখন ভাটা যায়,
ক্ষণিক জ্বালায় পুতঃবন্ধন আজ অনল হায় !

পর্দা আজি রক্ষা ঢাল ইজ্জত বাঁচাতে!
নর নারীর পর্দা জাগাও বৈধ সাক্ষাতে।
———————

সর্বশেষ কথা

আজকের সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের প্রশ্নের আমরা আপনাদের সাথে পর্দা নিয়ে ইসলামিক উক্তি শেয়ার করার চেষ্টা করেছি। আশাকরি ইতোমধ্যে আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি পর্দা নিয়ে স্ট্যাটাস বাণী ছন্দ সহ কিছু কথা জানতে পেরেছেন। আপনার যদি এ পোস্টটি ভাল লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল। এছাড়াও আপনি যদি আরও বিভিন্ন রকম ইসলামিক পোস্ট খুঁজে থাকেন তাহলে নিচের দেওয়া লিংকে ভিজিট করতে পারেন।

আরও দেখুনঃ

ক দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

মেয়েদের ইসলামিক নাম বাংলা অর্থ সহ সকল অক্ষরের

ক দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

৩০০০+ পাকিস্তানি মেয়েদের ইসলামিক নাম – বাংলা অর্থসহ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: