(প্রকাশিত) লোড শেডিং শিডিউল ২০২২ – আজকের লোডশেডিং এর সময়সূচি ২০২২

বর্তমানে বিদ্যুৎ বিভ্রাট একটি খুবই মারাত্মক সমস্যা। চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদনের মাত্রা কম হওয়ায় এই বিদ্যুৎ বিভ্রাট সারা বাংলাদেশ জুড়ে দেখা দিয়েছে। এজন্য বাংলাদেশ সরকার গত মঙ্গলবার থেকে সারাদেশে সিডিউল অনুযায়ী লোডশেডিংয়ের ব্যবস্থা নিয়েছে। । মঙ্গলবার প্রকাশিত লোডশেডিংয়ের সময়সূচি অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ হয়েছে এর পর থেকেই সারা দেশের মানুষ জন অনলাইনে লোডশেডিং সিডিউল বা আজকের লোডশেডিংয়ের সময়সূচি খুঁজে বেড়াচ্ছে।

তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে এলাকা ভিত্তিক আজকের লোডশেডিংয়ের সময়সূচি শেয়ার করতে চলেছি। আশা করি আপনি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে ঢাকা জেলা সহ অন্যান্য জেলা সমূহের লোডশেডিং সিডিউল সংগ্রহ করতে পারবেন। আমরা অফিসিয়াল ওয়েবসাইট হতে সংগৃহীত পিডিএফ ফাইলটি আপনাদের সাথে শেয়ার করব।

এলাকা ভিত্তিক লোডশেডিং

গত সোমবার প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা উপদেষ্টা ডঃ তৌফিক ই ইলাহী চৌধুরী সংবাদমাধ্যমে বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয় থেকে লোডশেডিংয়ের এই খবর প্রকাশ করে। জ্বালানি তেল ও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ে লক্ষ্যে বাংলাদেশের সরকার এই সিদ্ধান্ত ঘোষণা করেছে। মি. চৌধুরী জানান, জ্বালানিখাতে লোকসান কমাতে ডিজেল-ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলো সোমবার অর্থাৎ আজ থেকেই বন্ধ রাখা হবে।

জ্বালানি উপদেষ্টা বলেন, “আমাদের ধারণা, এখন এক থেকে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি হবে। এটা আমরা ফিডার ভিত্তিক লোডশেডিং করে দেবো। এতে দিনে এক থেকে দেড় ঘণ্টা, কোথাও কোথাও দুই ঘণ্টাও লোডশেডিং হতে পারে। কিন্তু দেশের বৃহত্তর স্বার্থে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।”

এছাড়াও রাত আটটার পর শপিং মল সহ বিভিন্ন দোকানপাট বা রেস্টুরেন্ট খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। আটটার মধ্যে দোকানপাট-শপিং মল বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন বিষয়ে মুখ্য সচিব বলেন, দোকান পাট- আগে থেকে নিয়ম আছে আট থেকে বন্ধ করা। বিভিন্ন জায়গা দেখা গেছে আটটার পরেও খোলা রেখেছে। আমরা বলবৎ আইনটাকে যথাযথ ভাবে বাস্তবায়ন করার জন্য বলেছি। সেটা হলে আমাদের অনেক সাশ্রয় হবে।

আপনি যদি এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সময়সূচি সংগ্রহ করে না থাকেন তাহলে আমাদের দেওয়া সময়সূচী টি সংগ্রহ করুন। আমরা আপনাদের সুবিধার্থে অফিশিয়াল ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইল সংগ্রহ করে আপনাদের মাঝে শেয়ার করেছি।

কোন কোন এলাকায় লোডশেডিং করা হবে?

সরকারি নির্দেশ মেনে, ঢাকার ও আশপাশের কিছু এলাকায় এক ঘণ্টা করে লোডশেডিং করা হবে বলে জানিয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। তারা জানিয়েছে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, তা তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সেখানেই ‘সম্ভাব্য লোডশেডিং শিডিউল’ লিঙ্কে জানা যাবে কোন এলাকায় কোন সময়ে বিদ্যুৎ থাকবে না। ডিপিডিসির ম্যানেজিং ডিরেক্টর বিকাশ দেওয়ান বলেন, “মঙ্গলবার থেকে ওই সময় অনুসারে প্রতিদিন এক ঘণ্টা করে লোডশেডিং করা হবে কোনও এলাকায়। তা তালিকা দেওয়া হয়েছে সূচিতে।”
ঢাকা ও আশপাশের ৩৬টি এলাকায় বিদ্যুৎ সরবরাহ করে ডিপিডিসি। ঢাকার বিভিন্ন এলাকা ছাড়াও ধানমন্ডি, রমনা, শেরেবাংলা নগর, তেজগাঁও এলাকা সহ নারায়ণগঞ্জের পূর্ব ও পশ্চিম নারায়ণগঞ্জ,শীতলক্ষ্যা এলাকাতেও তারা বিদ্যুৎ সরবরাহ করে।

লোডশেডিং এর সময়সূচি pdf

১৯ই জুলাই থেকে সারা বাংলাদেশ জুড়ে এক থেকে দেড় ঘন্টা ভিত্তিক লোডশেডিং চলছে। এলাকা ভিত্তিক সিডিউল মেনটেন করে এই লোডশেডিং দেওয়া হচ্ছে। ইতোমধ্যে অফিশিয়াল ওয়েবসাইট থেকে লোডশেডিংয়ের সময়সূচি প্রকাশ হয়েছে। আপনি যদি লোডশেডিংয়ের সময়সূচি পিডিএফ আকারে সংগ্রহ করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে এই মুহূর্তে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। কারণ এখন আমরা আপনাদের সাথে লোডশেডিংয়ের সময়সূচি পিডিএফ কিভাবে সংগ্রহ করবেন তা দেখাতে চলেছি। দয়া করে নিচের দেওয়া পদ্ধতিগুলো অনুসরণ করে লোডশেডিংয়ের সময়সূচি সংগ্রহ করুন।

  • ধাপ ১: সর্বপ্রথম DPDC এর অফিসিয়াল ওয়েবসাইট  ভিজিট করুন: www.dpdc.gov.bd
  • ধাপ ২:  তারপর ওয়েবসাইটের ডান পাশে লোড শেডিং সময়সূচীতে ক্লিক করুন।
  • ধাপ ৩: এরপর নতুন পৃষ্ঠায়, আপনি ঢাকার সমস্ত অঞ্চলের তালিকা দেখতে পাবেন।
  • ধাপ ৪: আপনার এলাকা নির্বাচন করুন এবং সংগ্রহে ক্লিক করুন।
  • ধাপ ৫ঃ পিডিএফ ফাইল ওপেন করে আপনার লোডশেডিং সময় সূচি দেখুন।

এলাকা ভিত্তিক লোডশেডিং এর তালিকা

মধ্যে গত 19 জুলাই থেকে এলাকাভিত্তিক লোডশেডিং চলছে। আপনি যদি আপনার নিজের এলাকার লোডশেডিংয়ের তালিকা এখনো সংগ্রহ করে না থাকেন তাহলে নিচের দেয়া টেবিল থেকে  তা সংগ্রহ করতে পারবেন। ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি কর্তিক প্রকাশিত এলাকা ভিত্তিক লোডশেডিং লিস্ট আমরা পিডিএফ আকারে শেয়ার করলাম।

SL NO.Area NameSchedule
1AdaborCollect
2AzimpurCollect
3BanasreeCollect
4BanglabazarCollect
5BangshalCollect
6BashabooCollect
7DemraCollect
8DhanmondiCollect
9FatullaCollect
10JigatolaCollect
11JurainCollect
12KakrailCollect
13KamrangircharCollect
14KazlaCollect
15KhilgaonCollect
16LalbagCollect
17ManiknagarCollect
18MatuailCollect
19MogbazarCollect
20MotijheelCollect
21MugdaparaCollect
22Narayangonj (east)Collect
23Narayangonj (west)Collect
24NarindaCollect
25ParibagCollect
26PostogolaCollect
27RajarbagCollect
28RamnaCollect
29SatmosjidCollect
30ShamoliCollect
31Sher-e-bangla nagarCollect
32ShyampurCollect
33SiddhirgonjCollect
34SitalakhyaCollect
35SwamibagCollect
36TejgaonCollect

এলাকা ভিত্তিক লোডশেডিং এর সময়সূচি

ঢাকা জেলা ও এর পার্শ্ববর্তী জেলা সমূহের এলাকা ভিত্তিক লোডশেডিংয়ের সময়সূচি ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। অফিশিয়াল ওয়েবসাইট থেকে এই সমস্যাটি আপনারা চাইলে সংগ্রহ করতে পারবেন। আমরা লক্ষ্য করেছি যে এই খবর প্রকাশিত হওয়ার পর অনেক লোকজন গুগলে লোডশেডিংয়ের সময়সূচি খুঁজে বেড়াচ্ছে। তাই আমরা আপনাদের সুবিধার্থে ইতোমধ্যে ডিপিডিসি কর্তৃক প্রকাশিত অফিশিয়াল সেটিং এর সময়সূচী শেয়ার করেছি।

আপনি যদি এখনও আপনার এলাকার সময়সূচী সংগ্রহ করে না থাকেন তাহলে উপরের দেওয়া টেবিল থেকে সংগ্রহ করতে পারেন। উপরে উল্লেখিত টেবিলে যদি আপনার নির্দিষ্ট এলাকার নাম খুঁজে না পান, তাহলে দয়া করে অবশ্যই ডিপিডিসি এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করবেন।

লোডশেডিং শিডিউল পল্লী বিদ্যুৎ

যদি একজন পল্লী বিদ্যুৎ এর রাগ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে পল্লী বিদ্যুতের লোডশেডিং সিডিউল সংগ্রহ করতে হবে। ইতোমধ্যে পল্লীবিদ্যুতের অফিশিয়াল ওয়েবসাইটে এই সিডিউল প্রকাশ করা হয়েছে। আমরা লক্ষ্য করেছি যে অনেক লোকজন ইন্টারনেটে পল্লী বিদ্যুৎ লোডশেডিং সিডিউল খুঁজে বেড়াচ্ছে। আপনি যদি পল্লী বিদ্যুৎ এর একজন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আমাদের দেখানো পদ্ধতি অনুসরণ করে লোডশেডিং সিডিউল সংগ্রহ করুন।

আজকের এই পোস্টে ইতোমধ্যে আমরা আপনাদের সাথে কিভাবে পল্লী বিদ্যুতের লোডশেডিং ভিডিওটি সংগ্রহ করবেন তা দেখেছি। সর্বপ্রথম পল্লী বিদ্যুতের অফিস ওয়েবসাইট ভিজিট করে লোডশেডিং সিডিউল প্রবেশ করতে হবে। সেখান থেকে আপনার নিজস্ব এলাকায় পিডিএফ ফাইলটি সংগ্রহ করে নিন।

সর্বশেষ কথা

আজকের লোডশেডিংয়ের সময়সূচি নিয়ে লিখিত সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আজকের দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনি লোডশেডিং সিডিউল সংগ্রহ করতে পেরেছেন। সুতরাং আপনার যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *