Class Six 2nd Week Assignment Answer 2022 [ BGS & English]

If you searching for Class Six 2nd Week BGS & English Assignment Answer 2022. SO the this post is for you. Here get your Class Six 2nd Week Assignment Answer of both Subjects. So, stay with us at the last for get a good Assignment solution of your Class Six 2nd Week BGS & English Assignment Answer 2022. Under this post, you get your Class Six 2nd Week BGS & English Assignment Answer. Read this post and write your Assignment very quickly.

Class Six 2nd Week Assignment Answer 2022

The Education Board publishes your Class Six 2nd Week Assignment for BGS & English  Subject. The Education Board publishes their Class Six 2nd Week Assignment on 13 February 2022. I hope already you get your Class Six 2nd Week Assignment question paper. If you do not collect your question paper so far no problem. Under this post, you get your Class Six 2nd Week Assignment question paper of both subjects. Now collect your question paper and start write your Assignment so fast.

Class Six 2nd Week  BGS Assignment  2022

So far you can’t collect your  Class Six 2nd Week Assignment so collect your Assignment from my post. At first, you get from my post your BGS Assignment. BGS for very important Subject for us. This book carries the history of Bangladesh and the world. So It is a very important subject for all of us. Now collect your BGS Assignment from here. At first collect, your Class Six 2nd Week  Assignment question then collect your Class Six 2nd Week  Assignment answer from this post.

How to Write BGS Assignment Answer

If you write your Class Six 2nd Week BGS Assignment answer you need to obey some rules and manners for your Assignment answer as like you see Indicative of your Assignment question paper. When writing your Class Six 2nd Week  Assignment Answer then you obey the Indicative from your Assignment question paper.

Class Six 2nd Week  BGS Assignment Answer 2022

Now you get your Class Six 2nd Week BGS Assignment Answer from here. See my post and write your Assignment answer so fast. Collect your Class Six 2nd Week BGS Assignment Answer from under and write your post obey the Indicative from your Assignment question paper.

The title of your BGS Assignment Reasons for nationalization of Bengalis in the war of liberation and resistance movement. So now you need a better Answer for this BGS title. I am trying to give always the best Assignment answer for you.

সুপ্রিয়য় শিক্ষার্থী, এখন তোমাদেরকে বাংলাদেশ এবং বিশ্ব পরিচয় এই বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন হলো বাঙালির মুক্তিযুদ্ধে জাতীয় করার কারণ এবং প্রতিরোধ আন্দোলন। তো এখন আমি তোমাদেরকে আযসাইনমেন্টের নির্দেশকগুলোমেনে তোমাদের কে ভালো একটি Class Six 2nd Week BGS Assignment Answer দেওয়ার চেষ্টা করেছি। তো এখন তুমি নির্দেশক গুলো মেনে অ্যাসাইনমেন্ট লেখা শুরু করো।

অ্যাসাইনমেন্ট শিরোনামঃ বাঙালির মুক্তিযুদ্ধে জাতীয় করার কারণ এবং প্রতিরোধ আন্দোলন।

অ্যাসাইনমেন্টের উত্তর

ক নং প্রশ্নের উত্তরঃ

প্রতিবেদনের আলোকে ভূমিকা নিচে লেখা হলোঃ  আমাদের দেশের মুক্তি যোদ্ধারা এদেশকে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন করেছে। তাই  বাঙালি জাতির জন্য মুক্তিযুদ্ধ একটি গৌরবময়  ঘটনায়। আমারা রক্তের বিনিময়ে পেয়েছি আমাদের এই স্বাধীন বাংলাদেশ। এই দেশ স্বাধীন করতে কৃষক, শ্রমিক, ছাত্র জনতা এরকম আরও অনেকের ভূমিকা রয়েছে। আমারা দীর্ঘদিন যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর আমারা স্বাধীনতা লাভ করি। সেই স্বাধীনতার প্রতীক হিসেবে আমাদের কাছে রয়েছে এক লাল সবুজের পতাকা। আমারা যুদ্ধের মাধ্যমে লাভ করি স্বাধীন সার্বভৌমত্ব বাংলাদেশ। তাই আমরা গর্বের সাথে বলতে পারি বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি অন্যতম স্বাধীন দেশ।

খ নং প্রশ্নের উত্তরঃ

বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ নিচে বর্ণনা  করা হলোঃ  বাংলাদেশ আগে দুই টি দেশে বিভক্ত ছিল। একটি হছে পূর্ব পাকিস্তান এবং আরেকটি হলো পশ্চিম পাকিস্তান। পশ্চিম পাকিস্তানিরা আমাদের পূর্ব পাকিস্তানের দেরকে অনেক শাসন করেছে যার কারণে পূর্ব পাকিস্তান অর্থাৎ আজকের এই বাংলাদেশ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ ভালোভাবে ৫টি বাক্যে দেওয়া হলো।

১। তারা আমাদের দেশকে অনেক শাসন শাসন করেছে, তাই শোষকদের হাত থেকে দেশকে রক্ষা করার জন্য।

২। স্বাধীনভাবে দেশ ও দেশের মানুষের গড়ে তোলার জন্য।

৩। অত্যাচারীদেরকে দেশ মুক্ত করার জন্য।

৪। অত্যাচারীদেরকে দেশ মুক্ত করার জন্য।

৫। লাল সবুজের এক পতাকা গড়ে তোলার জন্য।

গ নং প্রশ্নের উত্তরঃ

বাঙ্গালীদের প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার উপায় বর্ণনা করা হলোঃআমাদের আজকের এই স্বাধীন বাংলাদেশকে অনেক দিন আগে দুটি দেশে বিভক্ত করা হয়েছিলো। তার একটি হচ্ছে পূর্ব পাকিস্তান এবং আরেক টি হচ্ছে পশ্চিম পাকিস্তান। পশ্চিম পাকিস্তানের লোকেরাই পূর্ব পাকিস্তানের অনেক শাসন, শোষণ এবং নির্যাতন করেছে। তারা আমাদের এই পূর্ব পাকিস্তানের লোকদের কে স্বাধীন ভাবে চলতে দেয়নি। এজন্য পূর্ব পাকিস্তানের লোকেরা অর্থাৎ আজকের বাংলাদেশ তারা এক সমাধান এনেছিল তা হচ্ছে মুক্তিযুদ্ধ। ১৯৭১ সালের ২৬ই মার্চের ভাষণে স্বাধীনতা ঘোষণা করার মাধ্যমে বাংলাদেশ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পরে। বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বাধীনতার ঘোষণা করা থাকেন। সেই ঘোষণাকে কেন্দ্র করে বাংলাদেশের সবাই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পরে।

বাংলাদেশকে শত্রু মুক্ত করার জন্য কিছু প্রতিরদ মূলক উপায় বর্ণনা করা হলোঃ

১। বাংলাদেশ গেরিলা যুদ্ধের মাধ্যমে ভৌগোলিক সুবিধা ব্যবহার করে প্রতিপযক্ষের ওপরে প্রাধান্য বিস্তার করে। গেরিলারা যুদ্ধে জয় করার জন্য এবং সামরিক বাহিনীকে মােকাবিলা করার জন্য অনেক রকম সামরিক কৌশল ব্যবহার করে, যেমন অতর্কিত আক্রমণ , অন্তর্ঘাত, হানা,ক্ষুদ্র যুদ্ধ, হিট এবং রান কৌশল, ইত্যাদি।

২। আমদের এই মুক্তিযুদ্ধে বেশিরভাগ ই ছিলেন, এদেশের নিম্ন পেশাজীবী ও সাধারণ জনতা। যুদ্ধের রণ কৌশল সম্বন্ধে তারা পূরােপুরি অজ্ঞ ছিলেন তাই তাদেরকে ভারতে প্রশিক্ষণ ব্যবস্থা করা হয়। তারা প্রশিক্ষণ শেষে যুদ্ধে অংশ গ্রহণ করে। এক্ষেত্রে ভারতের ভূমিকা ছিল অপরসিম। তাদের মাধ্যমে বাংলাদেশ শক্তিশালী হয়ে উঠেছিলো।

৩। বাঙালি মুক্তিযােদ্ধারা ব্যাবহার করে দূর্গম এলাকা। বনে জঙ্গলে বসে যুদ্ধের ছোট ছোট প্লান করেন। স্কুল, কলেজ, স্থাপনা, রাস্তা ঘাট ছিল পাকিস্থানিদের দখলে। ছোট ছোট অস্ত্র নিয়ে মুখােমুখি হয়ে যান, পাকিস্তানি দের বড় বড় অস্ত্রের সামনে। প্রবল ইচ্ছা শক্তি ও গেরিলা কৌশলের দরুণ, ভারী অস্ত্রর মুখেও পরাস্ত করে ফেলেন পাকিস্থানি সৈন্য বাহিনীকে।

৪। বাংলাদেশকে ১১টি সেক্টরে যুদ্ধের জন্য বিভক্ত করা হয়েছিলো। এই ১১ টি সেক্টরের জন্য ১১ জন সেনা প্রধান ছিলো। বাংলাদেশকে ১১ টি সেক্টরে বিভক্ত করে যুদ্ধ করায় বাংলাদেশ যুদ্ধে এক ভয়াবহ শক্তি অর্জন করে।

৫। এই বাংলাদেশের মুক্তি যুদ্ধে কৃষক, শ্রমিক, ও ছাত্র জনতার পাশাপাশী নারীদের ভূমিকা ছিল অপরসিম। তারা পুরুষদের জুগিয়েছে শক্তি, প্রেরণা ও সাহস। তারা পাকিস্তানিদের ঘাটি সম্পর্কে খোঁজখবর রেখেছেন এবং মুক্তিযোদ্ধাদের বিভিন্ন তথ্যর মাধ্যমে সহযোগিতা করেছেন এবং অনেকে মুক্তিযুদ্ধে অংশ করেছেন।

যেহেতু সাধারণ মুক্তিবাহিনীর তুলনায় প্রশিক্ষিত সামরিক বাহিনীর সদস্য সংখ্যা মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার সূযোগ কম ছিল, তাই বলা যায় গেরিলা যােদ্ধাদের কারণেই মূলত যুদ্ধের ফলাফল নির্ধারিত হয়। শত্রুশিবির ধংসের মধ্যে দিয়ে ৭ই মার্চ থেকে যে স্বাধীনতার চেতনা বাঙালি হৃদয়ে জেগেছিল তাই পরবর্তী ৯ মাস শক্তি যুগিয়েছিল বাংলাকে স্বাধীন বাংলাদেশে রুপান্তর করার জন্য।

তো এই ছিল বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এর অ্যাসটওমেন্টের উত্তর। তোমরা আমাদের এই উত্তর টি দেখে হুবহু কপি না করে কিছু ধারনা নিয়ে তোমাদের অ্যাসাইনমেন্টের উত্তর লিখবে ।

Class Six English Assignment – 2nd Week

How to Write English Assignment Answer

If you write your Class Six 2nd Week English Assignment answer you need to obey some rules and manners for your Assignment answer as like you see Indicative of your Assignment question paper. When writing your Class Six 2nd Week English Assignment Answer then you obey the Indicative from your Assignment question paper.

Class Six 2nd Week  English Assignment Answer 2022

Now you get your Class Six 2nd Week English. So fast collect your Class Six 2nd Week English Assignment Answer from under and write your post obey the Indicative from your Assignment question paper.

The title of your English Assignment is a conversation with a doctor about sickness. I am trying to give always the best Assignment answer for you. Write your Class six 2nd week English Assignment obey some Indicative.

সুপ্রিয়য় শিক্ষার্থী, এখন তোমাদেরকে ইংরেজি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন হলো একজন ডাক্তার এবং রোগীর মধ্যে অসুস্থতা নিয়ে কথোপকথন।  তো এখন আমি ডাক্তার এবং রোগীর মধ্যে অসুস্থতা নিয়ে কথোপকথন নিয়ে তোমাদের ইংরেজি আযসাইন মেন্টের সমাধান দিয়ে দিচ্ছি।

The title of Assignment A conversation with a doctor about sickness. Here is the sickness Father. I am going to the doctor and conversation with Doctor.

One of my family members has been sick. He Is my father. He has got a fever. Bellow Is a conversation with a doctor about my father’s fever.

Myself: Hello,sir1! May I come in?

Doctor: Yes come In.  Sit down, please?

Myself: Thank you.

Doctor: What Is your name?

Myself: My name Is Raju.

Doctor: What Is your problem.

Myself: Actually, I have no problem. My father has been sick.

Doctor: Oh, what’s his problem?

Myself: He Is has been suffering from a fever for the last 3 days. He also feels pain in his full body.

Doctor: There Is nothing to worry about. He has been suffering from viral fever.

Myself: Does need any Medicine?

Doctor: Yes here Is the prescription. Take this medicine for a week. He will be all right In a week.

Myself: Thank you.

Final Word

My dear students. I hope you are getting a good solution for your Class Six 2nd Week BGS & English Assignment. Stay with us for more weeks Assignment Answers. If this post was helpful for you so share this post with your friends. If you wanted sothe visit my website.  For get a good post or good suggestion stay with us. Thank you for staying with us at last.

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: