প্রত্যয়ন পত্র লেখার নিয়ম ও নমুনা – PDF ডাউনলোড

প্রত্যায়ন পত্র একটি দলিল স্বরূপ ডকুমেন্ট। এই প্রত্যয়ন পত্র গুলো আমাদের দৈনন্দিন জীবনে ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক বিভিন্ন কাজে প্রয়োজন হয়ে থাকে। এছাড়াও একজন শিক্ষিত ব্যক্তি হিসেবে সকলকেই প্রত্যয়ন পত্র লেখার নিয়ম জানা উচিত বলে মনে করি। আমরা লক্ষ্য করেছি যে অনেকেই এ প্রত্যয়ন পত্র টি লিখতে পারেনা। এজন্য অনেকেই গুগলে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছে তাই আজকের পোস্টে আমরা আপনাদের সাথে প্রত্যয়ন পত্র সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে চলেছি আজকের এই পোস্ট টি পড়ার মাধ্যমে আপনি প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন এছাড়াও আমরা আপনাদের সাথে প্রত্যয়ন পত্রের নমুনা শেয়ার করব যা আপনারা পিডিএফ আকারে সম্পূর্ণ ফ্রিতে সংগ্রহ করতে পারবেন।

তাহলে চলুন দেরী না করে আজকের এই পোস্টটি শুরু করি। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনি চাইলে প্রত্যয়ন পত্রের নমুনা এগুলো এডিট করা যায় এরকম কিছু ফাইল সংগ্রহ করতে পারবেন। এছাড়াও আপনার যে ধরনের প্রত্যয়ন পত্র গুলো প্রয়োজন সেগুলো এখান থেকে খুজে পাবেন। আমরা আপনাদের সাথে নাগরিক সনদ সহ স্কুলের প্রত্যয়ন পত্র, শিক্ষা প্রতিষ্ঠান প্রত্যয়ন পত্্‌ বিশ্ববিদ্যালয়ের প্রত্যয়ন পত্র এবং চাকরির প্রত্যয়ন পত্র সহ চেয়ারম্যান প্রদত্ত প্রত্যয়ন পত্র নমুনা শেয়ার করব।

প্রত্যয়ন পত্র কত প্রকার?

অনেকেই জানতে চেয়েছেন যে প্রত্যয়ন পত্র কত প্রকার। কিন্তু নির্দিষ্ট করে প্রত্যয়ন পত্রের কোন প্রকার ভেদ নেই। স্থান কাল পাত্র ভেদে প্রত্যয়ন পত্র বিভিন্ন রকমের হয়ে থাকে। আমরা আপনাদের সাথে এখন উল্লেখযোগ্য বেশকিছু প্রত্যায়নপত্রের তালিকা নিচের অংশের শেয়ার করেছি। নিচের তালিকা প্রদানকৃত প্রত্যয়ন পত্র গুলো বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে।

  • নাগরিক সনদ
  • চারিত্রিক সনদ
  • বিদ্যালয়ের প্রত্যয়ন পত্র / হাই-স্কুল প্রত্যয়ন পত্র
  • কলেজ প্রত্যয়ন পত্র / শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র
  • স্কুলের প্রত্যয়ন পত্র
  • বিশ্ববিদ্যালয়ের প্রত্যয়ন পত্র
  • চাকরির প্রত্যয়ন পত্র / অফিসিয়াল প্রত্যয়ন পত্র
  • ডাক্তারের প্রত্যয়ন
  • কোম্পানির প্রত্যয়ন পত্র / অফিস প্রত্যয়ন পত্র, ইত্যাদি।

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

আমরা বিভিন্ন সময় বিভিন্ন কাজের উদ্দেশ্যে প্রত্যয়ন পত্র লিখে থাকি। প্রত্যয়ন পত্র লেখার একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে। তাই আমাদেরকে অবশ্যই সেই নিয়মটি মেনে প্রত্যয়ন পত্র লিখতে হবে অথবা আমাদের প্রত্যয়ন পত্র টি গ্রহণযোগ্যতা পাবে না। প্রত্যয়ন পত্র লিখতে হলে নিচের বিষয়গুলো অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে। তাহলে এখনি নিচের নিয়ম গুলো মনোযোগ সহকারে দেখে নিন।

  • সর্বদা প্রত্যয়ন পত্র টি একটি নির্দিষ্ট প্রতিষ্ঠান, ব্যক্তি বা সংগঠনের প্রচলিত প্যাডে প্রিন্টেড অথবা লিখিত আকারে হতে হবে।
  • পত্রের শিরোনামে “প্রত্যয়ন পত্র” লেখা থাকা আবশ্যক।
  • যে ব্যক্তিকে প্রত্যয়ন পত্র প্রদান করা হবে তার নাম এবং পূর্ণ ঠিকানা প্রত্যয়ন পত্রে উল্লেখ থাকবে।
  • পত্রের মূল অংশ দুই ভাগে বিভক্ত থাকে, যার মাধ্যমে পত্রের ভাবার্থ প্রকাশিত হয়। অর্থাৎ যে কেউ যেন পত্রটি পড়ে পূর্ণ ধারণা লাভ করতে পারে।
  • পত্রে তথ্য প্রদানকারী ব্যক্তির নাম এবং স্বাক্ষর থাকতে হবে।
  • প্রত্যয়ন প্রদানকারী ব্যক্তি, সংগঠন বা প্রতিষ্ঠানের সিল এবং প্রতিষ্ঠান প্রধানের সাক্ষর থাকতে হবে।

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম বাংলা

আমরা সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে বাংলাভাষায় আমাদের যেকোন ধরনের প্রত্যয়ন পত্র লিখে থাকি। অনেকেই বিভিন্ন কাজের উদ্দেশ্যে অফিসিয়াল কাজে এবং কি শিক্ষা প্রতিষ্ঠানের সকল প্রত্যয়ন পত্র লিখে থাকে। অনেকেই অনলাইনে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম বাংলায় খুঁজে বেড়াচ্ছে। এজন্য আমরা এখানে আপনাদের সাথে একটি সাধারন প্রত্যয়ন পত্র লেখার নমুনা শেয়ার করতে চলেছে। আশা করি আপনি আমাদের এই নমুনা থেকে পর্যাপ্ত ধারণা অর্জন করতে পারবেন এবং নিজে থেকে একটি বাংলা ভাষায় প্রত্যয়ন পত্র লিখতে পারবেন। তাহলে চলুন সময় নষ্ট না করে নিচের প্রত্যয়ন পত্র টি এখনি দেখে নিন।

নাগরিক সনদ লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ…………………………., পিতা: …………………………, মাতা: ………………………., গ্রাম: ………………., পোস্ট অফিস: ………………., থানা: …………………………, জেলা: ……………………। তিনি এই এলাকার একজন স্থায়ী বাসিন্দা। সে রাষ্ট্রবিরোধী কোন কর্মকান্ডের যুক্ত নয়।

আমি তার ভবিষ্যৎ জীবনের পরিপূর্ণ সাফল্য ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি।

স্বাক্ষর

সিলমোহর

প্রত্যয়ন পত্র লেখার নিয়ম English

বাংলা ভাষার পাশাপাশি মাঝে মাঝে আমাদের কে ইংরেজি ভাষায় প্রত্যয়ন পত্র লেখার প্রয়োজন পড়ে। এজন্য অনেকেই ইন্টারনেটে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম ইংরেজি ভাষায় খুঁজে বেড়াচ্ছে। এজন্য আমরা আপনাদের সাথে একটি সাধারন প্রত্যয়ন পত্র ইংরেজি ভাষার নমুনা শেয়ার করতে চলেছে। আশা করি আপনারা আমাদের এই নমুনা থেকে ইংরেজি ভাষায় কিভাবে প্রত্যয়ন পত্র লিখতে হয় তার ধারণা সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন নিচের দেওয়া অংশ থেকে প্রত্যয়ন পত্রের নমুনা দেখে নেওয়া যাক।

Date:01.01.2021
To:
Ref:

This is to certify notify that [name: Maria Hasin Mim ], father: [Md. Humayun kabir], mother: [Nasima Akter Shilpi] is a regular student of [Nazrul Academy]. He/She is a student of class: [10], Roll: [your Roll or 170017],section:[A] and [2021] season. As far as I know, his/her behavior is very good.

I wish him every success in life.:

Signature:
Nameplate:

প্রত্যয়ন পত্র নমুনা PDF

প্রত্যয়ন পত্র খুবই গুরুত্বপূর্ণ একটি কমেন্ট এর জন্য আমরা বিভিন্ন কাজের কিছু গুরুত্বপূর্ণ প্রত্যয়ন পত্র টি ব্যবহার করে থাকি। আমাদের মাঝে অনেকেই জানেনা কিভাবে প্রত্যয়ন পত্র লিখতে হয় তাই তারা ইন্টারনেটে প্রত্যয়ন পত্রের নমুনা। তাই আমরা এখানে আপনাদের সাথে বেশ কয়েকটি প্রত্যয়ন পত্র নমুনা শেয়ার করব আপনারা পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন। এখানে শেয়ারকৃত প্রত্যয়ন পত্র নমুনা গুলো অসাধারণ প্রত্যয়ণপত্রসহ প্রাতিষ্ঠানিক চাকরির প্রত্যয়ন পত্র গুলো সংগ্রহ করতে পারবেন। আমরা বিভিন্ন মাধ্যম থেকে বাছাই করে অনেক অনেক গুরুত্বপূর্ণ প্রত্যয়ন পত্রের নমুনা শেয়ার করেছি। আশা করি এখানে শেয়ারকৃত সকল প্রত্যয়ন পত্র নমুনা গুলো আপনাদের অনেক উপকারে আসবে তাহলে। তাহলে চলুন দেরী নাকরে নিচের অংশ থেকে প্রত্যয়ন পত্র নমুনা গুলো সংগ্রহ করে নেই।

চারিত্রিক সনদ লেখার নিয়ম

এই সনদ টি সব চেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে। অনেক সময় আমরা চাকরির ক্ষেত্রে বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে চারিত্রিক সনদ প্রয়োজন হয়ে পড়ে। এজন্য অনেকেই ইন্টারনেট এ বিষয়ে লেখার নিয়ম খুঁজে বেড়ায়। তাই এখানে আমরা আপনাদের সাথে একটি চারিত্রিক সনদ লেখার ফরমেট শেয়ার করলাম। আশা করি এটা আপনাদের অনেক উপকারে আসবে।

চারিত্রিক সনদপত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ …………………., পিতা: ……………….., মাতা: ………………., গ্রাম: ………………., পোস্ট অফিস: ……………….., থানা: ………………., জেলা: ………………..। তিনি আমার পরিচিত। সে বাংলাদেশের নাগরিক ও অত্র ………………… ইউনিয়নের স্থায়ী বাসিন্দা এবং বিশিষ্ট মুসলিম/হিন্দু পরিবারের সদস্য। এখন পর্যন্ত রাষ্ট্রবিরোধী কোনো কাজে তাকে আমরা জড়িত থাকার খবর পাইনি। তিনি বিবাহিত/অবিবাহিত।

তার নৈতিক চরিত্র অত্যন্ত ভালো এবং ব্যবহার অত্যন্ত আন্তরিক। আমি তার ভবিষ্যৎ জীবনের সাফল্য ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি।

সাক্ষর

সিলমোহর

স্কুলের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র

তারিখ:

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ ………………………………., পিতা: ………………………, মাতা: ……………………, গ্রাম: ………………., পোস্ট অফিস:……………………., থানা: …………………………, জেলা: …………………………। আমার বিদ্যালয়ের একজন আদর্শ ছাত্র/ছাত্রী হিসেবে বিদ্যা অর্জন করেছেন। তার এসএসসি রোল নম্বর, পাশের সন, জিপিএ। আমি তার সার্বিক সফলতা ও সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছি।

প্রধান শিক্ষকের সাক্ষর

বিদ্যালয়ের সিলমোহর

শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র / কলেজ প্রত্যয়ন পত্র

প্রত্যয়ন পত্র

তারিখ:

এই মর্মে প্রত্যয়ন করা হচ্ছে যে, মোঃ…………………………., পিতা:……………………, মাতা:……………………., ঠিকানা:…………… আমার কলেজের একজন আদর্শ ছাত্র/ছাত্রী হিসেবে বিদ্যা অর্জন করেছেন। তার এইচএসসি রোল নম্বর………………, পাশের সন……………, জিপিএ……….। তার অর্জিত ফলাফল বেশ সন্তোষজনক।

আমি তার ভবিষ্যৎ জীবনের সফলতা কামনা করছি এবং এই আশাবাদ ব্যক্ত করছি সে যেনো নিজের পরিবারের এবং প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করতে পারে।

প্রিন্সিপালের সাক্ষর

কলেজের সিলমোহর

বিশ্ববিদ্যালয়ের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র

তারিখ:

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ ………………………………, পিতা: ………………………., মাতা: ………………………, গ্রাম: ………………………, পোস্ট অফিস: …………………., থানা: ……………………………, জেলা: ……………………, ডিপার্টমেন্ট: ……………………..। আমার বিশ্ববিদ্যালয়ে বেশ কৃতিত্বের সাথে তার স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন।

আমি তার ভবিষ্যৎ জীবনের সফলতা কামনা করছি এবং এই আশাবাদ ব্যক্ত করছি সে যেনো নিজের পরিবারের এবং প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করতে পারে।

ডিপার্টমেন্ট প্রধানের সাক্ষর

বিশ্ববিদ্যালয়ের সিলমোহর

চাকরির প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

প্রত্যয়ন পত্র

তারিখ:

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ…………………………, পিতা:…………………, মাতা: ……………………., গ্রাম: ……………………, পোস্ট অফিস: ……………………….., থানা: ………………………., জেলা: ……………………. একজন নিষ্ঠাবান এবং দায়িত্ববাদ সৎ কর্মী হিসেবে আমার কোম্পানিতে বেশ কৃতিত্বের সাথে ……………….. পদে দায়িত্ব পালন করেছেন।

আমি একান্ত আশাবাদী, তিনি ভবিষ্যৎ যে কোম্পানিতে যাবেন সেই কোম্পানিতে  তার প্রতি অর্পিত সকল দায়িত্ব তিনি অত্যন্ত নিষ্ঠার সাথে সম্পাদন করবেন।

স্বাক্ষর

সিলমোহর

চাকরির প্রত্যয়ন পত্র / অফিসিয়াল প্রত্যয়ন পত্র

প্রত্যয়ন পত্র

তারিখ:

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, মোঃ ………………………, পিতা: ………………………., মাতা: …………………….., গ্রাম: ……………………………, পোস্ট অফিস: ………………, থানা: …………………….., জেলা: ……………………….। তিনি অত্যন্ত সরলতার সাথে তার উপর অর্পিত সকল দায়িত্ব নিষ্ঠার সাথে সম্পন্ন করেছেন। বর্তমানে তিনি একজন চাকরি প্রত্যাশী।

আশা করি যে, তিনি ভবিষ্যতে যে চাকরি পাবেন তা তাকে সফলতার শীর্ষ স্থানে নিজেকে অধিষ্ঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

স্বাক্ষর

সিলমোহর

চেয়ারম্যান প্রত্যয়ন পত্রঃ

উক্ত প্রত্যয়ন পত্র দরকার পড়ে সাধারনত কোন চারিত্রিক বৈশিষ্ঠ প্রকাশ করতে। যেমন টা কোন চাকরিতে নিয়োগদানের পূর্বে।

চেয়ারম্যান কার্যালয়

১১ নং ডুমুরিয়া ইউনিয়ন পরিষদ

ডুমুরিয়া, খুলনা।

স্মারক নংঃ    তারিখঃ

প্রত্যয়ন পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, নাম………….., পিতাঃ…………… মাতাঃ…………….., গ্রামঃ…………….., ডাকঘর…………….. উপজেলাঃ……………, জেলাঃ…………..। আমি তাকে ব্যক্তিগতভাবে চিনি ও জানি। সে জন্মসূত্রে অত্র ইউনিয়নের একজন স্থায়ী বাসিন্দা এবং তার স্বভাব, চরিত্র ভালো। আমার জানা মতে সে সমাজ বা রাষ্ট্রবিরোধী কোন কর্মকান্ডের সাথে জড়িত নহে।

আমি তার সার্বিক উন্নতি ও মঙ্গল কামনা করি।

চেয়্যার ম্যান………..

ডুমরিয়া ইউনিয়ন পরিষদ।

ডাক্তারের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম

তারিখ:

প্রত্যয়ন পত্র,

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, নাম: (এখানে নাম সহ ডাক্তার কোড যদি থাকে তাহলে উল্লেখ করে দিতে হবে ), { কোথায় ডাক্তারি করেছিল কোন পদে ডাক্তারি করেছিল কোন হাসপাতালে সব কিছু এখানে উল্লেখ করে দিবেন}

। তার জন্ম তারিখ :[]

আমি তাঁকে ব্যক্তিগতভাবে চিনি ও জানি। তিনি একজন সৎ কর্ম এবং দায়িত্বশীল ডাক্তার । আমার জানা মতে তিনি এখন পর্যন্ত কোন রাষ্ট্রবিরোধী বা শৃঙ্খলা ভঙ্গ এমন কাজে জড়িত হন নি।

আমি তার ভবিষ্যৎ জীবনের মঙ্গল ও উন্নতি কামনা করিতেছি।

স্বাক্ষর-

সর্বশেষ কথা

আশা করি আজকের প্রত্যয়ন পত্র লেখার নিয়ম নিয়ে লিখিত সম্পূর্ণ পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে। আজকের পোস্টে আমরা আপনাদের সাথে প্রত্যয়ন পত্র লেখার নিয়ম ও নমুনা শেয়ার করেছি। আশাকরি আপনারা ইতিমধ্যে এই প্রত্যয়ন পত্র গুলো পিডিএফ আকারে ডাউনলোড করতে পেরেছেন। আপনার যদি এই পোষ্টটি ভাল লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল যাতে আপনারা খুব সহজেই প্রত্যয়ন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে পারে। আজকে এ পর্যন্তই শেষ করছে আসসালামু আলাইকুম।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: