পদ্মা সেতু নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, কবিতা, ছন্দ ও উক্তি

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্বপ্নের পদ্মা সেতু চালু হতে যাচ্ছে। ২৫শে জুন সকাল দশটায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুর উদ্বোধন করবেন। এরপর আগামী 26 সে জুন ভোর ছয়টায় গাড়ি চলাচলের জন্য পদ্মা সেতু উন্মুক্ত করে দেওয়া হবে। পদ্মা সেতু উদ্বোধনের এই দিনটি সকল বাঙালি জাতির জন্য উৎসব ও অত্যন্ত প্রেরণার দিন। পদ্মা সেতু এখন আমাদের সক্ষমতার প্রতীক। পদ্মা সেতু যে রকম দক্ষিণাঞ্চলকে রাজধানী ঢাকার সঙ্গে সংযুক্ত করেছে, ঠিক সেভাবে আমাদের মনোবল ও সাহস জোগাচ্ছে। আজকে পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত হতে অনেক মানুষ জন পদ্মা সেতু দেখতে গিয়েছে বা উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেছেন। এজন্য অনেকেই তাদের মনোভাব প্রকাশ করার জন্য পদ্মা সেতু নিয়ে স্ট্যাটাস বা বিভিন্ন ক্যাপশন তাদের ফেসবুক টাইমলাইনে শেয়ার করতে ইচ্ছুক।

এছাড়াও অনেকেই পদ্মা সেতুর সাথে ছবি নিয়ে সেটি ফেসবুক ওয়ালে পোস্ট করতে পছন্দ করে থাকে তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের জন্য বিভিন্ন মাধ্যম হতে অনেক সুন্দর সুন্দর বাছাই করে পদ্মা সেতু নিয়ে ফেসবুকে স্ট্যাটাস ক্যাপশন ছন্দ কবিতা স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য আপনাদের মাঝে শেয়ার করব আশা করি আজকের এই বইটি আপনাদের অনেক ভালো লাগবে এবং এখান থেকে সংগ্রহকৃত স্ট্যাটাস গুলো আপনার ফেসবুক টাইমলাইনে খুব সহজেই শেয়ার করতে পারবেন।

পদ্মা সেতু নিয়ে স্ট্যাটাস

অনেকেই ইন্টারনেটে পদ্মাসেতু নিয়ে স্ট্যাটাস খুঁজে বেড়ায় কারণ পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে অনেকেই পরিদর্শন করতে গিয়েছেন এবং পদ্মা সেতুর সাথে ছবি তুলেছেন সেইসবের সাথে মিল রেখে তারা সেতু নিয়ে স্ট্যাটাস দিতে ইচ্ছুক এজন্য আমরা এখন আপনাদের সাথে অনেক সুন্দর সুন্দর পদ্মা সেতু নিয়ে স্ট্যাটাস শেয়ার করব যা আপনি চাইলে এখান থেকে কপি করে আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করতে পারেন।

সার্থক হলো সত্যি হলো,
সিন্ধু জয়ের কথা-গান!
সব নিন্দা-কুৎসা-ষড়যন্ত্রের,
জল্পনা-কল্পনার হলো অবসান!

স্প্যানের ওপর কংক্রিটের রাস্তায়
শো শো করে চলবে দ্রুতযান!
বুলেট ট্রেনে দেশের পতাকা উড়বে
বিশ্ব দেখবে বাঙালির শান!

ইতিহাস হলো বিশ্ব দেখলো
বাঙালির অবিস্মরণীয় কীর্তি!
পদ্মা সেতুতে দুর্বার গতিতে
পাল্টে যাবে দক্ষিণের দুর্গতি!

পদ্মা সেতু নিয়ে ক্যাপশন

আপনি যদি স্বপ্নের পদ্মা সেতু নিয়ে ক্যাপশন খুঁজে থাকেন তাহলে এই পোষ্টের মাধ্যমে তা খুঁজে পাবেন। আপনাদের জন্য এখানে আমরা বেশ কিছু ক্যাপশন শেয়ার করতে চলেছি। আপনি চাইলে এসকল ক্যাপশন গুলো কপি করে আপনার ফেসবুক টাইমলাইন বা অন্যান্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন। তাহলে চলুন সম্পূর্ণ ফ্রি তে নিচের অংশে থেকে ক্যাপশন গুলো সংগ্রহ করে নেই।

বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের পথে। তাছাড়া পদ্মা সেতু শুধু একটি সেতুই নয়, এটি আমাদের উন্নয়ন, অহংকারের প্রতীক। আত্মমর্যাদা, আত্মপরিচয়, যোগ্যতা সর্বোপরি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রত্যয়ের ফসল।

পদ্মা সেতু নিয়ে উক্তি

স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে অনেক গুণী মানুষ অনেক রকম উক্তি বা মতবাদ প্রকাশ করেছেন। আপনি যদি পদ্মা সেতু নিয়ে উক্তি গুলো পেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এখানে তা খুঁজে পাবেন। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ আরও অনেকেই তাদের উক্তি প্রকাশ করেছেন। তাহলে চলুন এখনই এসকল পদ্মাসেতু নিয়ে উক্তি গুলো সংগ্রহ করি।

স্বপ্ন মানুষ ঘুমিয়েই দেখে, কিন্তু যে স্বপ্ন মানুষ জেগে জেগে দেখে সে স্বপ্ন তাকে আর ঘুমাতে দেয় না। আজ স্বপ্ন পুরোন হলো। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেএী শেখ হাসিনা। – মাশরাফি বিন মর্তুজা

পদ্মা সেতু: প্রত্যাশা ও প্রতিজ্ঞার মেলবন্ধন

পদ্মা সেতু: অহংকারের প্রতীক

“ পদ্মা সেতু: শেখ হাসিনার গোঁয়ার্তুমির প্রতীক ” – প্রভাষ আমিন

পদ্মা সেতু নিয়ে কবিতা

স্বপ্নের পদ্মা সেতু নিয়ে কবিতা লিখেছেন বাংলাদেশের অনেক ছোট ছোট কবিগণ। আপনি যদি পদ্মা সেতু নিয়ে কবিতা খুজে থাকেন তাহলে পোস্ট এর এই অংশ থেকে কবিতাগুলো খুঁজে পাবেন। আমরা আপনাদের জন্য অনেক সুন্দর সুন্দর সেতু নিয়ে কবিতা সংগ্রহ করেছি যা যেখানে শেয়ার করলাম।

পদ্মা সেতু
– অপূ্র্ব জুয়েল – বাংলাদেশ
কতকাল ধরে স্বপ্ন দেখেছি
উড়াল দিবো পদ্মার উপর ;
দেখবো উড়ে উত্তাল ঢেউ,
নদীর বুকে জাগ্রত চর।

কত শত যে স্বপ্ন বুনেছি
পদ্মায় উড়বো পাখির মতোন ;
অবশেষে সে স্বপ্ন পূর্ণ হচ্ছে
পদ্মা সেতুর আজ উদ্বোধন।

আশার আলো দেখছি আজ
খুলে দিয়ে সব বদ্ধ জানালা ;
উন্নয়নের ছোঁয়া পেল এবার
অনুন্নত দক্ষিণ বাংলা।

দীর্ঘতম এ সেতু পেড়িয়ে এসেছে
শত সহস্র চড়াই -উৎড়াই ;
নিজ এলাকার সেতু নিয়ে তাই
করতেই পারি মহা বড়াই।

স্বপ্ন যেন সত্যিই হলো,
ধরা দিলো আজ হাতে এসে ;
বাস্তবেই আজ উড়াল দিবো
পদ্মার বুকে হেসে হেসে।

পদ্মা সেতু নিয়ে ছন্দ

আপনি কি পদ্মা সেতু নিয়ে ছন্দ পেতে ইচ্ছুক? আপনার উত্তরটি যদি হয়ে থাকে তাহলে আপনি এখন সঠিক জায়গায় চলে এসেছেন। কারণ এখন আমরা আপনাদের সাথে অনেক সুন্দর সুন্দর পদ্মা সেতু নিয়ে ছন্দ শেয়ার করতে চলেছি। আশাকরি সেতু নিয়ে সকল ছন্দ গুলো আপনাদের অনেক ভালো লাগবে।

গায়ে চিমটি কেটে বারবার
বুঝলাম এ তো স্বপ্ন নয়;
জেগেই বিস্ময়ে দেখছি পুনর্বার!
খুলে গেছে আজ স্বপ্নের দুয়ার
স্বপ্ন সত্যি হলো কোটি জনতার!

দু’পাড়ে গড়লো বন্ধন অমরতার
শেষ স্প্যান সার্ধশত মিটার!
কালজয়ী এ মধুর ক্ষণ
চিরস্মরণীয় হলো বাংলার!

ঘন কুয়াশার ধোঁয়াশা কেটে
ঘাসে শিশিরের মত মুক্তার;
ঝিলিক ছড়িয়ে পুরোটা সেতু
দৃশ্যমান হলো রূপালি পদ্মার!

পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রীর উক্তি

আজকে পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী সম্পর্কে বিভিন্ন মতামত ব্যক্ত করেছেন আমরা লক্ষ্য করেছি যে অনেকেই ইন্টারনেটে পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রীর উক্তি খুঁজে বেড়াচ্ছে তাই এখানে আমরা আপনাদের সাথে প্রধানমন্ত্রীর উক্তি গুলো শেয়ার করতে চলেছি।

পদ্ম সেতু আমাদের অহঙ্কার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী

স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় পদ্মা সেতু সম্পর্কে প্রশ্ন হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন লিখিত পরীক্ষায় স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য লিখতে বলা হয়ে থাকে। আপনি যদি কোনরকম প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে পদ্মা সেতু সম্পর্কে বিশেষ জ্ঞান রাখা অত্যাবশ্যক। এখন আমরা আপনাদের সাথে স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য শেয়ার করতে চলেছি। আশা করি আপনাদের উপকারে আসবে এবং বিভিন্ন চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষায় আপনি একধাপ এগিয়ে থাকবেন।

১) পদ্মা সংযোগ স্থাপন করবে দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সাথে।

২) পদ্মা সেতুর উপরের সড়ক ৪ লেইন বিশিষ্ট। যা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে যোগাযোগ কে দ্রুত করবে।

৩) এটি বাংলাদেশের দীর্ঘতম সেতু। পদ্মা নদীর কিনারায় অবস্থিত মুন্সিগঞ্জে ও লৌহজং ও শরীয়তপুর-মাদারীপুর কে সংযুক্ত করবে পদ্মা সেতু।

৪) পদ্মাসেতু বাংলাদেশের নিজের অর্থায়নে নির্মিত যার বাজেট ছিল ২৮ হাজার ৭৯৩ কোটি টাকা।

৫) পদ্মাসেতু নির্মাণে ঋণ সহযোগিতা দিতে অস্বীকার করে বিশ্ব ব্যাংক।

৬) চীনের চায়না ব্রিজ কোম্পানির সাথে ২০১৪ সালে ১৭ জুন পদ্মা বহুমুখী সেতু নির্মাণের চুক্তি করা হয়।

৭) পদ্মা সেতুর প্রথম উদ্যোগ গ্রহণ করা হয় তত্ত্বাবধায়ক সরকারের আমলে। যার বাজেট ধরা হয়েছিলো ১০ হাজার ১৬১ কোটি টাকা।

৮) পদ্মা বিশ্বের ১২২ তম বড় সেতু এবং দেশের সর্ব্বোচ্চ বড় সেতু।

৯) পদ্মাসেতু নির্মাণের ফলে দুই পাড়ের সড়ক নির্মাণ ও বৃক্ষরোপণের ফলে আশপাশের পরিবেশের উন্নতি হবে।

১০) সেতুর মূল কাজ শুরু হয়েছিল অক্টোবর মাসে ২০১৭ সালে। ২০২০ এর মধ্যে ৪২ টি পিলারের কাজ সম্পন্ন হয় যা করতে দেড় বছরের বেশি সময় লেগেছিল।

১১) পদ্মা একটি বহুমুখী সেতু কারণ এতে রয়েছে রেল ও সড়ক পথ।

১২) পদ্মা সেতুর ফলে নদী পারাপারে যারা জড়িত তাদের ব্যবসার ক্ষতি হবে। ফেরি চলা চল কমে যাবে। লঞ্চ মালিকদের ব্যবসা লস হবে। এছাড়াও দুই পাড়ের ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষতি হবে।

সর্বশেষ কথা

পদ্মা সেতু নিয়ে স্ট্যাটাস সম্পর্কে লিখিত আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য সহ বিভিন্ন উক্তি ছন্দ বা কবিতা শেয়ার করার চেষ্টা করেছে। আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনি পদ্মা সেতু সম্পর্কে ক্যাপশন, কবিতা, ছন্দ এবং প্রধানমন্ত্রীর উক্তি গুলো সংগ্রহ করতে পেরেছেন। আপনার যদি এই পোস্ট টি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: