গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান (GST Question Solve) সকল ইউনিট

আসসালামুয়ালাইকুম জিএসটি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি সকল শিক্ষার্থী বৃন্দ।  আপনারা অবগত আছেন যে ধাপে ধাপে  জিএসটি গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।  ইতোমধ্যে বিভাগের ভর্তি পরীক্ষা সমাপ্ত হয়েছে।  আমরা লক্ষ্য করেছি যে অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের সমাধান খুঁজে বেড়াচ্ছে। তাই আমরা আজকে আমাদের এই পোস্টে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল ইউনিটের প্রশ্নপত্র সমাধান নিয়ে হাজির হয়েছি।

ভর্তি পরীক্ষায়  অংশগ্রহণের পর আপনার পরীক্ষা টি কেমন হয়েছে এ সম্পর্কে নিজেকে যাচাই করার জন্য হলেও প্রশ্নপত্র গুলো সমাধান দেখা আবশ্যক।  তাই আপনি যদি গুচ্ছ ভর্তি পরীক্ষার্থী একজন শিক্ষার্থী হন তাহলে আমাদের পোস্ট হতে আপনার ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের সমাধান গুলো এক নজরে দেখে নিন।

সকল ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ

আপনারা অবগত আছেন যে গত ৩০শে জুলাই হতে ধাপে ধাপে জিএসটি গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।  এবং ধাপে ধাপে সকল ইউনিটের পরীক্ষা সমাপ্ত হবে।  আমরা এখন জিএসটি সকল ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ সহ বিস্তারিত কিছু তথ্য নিচের অংশে শেয়ার করব।

বলাবাহুল্য এখানে এ ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগ,  বি ইউনিট মানবিক বিভাগ এবং সি ইউনিট এ ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করতে পারবে।

A ইউনিট – (বিজ্ঞান)৩০শে জুলাই ২০২২
B ইউনিট – (মানবিক)১৩ ই আগস্ট ২০২২
C ইউনিট -(বানিজ্য)২০ ই আগস্ট ২০২২

গুচ্ছ ভর্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনাকে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা দরকার।  যেমন পরীক্ষা কবে শুরু হবে এবং কয়টি ইউনিট এর আন্ডারে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ফলাফল কবে প্রকাশিত হতে পারে এরকম কিছু গুরুত্বপূর্ণ তথ্য এখন আমরা আপনাদের সাথে শেয়ার করব।

প্রাথমিক আবেদন

আবেদন শুরু :

শেষ তারিখ :

আবেদন ফি : ৫০০ টাকা

প্রাথমিক ফলাফল :

চূড়ান্ত আবেদন

আবেদন শুরু :  —-

শেষ তারিখ :  —-

প্রবেশ পত্র ডাউনলোড : —-

আবেদন ফি : ৫০০ টাকা

ভর্তি পরীক্ষা  ঃ ৩০ জুলাই, ১৩ ও ২০ আগস্ট ২০২২

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান সকল ইউনিট ২০২২

আপনি যদি জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল ইউনিটের প্রশ্নের সমাধান খুঁজে থাকেন তাহলে এখান থেকে তা সংগ্রহ করতে  পারবেন।  আপনারা জানেন যে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি মূলত তিনটি ইউনিট এ হয়ে থাকে।  তাই আমরা এখন ধাপে ধাপে প্রত্যেকটি ইউনিটের আলাদা আলাদাভাবে প্রশ্নপত্রের সমাধান নিয়ে আলোচনা করব।  সকল ইউনিটের পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে আমরা এই পোস্টটি আপডেট করে সমাধান দেওয়ার চেষ্টা।  তাই দয়া  করে আমাদের সাথেই থাকুন এবং আপনার করছো ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের সমাধান সংগ্রহ করুন।

এ ইউনিট প্রশ্ন সমাধান

য়াজকে ৩০শে জুলাই জিএসটি গুচ্ছ ইউনিট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  আপনি যদি সেই  পরীক্ষায় অংশগ্রহণ  করে থাকেন তাহলে এখান থেকে ইউনিট প্রশ্নপত্রের সমাধান সংগ্রহ করুন।

এ ইউনিট প্রশ্ন সমাধান দেখতে এখানে ক্লিক করুন

বি ইউনিট প্রশ্ন সমাধান

আমরা অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে এখন পর্যন্ত গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।  তাই  আমরা কোন সমাধান  এই মুহূর্তে দিতে পারতেছি না।  উল্লেখ্য যে আগামী ১৩ই আগস্ট গুচ্ছ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  এই ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।  আশা করি ১৩ তারিখে ভর্তি পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে আপনার প্রশ্নপত্রের সমাধান পেয়ে যাবেন।

সি ইউনিট প্রশ্ন সমাধান

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আগামী আগস্ট মাসের ২০ তারিখে অনুষ্ঠিত হবে।  তা আপনি সি ইউনিট ভর্তি পরীক্ষার সমাধান খুঁজে থাকেন তাহলে 4 নভেম্বর এই পোস্টের মাধ্যমে সমাধান পেয়ে যাবেন।

GST ভর্তি পরীক্ষার যোগ্যতা

২০১৭ ও ২০১৮ সালের এসএসসি/সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি/সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক অনলাইন আবেদন করতে পারবেন। বিভিন্ন বিভাগের জন্য আলাদা আলাদা যোগ্যতা নির্ধারণ করা হয়েছে ।

  • A ইউনিট – বিজ্ঞান

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৮.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বিজ্ঞান শাখাসহ ভােকেশনাল (এইচএসসি) এবং মাদ্রাসা বাের্ড (বিজ্ঞান) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত
হবে।

  • B ইউনিট – মানবিক

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৭.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বাের্ড (সাধারন, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

  • C ইউনিট – ব্যবসায় শিক্ষা

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিস, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

জিএসটি ভর্তি পরীক্ষার মান বন্টন

GST ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে । সকল ইউনিটের পরীক্ষার ১.০০ ঘন্টায় হবে । নিচে সকল ইউনিটের মানবন্টন দেওয়া হল –

  • বিজ্ঞান শাখা ( এ ইউনিট)
 বিষয় নম্বর মোট নম্বর
 আবশ্যিক বিষয়পদার্থবিজ্ঞান২০ ৬০
রসায়ন২০
বাংলা১০
ইংরেজী১০
ঐচ্ছিক ( যে কোন দুইটি)গণিত
২০ ৪০
জীববিজ্ঞান২০
আইসিটি২০
  • মানবিক শাখা ( বি ইউনিট )
বিষয়মান
বাংলা৪০
ইংরেজী৩৫
আইসিটি২৫
মোট১০০ নম্বর
  • বাণিজ্য শাখা ( সি ইউনিট)
বিষয়মান
হিসাববিজ্ঞান২৫
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা২৫
বাংলা১৩
ইংরেজী১২
আইসিটি২৫
মোট১০০ নম্বর
  • আইসিটি, গণিত ও জীববিজ্ঞান যেকোন দুটি বিষয় পরীক্ষা হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

অনেক শিক্ষার্থী যারা গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা এখন ভর্তি পরীক্ষার ফলাফলের অপেক্ষায়।  ইতোমধ্য কয়েকটি ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।  আশা করে জিএসটি কর্তৃপক্ষ অতি দ্রুত তাদের ওয়েবসাইটে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবে।  আমাদের ওয়েবসাইটে আপনি আপনার গুচ্ছ ভর্তি পরীক্ষা  ফলাফল সংগ্রহ করতে পারবেন।  আপনি চাইলে নিচের দেওয়া লিংকে ভিজিট করে আপনার কাঙ্খিত জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

শেষ কথা

আজকের সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  আশাকরি আমাদের আজকের পোস্ট এর মাধ্যমে আপনি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের সমাধান খুঁজে পেয়েছেন।  আমরা  চেষ্টা এই পোস্ট এর মাধ্যমে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল ইউনিটের প্রশ্নপত্র সমাধান করার।  আপনি  যদি এই পোস্ট হতে উপকৃত হয়ে থাকেন তাহলে দয়া করে আপনার যে বন্ধু-বান্ধব আছে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে বা করেছে তাদের সাথে শেয়ার করুন যাতে তারাও সকল ইউনিটের প্রশ্নপত্র সমাধান সহজেই হতে পারে।

আরও দেখুনঃ

গুচ্ছ ক বিভাগের প্রশ্ন সমাধান ২০২২। Guccho A Unit Question Solution

জি এস টি (GST)গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২। PDF ডাউনলোড

GST গুচ্ছ ভর্তি পরীক্ষা এ ইউনিট প্রশ্নপত্রের সমাধান ২০২২

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: