এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ – পিডিএফ ডাউনলোড করুন

বর্তমান করোনা পরিস্থিতির কারণে সকল পাবলিক পরীক্ষা গুলো নেয়া প্রায় অসম্ভব।গত বছর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি যার কারণে সকল শিক্ষার্থীদের কে অটো পাসের মাধ্যমে উত্তীর্ণ করে দেওয়া হয়। কিন্তু 2022 সালের এইচএসসি পরীক্ষা টি সীমিত আকারে নেওয়ার পরিকল্পনা করেছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। তাই তারা ইতোমধ্যে এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে।

2022 সালে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদেরকে অবশ্যই নতুন সিলেবাস অনুসরণ করে পড়ালেখা করতে হবে। কারণ এই সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে অন্য কোন প্রশ্ন পরীক্ষায় আসবে না। যদি এখনও এইচএসসি সিলেবাস 2022 সংগ্রহ করে না থাকেন তাহলে আমাদের আজকের পর থেকে তারা এখনই সংরক্ষণ করে নিন। এসএসসি সংকৃত সিলেবাস টি আপনি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

2021 সালের মে মাসে এইচএসসি সংকৃত সিলেবাস টি প্রণয়ন করা হয়। বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড এই সংক্ষিপ্ত সমাজের উপর উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে থাকবে। পরীক্ষার সিলেবাস টি 100% হতে প্রায় 60% নিয়ে আসা হয়েছে। আপনি 40% সিলেবাস বাদ দিয়ে দেওয়া হয়েছে। সকল বিভাগের সকল বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস পেতে চাইলে আপনাকে অবশ্যই নিজস্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইট অথবা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ভিজিট করতে হবে। এছাড়াও আমরা আপনাদের সুবিধার্থে আমাদের আজকের এই পোস্টে সকল বিভাগের সিলেবাস গুলো পিডিএফ আকারে শেয়ার করব। আপনারা চাইলে এই সিলেবাস গুলো আপনার মোবাইলে ডাউনলোড করে রাখতে পারবেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (সংক্ষেপে NCTB) একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রস্তুত করে। নতুন সিলেবাসটি প্রস্তুতের পর শিক্ষা বোর্ডে পাঠানো হয়। পরবর্তীতে এই সিলেবাসটিই নির্ধারণ করা হয় ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য।

এইচএসসি শর্ট সিলেবাস ২০২২

আপনি যদি এইচএসসি পরীক্ষা 2020 সালের সিলেবাস টি করে থাকেন তাহলে আপনি এখন সঠিক জায়গায় চলে এসেছেন। কারণ এখন আমরা আপনাদের সাথে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি সিলেবাস 2022 শেয়ার করব। আপনি যদি আপনার এই সিলেবাস টি ডাউনলোড করতে চান তাহলে আপনার নিজস্ব বোর্ডের ওয়েবসাইট অথবা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। শ্রীলংকার সংগ্রহ করার সম্পূর্ণ প্রক্রিয়াটি আমরা নিচের বিশদভাবে আলোচনা করব। সুতরাং নিচের দেখানো পদ্ধতি গুলো মনোযোগ সহকারে অনুসরণ করুন এবং এইচএসসি সিলেবাস টি সংগ্রহ করুন।

এইচএসসি সিলেবাস ২০২২ মানবিক

ইতোমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মানবিক বিভাগের সকল বিষয়ের এইচএসসি সিলেবাস প্রকাশ করেছে। মানবিক শাখার সকল বিষয়ের সিলেবাস গুলো পিডিএফ আকারে সংগ্রহ করতে চাইলে নিচের দেওয়া লিংক গুলো ভিজিট করতে হবে। আমরা আপনাদের জন্য বিষয়ভিত্তিক আলাদা আলাদাভাবে গুগল ড্রাইভের লিংক শেয়ার করেছি। জাস্ট এই লিংকে ভিজিট করে আপনার কাঙ্খিত মানবিক শাখার 2022 সালের এইচএসসি সিলেবাস ডাউনলোড করুন।

এইচএসসি সিলেবাস ২০২২ ব্যবসায় শিক্ষা

আপনি যদি একজন ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থী হয়ে থাকেন এবং ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে অতিদ্রুত আপনার সংক্ষিপ্ত সিলেবাস টি ডাউনলোড করুন। ব্যবসায় শাখার গুরুত্বপূর্ণ বিষয় যেমন হিসাব বিজ্ঞান বিষয়ের শর্ট সিলেবাস ডাউনলোড করার জন্য নিচের লিংকে ভিজিট করুন।

এইচএসসি সিলেবাস ২০২২ বিজ্ঞান

বাংলাদেশের বেশির ভাগ শিক্ষার্থী বিজ্ঞান বিভাগ হতে প্রতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। ইতোমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক 2022 সালের এসএসসি বিজ্ঞান বিভাগের সংক্ষিপ্ত শর্ট সিলেবাস প্রকাশ করা হয়েছে। আপনি যদি এখনও বিজ্ঞান শাখার সিলেবাস টি সংগ্রহ করে না থাকেন তাহলে আমাদের পোস্ট এর মাধ্যমে এখনই সংরক্ষণ করুন।

বিএম দ্বাদশ শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

বাংলাদেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড এর পাশাপাশি কারিগরি বোর্ড বিএম দ্বাদশ শ্রেণীর সংস্কৃত সিলেবাস প্রকাশ করেছে। এছাড়াও বাংলাদেশ যতগুলো শিক্ষা বোর্ড রয়েছে তারা একসাথে একদিনে এইচএসসি বা সমমান পরীক্ষার সংস্কৃত সিলেবাস বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করে। আপনি যদি একজন বিএম দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই এই সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। তাই দেরি না করে এখনি এসএসসি সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস টি সংগ্রহ করুন।

সর্বশেষ কথা

আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আজকের পোস্টে আমরা এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2022 শেয়ার করার চেষ্টা করেছি আশাকরি আপনারা ইতোমধ্যে এইচএসসি সিলেবাস পিডিএফ আকারে ডাউনলোড করতে পেরেছেন। আর যদি আজকের পোস্টটি ভাল লেগে থাকে তাহলে দয়া করে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: