Class Seven 2nd Week Assignment Answer 2022 [ BGS & English]

If you searching for Class Seven 2nd Week BGS & English Assignment Answer 2022 check Then you can see our post. Because today this post we are discussing about Class Seven 2nd Week BGS & English Assignment Answer 2022. If you want to get some good assignment answers then follow the whole post. Then watch this post in its entirety and stay with us till the end.

Class Seven 2nd Week Assignment Answer 2022

The Education Board the Class 7 2nd Week BGS & English Assignment 2022 Published on 13th February 2022. So you are already getting your Class Seven 2nd Week BGS & English Assignment Answer. Now time for writing your Assignment. If you wanted to get the best Assignment solution for your Class Seven 2nd Week BGS & English Assignment Answer sothe watch this post attentively and write your Class Seven 2nd Week BGS & English Assignment Answer so fast.

Class Seven 2nd Week  BGS Assignment Answer 2022

So far you can’t collect your  Class Seven 2nd Week Assignment so collect your Assignment from my post. At first, you get from my post your BGS Assignment. BGS for very important Subject for us. This book carries the history of Bangladesh and the world. So It is a very important subject for all of us. Now collect your BGS Assignment from here. At first collect, your Class Seven 2nd Week  Assignment question then collect your Class Seven 2nd Week  Assignment answer from this post.

How to Write BGS Assignment Answer

If you write your Class seven 2nd Week BGS Assignment answer you need to obey some rules and manners for your Assignment answer as like you see Indicative of your Assignment question paper. You always try to write the better answers for your Assignment. When writing your Class seven 2nd Week  Assignment Answer then you obey the Indicative from your Assignment question paper.

Class Seven 2nd Week  BGS Assignment Answer 2022

Now you get your Class Seven 2nd Week BGS Assignment Answer from here. See my post and write your Assignment answer so fast. Collect your Class Seven 2nd Week BGS Assignment Answer from under and write your post obey the Indicative from your Assignment question paper.

The title of your BGS Assignment Analysis of the importance of political influence from the language movement to the 1970 election. So now you need a better Answer for this BGS title. I am trying to give always the best Assignment answer for you.

সুপ্রিয়য় শিক্ষার্থী, তুমি তোমার অ্যাসাইনমেন্ট সুন্দর করে লেখার জন্য চেষ্টা করবে। তোমাদের বাংলাদেশ এবং বিশ্ব পরিচয় অ্যাসাইনমেন্ট এর কাজ হলো ভাষা আন্দোলন হতে ১৯৭০ এর নির্বাচন পর্যন্ত রাজনৈতিক প্রভাবের গুরুত্ব বিশ্লেষণ।  এখন আমি তোমাদেরকে  নির্দেশকগুলোমেনে তোমাদের কে ভালো একটি Class Seven 2nd Week BGS Assignment Answer দেওয়ার চেষ্টা করেছি। তো এখন তুমি নির্দেশক গুলো মেনে অ্যাসাইনমেন্ট লেখা শুরু করো।

অ্যাসাইনমেন্টের শিরোনামঃ ভাষা আন্দোলন হতে ১৯৭০ এর নির্বাচন পর্যন্ত রাজনৈতিক প্রভাবের গুরুত্ব বিশ্লেষণ।

অ্যাসাইনমেন্টের উত্তর

ক নং প্রশ্নের উত্তরঃ 

ছক তৈরি পূর্বক ১৯৫২ সাল থেকে ১৯৭০ সাল পর্যন্ত গুরুত্বপূর্ণ  রাজনৈতিক ঘটনাক্রম সময় উল্লেখ করে ধারাবাহিকভাবে ছক তৈরি করা হলোঃ

সালগুরুত্বপূর্ণ  রাজনৈতিক ঘটনাক্রম
১৯৫২ভাষা আন্দোলন
১৯৫৪যুক্তফ্রন্ট নির্বাচন
১৯৬৬৬ দফা
১৯৬৯গণঅভ্যুত্থান
১৯৭৯নির্বাচনে জয়লাভ

 

খ নং প্রশ্নের উত্তরঃ 

ছক থেকে যেকোনো একটি ঘটনা নিবাচন করে তার ধারাবাহিক বর্ণনা নিচে করা হলোঃ

উপরের ছক থেকে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের যে ধারাবাহিক ঘটনাটি রয়েছে তা বর্ণনা করা হলো। আমাদের এই স্বাধীন বাংলাদেশে বিভিন্ন ধরনের রাজনৈতিক ঘটনা রয়েছে তার মধ্যে একটি হলো ১৯৫২ সালের গণঅভ্যুত্থান ।এটি বাঙ্গালিদের একটি অন্যতম রাজনৈতিক ঘটনা। এই ১৯৫২ সালে বাঙ্গালিরা ভাষার জন্য সংগ্রাম করেছে। মারা যে মাতৃভাষায় কথা বলি এই পেতে আমাদের আন্দোলন করতে হয়েছে। আমাদের আজকের এই বাংলাদেশ অনেক আগে দুই টি অংশে বিভক্ত ছিল। একটি হচ্ছে পূর্ব পাকিস্তান এবং আরেক টি হচ্ছে পশ্চিম পাকিস্তান। পশ্চিম পাকিস্তানিদের ভাষা ছিলো উর্দু এবং আমাদের পূর্ব পাকিস্তানিদের ভাষা ছিল বাংলা। পশ্চিম পাকিস্তানিরা আমাদের এই মাতৃভাষা বাংলাকে কেরে নিতে চেয়েছিল। তারা চেয়েছিল আমাদের মাতৃভাষা  হক উর্দু।

১৯৫২ সালে ঢাকার প্রাদেশিক পরিষদের অধিবেশন বসলে রাষ্ট্রভাষা বাংলা করার দাবিতে মিছিল করার সিদ্ধান্ত নেন। এই মাতৃভাষা বাংলাকে রক্ষা করার জন্য বাংলার দামাল ছেলেরা ঢাকার রাজপথে মিছিল করে। এই মিছিলে অংশ নেয় হাজার হাজার ছাত্র, কৃষক, শ্রমিক, এবং অন্যান্য পেশার মানুষ। এই মিছিলে অনেকেই প্রাণ হারিয়েছে। তাদের দাবি ছিলো রাষ্ট্রভাষা বাংলা চাই। একুশে ফেব্রুয়ারি পাকিস্তানের মুখ্যমন্ত্রী নুরুল আমিন এর সিদ্ধান্ত মুসলিম লীগ সরকার ছাত্রদের মিছিলে বাধা গ্রস্থ করার সিদ্ধান্ত নেয়। মুসলিম লীগ সরকার ঢাকার পার্শ্ববর্তী এলাকায় 144 ধারা জারি করে যে চার জনের বেশি রাস্তায় মিছিল করতে পারবেনা। কিন্তু বাঙালি ছাত্র জনতা তা মেনে নেয়নি বরং তারা মিছিল চালিয়ে গেছে। দিনটি ছিল ২১ ফেব্রুয়ারী। যখন বাঙালি ছাত্র জনতা ১৪৪ দ্বারা জারিকৃত আইন ভেঙ্গে মিছিল চালিয়ে যেতে থাকে তখন পুলিশ তাদেরকে ধামানোর চেষ্টা করে। তাতেও যখন পুলিশ মিছিল থামাতে না পারে তখন পুলিশ মিছিলে গুলি করা শুরু করে এতে অনেকে শহিদ হয়। এর মধ্য রফিক, শফিক, বরকত,জব্বার, সালাম এবং আরও নাম না জানা অনেকে এই ভাষা আন্দোলনে সহিদ হন। এই ভাষা শহিদের স্মরণে আমারা প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারী এই দিনে ভাষা শহিদ দিবস পালন করে থাকি। আমারা এই দিনে ভাষা শহিদের স্মৃতি স্মরণে সহিদ মিনারে ফুল দিয়ে থাকি।

আমারা এই ভাষা শহিদের কারণে  আমারা বাংলা ভাষায় কথ বলতে পারি। তাদের কারণেই আমারা আমাদের মাতৃভাষা বাংলা পেয়েছি। তাই আমার ভাষা শহিদের জানাই লাখো সালাম এবং আন্তরিক শুভেচ্ছা ও আভিনন্দন।

গ নং প্রশ্নের উত্তরঃ 

আমাদের জাতীয় জীবনে উক্ত ঘটনাটির গুরুত্ব ব্যাখ্যা করা হলোঃ

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সূচনা শুরু  হয়েছিল ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। এই ভাষা আন্দোলন ও আমাদের অনেক বাঙালি ভাষার জন্য শহীদ হয়েছে। ১৯৫২ সালে আমরা রাষ্ট্রভাষা কে বাংলার পাই ঠিকই কিন্তু তখন আমরা আমাদের বাংলাদেশকে পুরোপুরি স্বাধীনভাবে পাইনি। অবশেষে আমরা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতার স্বাদ পেয়েছি এবং একটি সার্বভৌম স্বাধীন বাংলাদেশ পেয়েছি। এর প্রতীক হিসেবে রয়েছে লাল সবুজের ঐ পতাকা। আমাদের এই দেশ স্বাধীনের পেছনে অনেক আন্দোলন এর পিছনে স্মৃতি হিসেবে পরে রয়েছে। এর কিছু স্মৃতি উল্লেখ করা হয়।

বাঙালি জাতীয়তাবাদের বিকাশঃ ১৯৪৮ খ্রিস্টাব্দের ২১ শে মার্চ মোহাম্মদ আলী জিন্নাহ উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে করার ঘোষণা দেন। কিন্তু পূর্ব পাকিস্তানের লোকেরা রাখতাম বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে পেতে চেয়েছে। ফলে ১৯৮৪৮ খ্রিস্টাব্দে ১১ ই মার্চ ঢাকায় ধর্মঘট পালন হয়। এই ধর্মঘট পালন কালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ আরো কয়েকজনকে গ্রেফতার করা হয়। তার ফলে পূর্ব পাকিস্তান আন্দোলন আরো বেড়ে যায় এবং পুলিশ ১৪৪ ধারা জারি করে। ২০ ই শে ফেব্রুয়ারি ছাত্ররা ১৪৪ ধারা জারি ভেঙ্গে আন্দোলন শুরু করে। এই আন্দোলনে পুলিশ গুলি করে অনেকে শহীদ হন।অবশেষে ১৯৫৪ সালের ৭ই মে  মুসলিম লীগের নেতৃত্বে বাংলাকে রাষ্ট্রভাষা করা হয়।

শোষণের থেকে মুক্তিঃ এদেশকে শোষণমুক্ত এবং দেশের মানুষের সুবিধা আদায় করতে গিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনেকবার গ্রেপ্তার হয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে ৬ দফা মুক্তির সনদ পেশ করেন। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বারবার বিরক্ত হতে থাকে। তাকে প্রধান আসামি করে দায়ের করা হয় আগরতলা কারাগারে।

স্বাধীনতার আন্দোলনঃ ১৯৬৯ সালের  জানুয়ারি মাসের ৫ তারিখে ছাত্র সমাজ পরিষদ গঠনের দাবি পেশ করেন। যার মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ দফা দাবিগুলো অন্তর্ভুক্ত ছিল। আগরতলা ষড়যন্ত্র মামলা করার দাবিতে ছাত্র সমাজ আন্দোলনে ঝাঁপিয়ে পড়ে। যা পরবর্তীতে গণঅভ্যুত্থানে আন্দোলন হিসেবে পরিণত হয়। মাস ধরে চলতে থাকে আন্দোলন। পরবর্তীতে এই আন্দোলন চরম রূপ ধারণ করলে আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার এবং বঙ্গবন্ধুকে মুক্তি দেওয়ার ঘোষণা করেন।

রাজনৈতিক  বিজয়ঃ বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে হাজার ১৯৭০ সালের নির্বাচন একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। সামরিক শাসন এবং পাকিস্তানীদের অপশাসনের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলনের পর আসে নির্বাচন এই নির্বাচন। নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। জাতীয় পরিষদের ১৬৯ টি আসনের মধ্যে ১৬৭ টিতে এবং এবং প্রাদেশিক পরিষদের পরিষদের ৩০০ টি আসনের মধ্যে ২৮৮ টি আসনে জয়লাভ করে আওয়ামী লীগ।আর এভাবেই ধীরে ধীরে সংঘটিত হয় রাজনৈতিক বিষয়।

Class Seven English Assignment – 2nd Week

How to Write English Assignment Answer

If you write your Class Seven 2nd Week English Assignment answer you need to obey some rules and manners for your Assignment answer as like you see Indicative of your Assignment question paper. When writing your Class Seven 2nd Week English Assignment Answer then you obey the Indicative from your Assignment question paper.

Class Seven 2nd Week  English Assignment Answer 2022

Now you get your Class Seven 2nd Week English. So fast collect your Class Seven 2nd Week English Assignment Answer from under and write your post obey the Indicative from your Assignment question paper.

The title of your English Assignment writing an Informal letter to a friend her/him to attend a Birthday party with a map that shows the way to your home. I am trying to give always the best Assignment answer for you. Write your Class Seven 2nd week English Assignment obey some Indicative.

 

Mirpur, Dhaka                                                                                                                                                                                                                                                                                      15 Feb, 2022

My dear Sakib,                                                                                                                                                                                                                                                                                                              At first take my cordial love. I hope you are well. I’m also well. You know 20 February Is my Birthday. I am wanted to celebrate my Birthday with my friends and my family members. As you are my best friend I want to join the party make It joy. Therefore, I would like to you join my Birthday party. You come to my Birthday party very quickly because there are many things to be arranged. And I totally depend on you. So, do not be late but reached In time.

Convey my regards of your parents and affection To the younger. No more today. Take care and come in very quickly.

Your best friend                                                                                                                                                                                                                                                                                   Ratul

Final Word

My dear students. I hope you are getting a good solution for your Class Seven 2nd Week BGS & English Assignment. Stay with us for more weeks Assignment Answers. If this post was helpful for you so share this post with your friends. If you wanted so the visit my website.  For get a good post or good suggestion stay with us. Thank you for staying with us at last.

More:

Class Six 2nd Week Assignment Answer 2022 [ BGS & English]

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: