এই বছর কে কোন বিষয়ে নোবেল পুরস্কার পেয়েছেন ২০২২?

প্রতিবছরই নোবেল পুরস্কার ঘোষণা করা হয়।  এটি সাধারণত প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার থেকে পুরস্কার ঘোষণা শুরু করা হয়। অনেকেই জানতে চেয়েছেন যে এই বছর কারা কারা কোন কোন বিষয়ে নোবেল পুরস্কার পেয়েছেন? তাই আমরা আজকের এই পোস্টে এ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনারা জানেন যে প্রতিটি নিয়োগ পরীক্ষা এবং ভর্তি পরীক্ষায় নোবেল পুরস্কার হতে কোন না কোন প্রশ্ন আসবেই।  তাই নোবেল  পুরস্কার ২০২২ সালে কে কে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন এবং কোন কোন বিষয়ে তাদের নাম এবং পুরস্কার দেওয়ার কারণটা জেনে রাখা উচিত।  তাহলে চলো আজকের পোষ্টে থেকে নোবেল পুরস্কার সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত তথ্য জেনে নিন।

নোবেল পুরস্কার কেন দেওয়া হয়?

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে নোবেল পুরস্কার কি এবং কেনই বা নোবেল পুরস্কার দেওয়া হয়।  আপনার মনে যদি আপনি প্রশ্ন থেকে থাকে যে নোবেল পুরস্কার কেন দেওয়া হয় তাহলে দয়া করে এই অংশটি পড়ার অনুরোধ রইল।  এখান থেকে নোবেল পুরস্কার  দেওয়ার কারণ জেনে নিতে পারবেন।

সর্বপ্রথম ১৯০১ সাল হতে এই নোবেল পুরস্কারের প্রবর্তন হয়। ডা. আলফ্রেড নোবেল এর নাম অনুসারে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।  ১৯০১ সাল হতে পৃথিবীর বিভিন্ন প্রতিষ্ঠানের সফল ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে অনন্য সাধারন উদ্বোধন ও গবেষণা মূলক কাজ মানব কল্যাণ মূলক কর্মকান্ডের জন্য মূলত এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। আপনারা অবগত আছেন যে মোট ৬ টি বিষয়ের উপর নোবেল পুরস্কার দেওয়া হয়ে থাকে।

আরও দেখুনঃ

নোবেল পুরস্কার ২০২২ তালিকা। ছবি সহ PDF সংগ্রহ

এই বছর কে কে নোবেল পুরস্কার পেলেন?

সম্প্রতি গত ০৩ অক্টোবর ২০২২ তারিখ হতে নোবেল পুরস্কার ২০২২ ঘোষণা করা শুরু হয়েছে।  ধাপে ধাপে এই নোবেল পুরস্কার এর নাম ঘোষণা করা হবে।  ইতোমধ্যে বেশ কয়েকটি বিষয়ে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।  আপনি যদি এ সকল ব্যক্তিদের নাম এবং কি কারণে তারা পুরস্কার জিতে নিলেন তা জানতে চান তাহলে নিচের অংশ থেকে খুব সহজে জেনে নিতে পারবেন। এই বছর কে কে কোন বিষয়ে এবং কেন নোবেল পুরস্কার জিতে নিয়েছেন তা বিস্তারিত সহ আমরা তুলে ধরেছি।

পদার্থবিজ্ঞান নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ

ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গার।

বেল ইনেকুয়ালিটির পরীক্ষালব্ধ প্রমাণ ও কোয়ান্টাম এন্টেঙ্গেলমেন্ট গবেষণায় অবদানের জন্য তাঁদের এ পুরস্কার দেওয়া হয় বলে গত মঙ্গলবার নোবেল কমিটি জানায়।

রসায়ন নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ

ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে ব্যারি শার্পলেস।

ক্লিক রসায়ন ও বায়োঅর্থোগোনাল রসায়নে অবদান রাখায় ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে ব্যারি শার্পলেসকে রসায়নে এ বছরের নোবেল দেওয়া হলো। ‘ক্লিক কেমিস্ট্রি’সংক্রান্ত তাঁদের গবেষণা আগামী দিনে ওষুধশিল্পকে নতুন মাত্রা দিতে পারে বলে মনে করছে নোবেল কমিটি ।

চিকিৎসা শাস্ত্র নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

চিকিৎসাবিজ্ঞানে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের সোয়ান্তে প্যাবো।

বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এ পুরস্কার দেওয়া হয়েছে প্যাবোকে।

অর্থনীতি নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা।

সাহিত্য নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

৬ অক্টোবর ঘোষণা করা হবে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম।

শান্তি নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীর নাম প্রকাশ করা হবে।

কোন বিষয়ে নোবেল পুরস্কার দেওয়া হয়?

অনেকের মনে প্রশ্ন জাগে এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় যে কোন কোন বিষয়ে নোবেল পুরস্কার দেওয়া হয়।  সুতরাং আপনি এ বিষয়ে জেনে না না থাকেন তাহলে আমাদের এই ওয়েবসাইট হবে তা জেনে নিতে পারবেন।  কারণ অনেক পরীক্ষা ক্ষেত্রে বা নিয়োগ পরীক্ষায় প্রশ্ন টি হয়ে থাকে কয়টি বিষয়ের উপর নোবেল পুরস্কার দেওয়া হয়।  আপনার অবগত আছেন যে বর্তমানে মোট কয়টি বিষয়ের উপর নোবেল পুরস্কার দেওয়া হয়ে থাকে। নিচে দেওয়া লিস্ট হতে আপনি বিষয় গুলোর নাম জেনে নিন।

১। পদার্থবিজ্ঞান

২। রসায়ন

৩। চিকিৎসা শাস্ত্র

৪। সাহিত্য 

৫। অর্থনীতি

৬। শান্তি

নোবেল পুরস্কার নিয়ে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

পোস্টের এই অংশে আমরা নোবেল পুরস্কার নিয়ে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর জানবো।  আশা করি নোবেল পুরস্কার সম্পর্কে সকল প্রশ্ন উত্তর টি আপনাদের অনেক উপকারে আসবে।

নোবেল পুরস্কার দেওয়া হয় কত বছর পর পর?

প্রতিবছরই নোবেল পুরস্কার দেওয়া হয়ে থাকে।  এটি অক্টোবর মাসে শুরু হয়।

মরণোত্তর নোবেল বিজয়ী কে কে?

স্টেইনম্যান প্রথম মরণোত্তর নোবেল বিজয়ী।

সর্বপ্রথম নোবেল পুরস্কার পান কে?

চিকিসায় প্রথম নোবেল পুরস্কার পান জার্মান চিকিৎসক ও অনুপ্রাণবিজ্ঞানী এমিলি ভন বেরিংকে।

কোন দেশ থেকে নোবেল পুরস্কার দেওয়া হয়?

নরওয়ের আসলো এবং সুইডেনের স্টকহোম থেকে।

নোবেল পুরস্কারের লোগোতে যে লোকটির ছবি দেওয়া, তার নাম কী?

সুইডিশ বিজ্ঞানী আ্যলফ্রেড নোবেল

বিশ্বের প্রথম নোবেল পুরস্কার পান কে?

পদার্থ বিজ্ঞানে প্রথম নোবেল বিজয়ী ভিলহেল্ম কনরাড রন্টগেন।

কোন ভারতীয় প্রথম নোবেল পুরস্কার পেয়েছিলেন?

রবীন্দ্রনাথ ঠাকুর

সর্বশেষ কথা

আজকের সম্পূর্ণ লেখা টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  আশাকরি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি এই বছর কে কে কোন বিষয়ে এবং কেন নোবেল পুরস্কার জিতে নিয়েছেন সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন।  আপনি যদি নোবেল পুরস্কার ২০২২ নিয়ে আরো কিছু জানার থাকে তাহলে দয়া করে নিচে দেওয়া কমেন্ট বক্সে আপনার প্রশ্নটি করতে  পারেন।  আমরা অতি দ্রুত আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

আরও দেখুনঃ

নোবেল পুরস্কার ২০২২ তালিকা। ছবি সহ PDF সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *