বিশ্ব মা দিবসের কবিতা ও ছন্দ সংগ্রহ করুন

যদি কোন সন্তানকে প্রশ্ন করা হয় তার জীবনে সবচাইতে প্রিয় মানুষটি কে? তাহলে বেশিরভাগ সন্তানের উত্তর হবে তাদের প্রিয় মানুষটি হচ্ছে তার প্রিয় মা। আজকে বাংলাদেশসহ বিশ্বের বেশ কিছু দৃশ্যে মা দিবস উদযাপিত হচ্ছে। কিন্তু মাকে শুভেচ্ছা জানানোর জন্য নির্দিষ্ট কোন দিনের প্রয়োজন হয় না। মায়ের পায়ের তলে সন্তানের বেহেশত। আমরা যে কোন দিনে মাকে ভালবাসতে পারি বা শুভেচ্ছা জানাতে পারি। তবুও অনেক লোকজন আজকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই বিশেষ দিনটি উদযাপন করতে ইচ্ছুক। অনেকেই তাদের মাকে বিভিন্ন উপহার সামগ্রী মাধ্যমে অনুষ্ঠানের মাধ্যমে মা দিবসের শুভেচ্ছা জানিয়ে থাকে। এছাড়াও অনেকেই আবার ফেসবুকে তাদেরকে উদ্দেশ্য করে বিভিন্ন রকম স্ট্যাটাস কবিতা পোস্ট করে থাকে। তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের জন্য অনেক সুন্দর সুন্দর বিশ্ব মা দিবসের কবিতা শেয়ার করেছি।

আপনি যদি অনলাইনে এসকল বিশ্ব মা দিবসের কবিতা খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। এখন আমরা আপনাদের সাথে বিশ্ব মা দিবসের কবিতা শেয়ার করার পাশাপাশি মা দিবসের ছন্দ গুলো শেয়ার করবো। আমরা সর্বদা আপনাদের জন্য সর্বাত্মক দেওয়ার চেষ্টা করি এজন্য আমরা বিভিন্ন মাধ্যম থেকে বাছাই করে অনেক সুন্দর সুন্দর মা দিবসের কবিতা এবং সংগ্রহ করেছি। আশা করি এখানে শেয়ারকৃত কবিতা ও ছন্দ গুলো আপনাদের অনেক ভালো লাগবে এবং আপনি চাইলে এগুলো সম্পূর্ণ ফ্রিতে সংগ্রহ করতে পারবেন।

মা দিবসের কবিতা

অনেকেই মা কে উদ্দেশ্য করে বিভিন্ন কবিতা খুঁজে থাকেন। এছাড়াও বিশ্বের বিখ্যাত কবি গন বিশ্ব মা দিবস উপলক্ষে আমাদের প্রিয় মাকে নিয়ে বিভিন্ন কবিতা লিখেছেন। আমরা আপনাদের জন্য সে সকল কবিতাগুলো এখানে শেয়ার করেছি। আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি বিখ্যাত কবি কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলামের বেশ কয়েকটি মা দিবসের কবিতা খুঁজে পাবেন। সকল কবিতাগুলো অনেক শ্রুতিমধুর এবং অনেক সুন্দর। তাই আশা রাখি যে সকল কবিতাগুলো আপনার অনেক ভালো লাগবে এবং আপনি চাইলে ফ্রিতে সকল কবিতা গুলো সংগ্রহ করতে পারবেন।

মা পৃথিবীর শ্রেষ্ঠ একটি নাম,
মা এর চেয়ে গভীর কোনো অনুভুতি হয় না,
মা প্রত্যেক সন্তানের সর্বপ্রথম দায়িত্ব যার প্রতি থাকে,
তাই কোনো মায়ের শেষ জীবন যেন বৃদ্ধাশ্রমে না কাটে,
সকল সন্তানের হৃদয় পূর্ণ থাক মাতৃ ভক্তিতে
মাতৃ দিবসের শুভেচ্ছা

সকাল থেকে রাত অবধি
মায়ের কাজ শেষ হয় না..
সামান্য জামা সেলাই থেকে
রান্নার কাজ অবধি
সব কাজ আমরা মায়ের উপর
ছেড়ে দিয়ে পরম নিশ্চিন্তে
আমরা জীবন যাপন করি..
তাই এই একটা দিন মা কে
মাতৃ দিবসের শুভেচ্ছা
জানালে আমাদের দায়িত্ব
শেষ হয়ে যায় না..

আরঃ মা দিবসের শুভেচ্ছা স্ট্যাটাস, উক্তি, বানী, মেসেজ, ছবি ও পিকচার ২০২২

মা দিবসের ছন্দ

ছন্দ ভালোবাসে না এরকম মানুষ খুব কমই রয়েছে। এক লাইনের পর আরেক লাইনের মিল রেখে ছন্দ গুলো অনেক সুন্দর এবং শ্রুতিমধুর সোনাই। আজকে মহান মে দিবস পালিত হচ্ছে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে। এজন্য অনেকেই বিশ্ব মা দিবস উপলক্ষে মা দিবসের ছন্দ খুজতেছে। তাই আমরা আপনাদের জন্য এখানে বেশ কিছু ছন্দ সংগ্রহ করেছি। আশা করি এখানে শেয়ারকৃত গুলো আপনাদের অনেক ভালো লাগবে এবং আপনি চাইলে এসকল সন্ধ্যেবেলা তোমাকে হারাতে পারেন। আশা করি এসকল ছন্দ গুলো আপনার এবং আপনার মায়ের অনেক পছন্দ হবে এবং আপনার মা আপনার প্রতি অনেক খুশি হবেন। তাহলে চলুন এখনি নিচের দেওয়া অংশ থেকে সকল মা দিবসের ছন্দ গুলো সংগ্রহ করি।

যতই ঝগড়া হোক,
রাগ হোক তোমার শাসনে,
কষ্ট হোক তোমার বকুনিতে,
তবু তোমাকে ছাড়া একদিনও
চলে না আমার..
Love You মা
শুভ মাতৃ দিবস

ভালোবাসো তাকে যার
কারনে পৃথিবী দেখেছো।
ভালোবাস তাকে যে
তোমাকে ১০ মাস ১০ দিন
গর্ভে রেখেছে।
ভালোবাস তাকে যার
পায়ের নিচে তোমার সর্গ আছে।
শুভ মাতৃ দিবস

ফেলে আসা ছেলেবেলা,
মনে পড়ে আজ,
যত্ন নিতে তুমি আমার
ফেলে তোমার কাজ।
তুমি শুধু ভালোবাসো,
কষ্ট দাও না,
তোমাকে এখনও ভালবাসি
ও আমার মা!
শুভ মাতৃ দিবস

যার কপালের ঐ সিঁদুর নিয়ে
ভোরের রবি ওঠে..
আলতা রাঙ্গা পায়ের ছোঁয়ায়
রক্ত কোমল ফোটে।
সেই যে আমার মা,
যার হয়না তুলনা।
শুভ মাতৃ দিবস

বিশ্ব মা দিবসের কবিতা

আপনি কি বিশ্ব মা দিবস উপলক্ষে অনলাইনে মা দিবসের কবিতা খুঁজতেছেন? আপনার উত্তরটি যদি হয়ে থাকে তাহলে এই মুহূর্তে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। কেননা আমরা আপনাদের জন্য বিভিন্ন মাধ্যম থেকে অনেক সুন্দর সুন্দর বাছাই করে অনেকগুলো বিশ্ব মা দিবসের কবিতা সংগ্রহ করেছি। কবিতা গুলো এখানে সম্পূর্ণ ফ্রি তে আপনাদের সাথে শেয়ার করব।আপনারা চাইলে এখান থেকে সকল কবিতা গুলো সংগ্রহ করে আপনার মা কে উদ্দেশ্য করে শোনাতে পারেন বা ফেসবুক টাইমলাইনে পোষ্ট করতে পারেন। আমরা লক্ষ্য করেছি যে অনেকেই তাদের মাকে সন্তুষ্ট করার জন্য এসবের কবিতা খুজতেছে, তাই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

রবীন্দ্রনাথ ঠাকুর

মেঘের মধ্যে মা গো, যারা থাকে

তারা আমায় ডাকে, আমায় ডাকে।

বলে, ‘আমরা কেবল করি খেলা,

সকাল থেকে দুপুর সন্ধেবেলা।

সোনার খেলা খেলি আমরা ভোরে,

রুপোর খেলা খেলি চাঁদকে ধরে।’

আমি বলি, ‘যাব কেমন করে।’

তারা বলে, ‘এসো মাঠের শেষে।

সেইখানেতে দাঁড়াবে হাত তুলে,

আমরা তোমায় নেব মেঘের দেশে।’

আমি বলি, ‘মা যে আমার ঘরে

বসে আছে চেয়ে আমার তরে,

তারে ছেড়ে থাকব কেমন করে।’

শুনে তারা হেসে যায় মা, ভেসে।

তার চেয়ে মা আমি হব মেঘ;

তুমি যেন হবে আমার চাঁদ—

দু হাত দিয়ে ফেলব তোমায় ঢেকে,

আকাশ হবে এই আমাদের ছাদ।

লুকোচুরি

রবীন্দ্রনাথ ঠাকুর

মা কে নিয়ে কবিতা

আমাদের প্রাণপ্রিয় মাকে নিয়ে কবিতা লেখার নির্দিষ্ট কোন দিনের প্রয়োজন হয় না। আমরা চাইলে মা দিবস ছাড়াও যে কোন দিনে আমাদের মাকে নিয়ে কবিতা লিখতে পারি। সন্তান হিসেবে আমাদের সকলের উচিত আমাদের প্রাণপ্রিয় আমাকে সর্বদা সন্তুষ্ট রাখা এবং খুশি রাখা। এজন্য অনেকেই তাদের মাকে নিয়ে কবিতা লিখতে ইচ্ছা পোষণ করে থাকেন। কিন্তু অনেকেই কবিতা কিভাবে লিখবে সে সম্পর্কে কোনো ধারণা না থাকায় তারা অনলাইনে মাকে নিয়ে কবিতা খুঁজে থাকে। তাই এখন আমরা আপনাদের সাথে এখানে বেশ কয়েকটি ছোট ছোট মাকে নিয়ে কবিতা সংগ্রহ করেছি। আপনি চাইলে আজকের বিশ্ব মা দিবস উপলক্ষে এখান থেকে কবিতাগুলো সংগ্রহ করে আপনাকে পাঠাতে পারেন বা শোনাতে পারেন।

মায়ের আদর

আমার যে দিন জন্ম হল
কেঁদে উঠলাম কো….য়া,
তখন আমি হেসে উঠলাম
পেলাম মায়ের ছোয়া।

বাবা বলে সোনা আমার
মা বলে হীরে,
বড় আমি হচ্ছি তো
মায়ের স্বপ্ন ঘীরে।

আমার মা তোমার মা
যখন করে আদর,
হৃদয় যায় ভরে তখন
ভরে যায় পাজর।

মা আমায় খেলতে বলে
বলে খুব পড়তে,
তার চেয়ে আরো বলে
সোনার জীবন গড়তে।

সর্বশেষ কথা

বিশ্ব মা দিবস উপলক্ষে লিখিত আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের পোস্টে আমরা আপনাদের সাথে বিশ্ব মা দিবসের সুন্দর সুন্দর কবিতা ও ছন্দ শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে বিশ্ব মা দিবসের কবিতা এবং বিশ্ব মা দিবসের ছন্দ গুলো সংগ্রহ করতে পেরেছেন। আপনার যদি এই পোষ্টটি ভাল লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল। এছাড়াও আপনি যদি মা দিবস উপলক্ষে আরো পোস্ট পেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া লিংকে ভিজিট করতে পারেন।

আরও দেখুনঃ

মা দিবসের স্ট্যাটাস, শুভেচ্ছা, উক্তি, ছবি, মেসেজ ও ফেসবুক স্ট্যাটাস

বিশ্ব মা দিবসের ছবি ও পিকচার সংগ্রহ করুন

মা দিবসের শুভেচ্ছা স্ট্যাটাস, উক্তি, বানী, মেসেজ, ছবি ও পিকচার ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *