অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২। রেজিস্ট্রেশন করুন এবং টিকেট কিনুন

আজকে আপনাদের মাঝে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির হয়েছি।  আমাদের মাঝে অনেকেই প্রতিনিয়ত ট্রেন ভ্রমণ করে থাকি,  এজন্য খুব সহজে ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকেট কাটার উপায় খুঁজে থাকি।  ইতোমধ্য বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকেট ক্রয়ের সুযোগ ছিল,  কিন্তু সেটি খুবই সীমিত আকারে চলমান ছিল।  এই অনলাইন টিকেট সিস্টেমকে আরো একধাপ উন্নতি করে 26 শে মার্চ হতে নতুন একটি পোর্টাল চালু করেছে।  এখন থেকে নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করা যাবে। এছাড়াও ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকেট বুকিং অনলাইন সিস্টেমের মাধ্যমে করতে পারবেন.

ইতোমধ্যে অনেক লোকজন ইন্টারনেটে ট্রেনের টিকেট ক্রয় করার নতুন নিয়ম গুলো জানার জন্য করতেছেন।  তাই আজকের পোস্টে আমরা আপনাদের সাথে অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করার নিয়ম এবং কিভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করবেন তা শেয়ার করব।  আশা করি এই পোস্টের  মাধ্যমে আপনারা উপকৃত হতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ের ই-টিকেটিং সিস্টেমে রেজিস্ট্রেশন করুন

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট কিনতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয়ের অনলাইন টিকেট সেবার অফিশিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।  এটি একটি নতুন প্রক্রিয়া হওয়ায় অনেকেই জানেনা যে কিভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।  তাই তারা গুগলে এ সম্পর্কে  জানতে চেয়েছেন।  অনলাইন পোর্টাল রেজিস্ট্রেশন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েব সাইটটির নীচের দিকে “Registration” বাটনে ক্লিক করতে হবে।
  • Create an Account” নামের নতুন একটি Page আসবে। এখানে “Personal Information” এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতঃ Security code ঘরের পাশে প্রদর্শিত “Security Code” দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।
  • সকল তথ্যাদি সঠিক থাকলে “Registration Successful” নামে নতুন একটি Page আসবে।
  • ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষনিকভাবে আপনার প্রদত্ত ই-মেইল ঠিকানা Bangladesh Railway এর থেকে একটি ই-মেইল পাঠানো হবে।
  • আপনার ই-মেইল এর মেসেজ বক্সে Bangladesh Railway প্রদত্ত ই-মেইলটি খুলতে হবে। মেসেজের ভিতর রক্ষিত “Click” লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

এখন থেকে ঘরে বসেই খুব সহজে অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।  বাংলা 26 শে মার্চ এই নতুন প্রক্রিয়াটি চালু করেছে।  এখন থেকে অনলাইনে 50% এবং রেলস্টেশনের টিকিট কাউন্টারে 50% ট্রেনের টিকিট বিক্রি হবে।  সুতরাং খুব সহজ ঘরে বসে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।  আপনি যদি অনলাইন  টিকেট ক্রয় করতে  ইচ্ছুক হয়ে থাকেন তাহলে নিচের দেখানো দাগ গুলো অনুসরণ করতে হবে।

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • “Log in” এর প্যানেল ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতঃ “Log in” বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর যে Pageটি আসবে তাতে “Purchase ticket” বাটনে ক্লিক করতে হবে।
  • এখানে যে Pageটি আসবে সে Page এ আপনার চাহিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেনী, টিকেট সংখ্যা যেভাবে রয়েছে তা পূরণ করতে হবে। এর পরের পেইজে “Registration Seat Available” দ্বারা চাহিত টিকেট এবং এর মূল্যমান জানিয়ে দেয়া হবে। টিকেট থাকলে “Purchase ticket” বাটন ক্লিক করতে হবে।
  • ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের একাউন্ট মারফত যাত্রির জমাকৃত টাকা থেকে টিকেট মূল্য কেটে নেয়া হবে এবং যাত্রীর ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে টিকেট নিশ্চিত করা হয়ে থাকে।
  • ই-মেইল মেসেজ বক্স থেকে প্রেরিত টিকেটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত “Ticket Print Information” প্রদান করে সংশ্লিষ্ট সোর্স ষ্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।

ঈদের অগ্রিম টিকেট কাটার নিয়ম

বছরে দুইটি ঈদ সকল মুসলমানদের জন্য অনেক বড় ধর্মীয় উৎসব। এই ঈদ উপলক্ষে সবাই শহর থেকে তাদের নিজস্ব গ্রামে ঈদ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। দেশের বেশিরভাগ মানুষ ট্রেনে যাতায়াত করে থাকে। আপনিও যদি ট্রেনে ঈদের ছুটি কাটাতে চান তাহলে অবশ্যই আপনাকে আগে থেকেই ট্রেনের অনলাইন টিকেট বুকিং করে রাখতে হবে। আমরা জানি যে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং করার জন্য বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয় নতুন একটি সার্ভার চালু করেছে। ইতোমধ্যে আমরা পার্টিতে কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় এবং কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কিনতে হয় তা দেখিয়েছি। তাই আপনি যদি এখনও এই নিয়ম সম্পর্কে জেনে থাকেন তাহলে শুরুতে তা দেখে আসুন। আমরা অনলাইনে ট্রেনের টিকেট কাটার সম্পূর্ণ প্রক্রিয়া বিশদভাবে দেখিয়ে দিয়েছি।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২২

আপনি চাইলে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট বুকিং বা ক্রয় করে রাখতে পারেন।  বিভিন্ন ভ্যাকেশন বিশেষ করে ঈদের সময় বেশ কিছুদিন ছুটি থাকার কারণে সবাই তাদের গ্রামের বাড়িতে পাড়ি জমায়।  এ সময় ট্রেন বা বাস-লঞ্চ ইত্যাদি এগুলোতে বেশ ভিড় জমে থাকে।  এসময় কাউন্টার হতে ট্রেনের টিকেট ক্রয় করা অত্যন্ত একটি ব্যাপার।  তাই অনলাইন ট্রেনের অগ্রিম কিনে রাখতে  পারেন। 

 আমরা লক্ষ্য করি অনেকেই গুগলে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন।  তাই এখন আমরা আপনাদের সাথে কিভাবে অনলাইন হতে ট্রেনের অগ্রিম টিকেট ক্রয় করবেন তা জানাবো।  অনলাইনে টিকেট ক্রয় করার জন্য সর্বপ্রথম আপনাকে একটি পোর্টাল রেজিস্ট্রেশন করতে হবে যে আমরা ইতোমধ্যে শেয়ার করেছি।  তারপর নির্দিষ্ট ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আপনার কাঙ্খিত ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।

অগ্রিম টিকেট ক্রয় করুন এখানে

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের অনলাইন টিকেট আপনি চাইলে মোবাইলেই কিনতে পারবেন। কিছু নির্দিষ্ট ধাপ অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই মোবাইলে ট্রেনের টিকেট কাটতে পারবেন। আমরা লক্ষ্য করেছি যে যেসকল যাত্রীগণ নিয়ে ট্রেনে যাতায়াত করে তারা মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে চেয়েছেন। আপনি চাইলে মোবাইল অ্যাপসের মাধ্যমে অথবা বিকাশ থেকে খুব সহজেই টিকিট ক্রয় করতে পারবেন। আমরা আপনাকে সাজেস্ট করবো বিকাশে ট্রেনের টিকেট ক্রয় করুন। বিকাশ থেকে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য আপনাকে অবশ্যই বিকাশের অ্যাপস টি ওপেন করতে হবে। নিচের নির্দেশনাগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই বিকাশে ট্রেনের টিকেট কাটতে পারবেন।

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

আপনি যদি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এই পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। আপনি বিকাশের অ্যাপস ব্যবহার করে খুব সহজেই অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। এখন আমরা আপনাদের সাথে বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম জানাবো। নিচের নিয়মগুলো করে আপনি এখনই বিকাশ থেকে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন।

  • প্রথমে বিকাশ অ্যাপে লগইন করে টিকিট অপশনে যেতে হবে।তারপর ট্রেন সিলেক্ট করে বাংলাদেশ রেলওয়ে অপশনে ক্লিক করলেই চলে আসবে ‘বাংলাদেশ রেলওয়ে ই-টিকেটিং সার্ভিস’
  • সেখানে প্রয়োজনীয় তথ্য, যেমন- রুট, তারিখ, যাত্রী সংখ্যা দিয়ে ট্রেনের নাম ও সময় দিয়ে ‘পারচেজ’ অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর বাংলাদেশ রেলওয়ে পোর্টালে রেজিস্টার করা ইউজার নেম অথবা ই-মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে বাই টিকিটস এ কনফার্ম করতে হবে।
  • বাংলাদেশ রেলওয়ের টার্মস অ্যান্ড কন্ডিশনে (শর্তাবলী) অ্যাগ্রি করতেই চলে আসবে পেমেন্ট অপশন।
  • যেখানে ইউজার বিকাশ অ্যাকাউন্ট দিলেই পাওয়া যাবে একটি ছয় সংখ্যার ভেরিফিকেশন কোড। কোডটি লিখে বিকাশ পিন নম্বর দিয়ে কনফার্ম করলেই হয়ে যাবে টিকিট কাটা।

ট্রেনের টিকেট ফেরত দেয়ার নিয়মাবলীঃ

বাংলাদেশ রেলওয়ের ট্রেনের টিকেট ফেরত দেয়ার জন্য অবশ্যই আপনার স্টেশনের কাউন্টারে যেতে হবে। টিকেট ফেরতের ক্ষেত্রে নিম্মোক্ত চার্জ ধার্য করা হবে।

  • যাত্রা শুরুর ৪৮ ঘন্টা আগে টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে, এসি ক্লাসের জন্য ৪০ টাকা, প্রথম শ্রেণীর জন্য ৩০ টাকা এবং অন্য শ্রেণীর জন্য ২৫ টাকা পরিষেবা চার্জ সহ কাটা হবে।
  • ৪৮ ঘন্টার কম এবং ২৪ ঘন্টার বেশি হলে, ভাড়ার ২৫% চার্জ কাটা হবে।
  • ২৪ ঘন্টার কম এবং ১২ ঘন্টার বেশি হলে, ভাড়ার ৫০% চার্জ কাটা হবে।
  • ১২ ঘন্টার কম এবং ০৬ ঘন্টার বেশি ভাড়ার ৭৫% চার্জ কাটা হবে।
  • ০৬ ঘন্টার কম সময়ের জন্য কোন ফেরত নেই।
  • অনলাইন ক্রয়ের জন্য সার্ভিস চার্জ অ-ফেরতযোগ্য।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২২

২০ মার্চ ২০২২ থেকে ২৫ মার্চ ২০২২ অবধি বাংলাদেশ রেলওয়ের অনলাইনে টিকেট বিক্রির সেবার বন্ধ থাকলেও ২৬ মার্চ থেকেই আবার শুরু হয়ে গেছে অনলাইন টিকেট সেবা। এক্ষেত্রে আগের মতো প্রায় একই রকম পদ্ধতিতেই সেবা নিতে পারবেন গ্রাহকেরা। নতুন এই সার্ভারে ক্রেতারা এখন অতি সহজে অনলাইন থেকে ট্রেনের টিকেট কাটতে পারতেছেন। পূর্বের তুলনায় অধিক সংখ্যক টিকেট এখন অনলাইনে বিক্রি হয়ে থাকে। কিন্তু একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই কেবলমাত্র আপনি অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে পারবেন। অনেকেই অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় জানতে চেয়েছেন। আপনি অনলাইন থেকে সকাল আটটা থেকে শুরু করে রাত দশটা পর্যন্ত এ টিকেট ক্রয় করতে পারবেন। এই সময়ের বাইরে বাংলাদেশ রেলওয়ে সার্ভারটি বন্ধ থাকে।

শেষ কথা

আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের পোস্টে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২ সহ অনলাইনে রেজিস্ট্রেশন করার সহজ উপায় শেয়ার করেছি। এছাড়াও আপনি কিভাবে অনলাইন থেকে এবং বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করবেন সেটাও জানানোর চেষ্টা করেছি। আশা করি ইতোমধ্যে আপনারা এই পোস্ট হতে অনলাইনে ট্রেন টিকেট কাটার বিস্তারিত উপায় জানতে পেরেছেন। যদি আপনার এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে দয়া করে শেয়ার করার অনুরধ রইল।

আরও দেখুনঃ

Bangladesh Railway Online Train Ticket Buy New System – www eticket.railway.gov.bd

www.eticket.railway.gov.bd Online Train Ticket New Process 2022

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: