নোবেল পুরস্কার ২০২২ তালিকা। ছবি সহ PDF সংগ্রহ করুন

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা। আজকে আপনাদের মাঝে অনেক গুরুত্বপূর্ণ একটি পোস্ট নিয়ে হাজির হলাম।  আপনারা অবগত আছেন যে ইতোমধ্যেই ২০২২ সালের নোবেল পুরস্কার বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। তাই আজকের পোস্টে আমরা আপনাদেরকে জানাবো ২০২২ সালের নোবেল পুরস্কার কে কোন বিষয়ে জিতে নিলেন। বিভিন্ন প্রতিযোগিতামূলক নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে নোবেল পুরস্কার থেকে অনেক গুরুত্বপূর্ণ প্রশ্ন করা হয়ে থাকে। সুতরাং আপনি যদি একজন চাকুরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। এছাড়াও বিভিন্ন ব্যাংক বা বিসিএস পরীক্ষায় নোবেল পুরস্কার নিয়ে প্রশ্ন হয়ে থাকে।

আপনি যদি ২০২২ সালের নোবেল বিজয়ীদের তালিকা পিডিএফ সংগ্রহ করতে চান তাহলে আমাদের এই পোস্ট হতে সংগ্রহ করতে পারবেন।  নোবেল পুরস্কার ২০২২ এর পূর্ণাঙ্গ তালিকা পেতে হলে আপনাকে অবশ্যই সম্পন্ন পোস্ট টি পড়তে হবে।  তাহলে চলুন আজকে ২০২২ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের তালিকা দেখি নেই। 

নোবেল পুরস্কার ২০২২

প্রতিবছরের অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। সেই হিসাবে গত সোমবার ( ০৩ অক্টোবর ) শুরু হয়েছে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। আপনারা অবগত আছেন যে মোট ৬ টি বিষয়ের উপর নোবেল পুরস্কার দেওয়া হয়ে থাকে। ইতোমধ্যে বেশ কয়েকটি বিষয়ে নোবেল পুরস্কার এর পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে।  আমরা আজকের পোস্ট হতে কোন কোন বিষয়ে এবং কাকে মনোনয়ন করা হয়েছে তা সম্পর্কে বিস্তারিত জানব।  আপনি আরও এই পোস্ট পোস্ট হতে বিজয়ীদের পূর্ণাঙ্গ নামের তালিকা এবং তাদের ছবি সহ পিডিএফ ফাইলটি সংগ্রহ করতে পারবেন।  সকল বিষয়ের নোবেল পুরস্কার বিজয়ীদের নামের তালিকা টি নিচে দেওয়া হল।

আরও দেখুনঃ এই বছর কারা কারা কোন কোন বিষয়ে নোবেল পুরস্কার পেয়েছেন?

পদার্থবিজ্ঞান নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ

ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গার।

বেল ইনেকুয়ালিটির পরীক্ষালব্ধ প্রমাণ ও কোয়ান্টাম এন্টেঙ্গেলমেন্ট গবেষণায় অবদানের জন্য তাঁদের এ পুরস্কার দেওয়া হয় বলে গত মঙ্গলবার নোবেল কমিটি জানায়।

রসায়ন নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ

ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে ব্যারি শার্পলেস।

ক্লিক রসায়ন ও বায়োঅর্থোগোনাল রসায়নে অবদান রাখায় ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে ব্যারি শার্পলেসকে রসায়নে এ বছরের নোবেল দেওয়া হলো। ‘ক্লিক কেমিস্ট্রি’সংক্রান্ত তাঁদের গবেষণা আগামী দিনে ওষুধশিল্পকে নতুন মাত্রা দিতে পারে বলে মনে করছে নোবেল কমিটি ।

চিকিৎসা শাস্ত্র নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

চিকিৎসাবিজ্ঞানে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের সোয়ান্তে প্যাবো।

বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এ পুরস্কার দেওয়া হয়েছে প্যাবোকে।

অর্থনীতি নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

১০ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা।

সাহিত্য নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

৬ অক্টোবর ঘোষণা করা হবে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম।

শান্তি নোবেল বিজয়ী ২০২২ হলেনঃ 

৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীর নাম প্রকাশ করা হবে।

2022 সালের নোবেল বিজয়ী তালিকা

নিচের ছোট একটি টেবিলে আমরা আপনাদের সাথে ২০২২ সালের যে সকল ব্যক্তিগণ নোবেল বিজয়ী হয়েছে তাদের দেশের নাম সহ কোন বিভাগে নোবেল পেলেন তা নিয়ে বিস্তারিত ভাবে শেয়ার করা হয়েছে। আশা করি নিচের টেবিল থেকে আপনারা অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পারবেন এবং আপনাদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে এটি অনেক উপকারে আসবে।

বিভাগপ্রাপকদের নামযে দেশের বাসিন্দা
পদার্থ বিজ্ঞানঅ্যালাইন অ্যাসপেক্টফ্রান্স
জন এফ ক্লজারমার্কিন যুক্তরাষ্ট্র
অ্যান্টন জেলিঙ্গারঅস্ট্রিয়া
রসায়নক্যারোলিন আর বার্তোজ্জিমার্কিন যুক্তরাষ্ট্র
মর্টেন মেলডাল ও কে ব্যারি শার্পলেসডেনমার্ক, মার্কিন যুক্তরাষ্ট্র
সাহিত্য
শান্তি
চিকিৎসাসোয়ান্তে প্যাবোসুইডেন
অর্থনীতি

নোবেল পুরস্কার কোন দেশ থেকে দেওয়া হয়?

নোবেল পুরষ্কার অন্তান্ত মূল্যবান একটি পুরষ্কার। অনেকে জানতে চেয়েছেন যে নোবেল পুরস্কার কোন দেশ থেকে দেওয়া হয়? মূলত দুটি দেশ থেকে এই নোবেল পুরষ্কার প্রদান করা হয়। তার মধ্যে শুধুমাত্র নোবেল শান্তি পুরস্কারটি নরওয়ের আসলো থেকে দেয়া হয় আর বাকিগুলো প্রদান করা হয় সুইডেনের স্টকহোম থেকে।

আরও দেখুনঃ এই বছর কারা কারা কোন কোন বিষয়ে নোবেল পুরস্কার পেয়েছেন?

কত সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া হয়?

মোট ৬ টি বিষয়ে নোবেল পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হলো: পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, সাহিত্য, অর্থনীতি এবং শান্তি। ১৯০১ সাল থেকে  নোবেলপুরস্কার প্রদান করা শুরু হয়েছে, কিন্তু অর্থনীতিতে পুরস্কার প্রদান শুরু হয়েছে ১৯৬৯ সালে। অর্থনীতি ছাড়া অন্য বিষয়গুলোতে আলফ্রেড নোবেল তার উইলে অর্থনীতির কথা উল্লেখ করেননি।

নোবেল পুরষ্কার এর দাম কত?

গত বছর নোবেল বিজয়ীদের নগদ অর্থের পরিমাণ ছিল ৯ লাখ ৩০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় আট কোটি টাকা। নোবেল ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, এ বছর নগদ অর্থের পরিমাণ হবে ১১ লাখ ডলার, মানে ৯ কোটি টাকার কিছু বেশি। গত ১৪ সেপ্টেম্বর সুইডেনের স্টকহোমে নগদ অর্থপুরস্কার বাড়ানোর সিদ্ধান্ত নেয় নোবেল ফাউন্ডেশন। টাকার চেয়ে সম্মান অবশ্যই বড়। কিন্তু নোবেল এমনই এক পুরস্কার, যেখানে টাকার অঙ্কটাও হেলাফেলা করার সুযোগ নেই। যদিও অনেক নোবেল বিজয়ী তাঁদের পুরস্কার জয়ের টাকা দাতব্যকাজে দান করে দেন

শেষ কথা

সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে আমরা আপনাদের সাথে ২০২২ সালের নোবেল পুরস্কারের তালিকা করার চেষ্টা করেছি। আশাকরি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি ২০২২ সালে যারা নোবেল পুরস্কার জিতে নিয়েছেন তাদের নাম সহ ছবি এবং পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নিতে পেরেছেন।  আপনি যদি পোস্টটি পছন্দ করে থাকেন তাহলে দয়া করে শেয়ার করার অনুরোধ রইল। এখনো কিছু বিষয় এর নোবেল পুরস্কার ২০২২ এর নাম ঘোষণা করা হয়নি।  নাম ঘোষণা করার সাথে সাথে আমাদের এই পোস্টে আপডেট করে জানিয়ে দেওয়া হবে।

আরও দেখুনঃ

এই বছর কারা কারা কোন কোন বিষয়ে নোবেল পুরস্কার পেয়েছেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *