বৈশাখ নিয়ে উক্তি, বাণী ও ক্যাপশন – বাংলা নববর্ষ ১৪২৯ খ্রিষ্টাব্দ

ইতোমধ্যে ইন্টারনেটে বাংলাদেশের বা ভারতের অনেক মানুষ পহেলা বৈশাখ নিয়ে উক্তি খুঁজে বেড়াচ্ছেন। কারণ আমরা বাংলা একটি বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে যাচ্ছি। বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে আমরা বাংলা নববর্ষকে বরণ করে নিই। আপনি যদি বৈশাখের শুভেচ্ছা জানানোর জন্য বিভিন্ন রকম বৈশাখ নিয়ে উক্তি বাণী বা মেসেজ খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। কারণ আমাদের আজকের পোষ্টে আপনাদের জন্য অনেক মজার মজার বৈশাখ নিয়ে উক্তি ও বাণী এবং ক্যাপশন শেয়ার করব।

তাহলে চলুন বাংলা নববর্ষ ১৪২৯ খ্রিস্টাব্দ বরণ করার সাথে সাথে আমরা বৈশাখ নিয়ে কিছু তথ্য এবং জেনে নিন। বিভিন্ন মনীষীগণ বাংলা নববর্ষ নিয়ে বিভিন্ন রকম উক্তি ও বাণী প্রকাশ করেছে। আপনি যদি এসকল খুঁজে থাকেন তাহলে এই মুহূর্তে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। আমরা বিভিন্ন মাধ্যম হতে বাছাইকৃত আপনাদের জন্য অনেক সুন্দর সুন্দর বৈশাখ নিয়ে উক্তি, বাণী ক্যাপশন সংগ্রহ করেছি আপনাদের সাথে সম্পূর্ন ফ্রিতে এখন শেয়ার করব।

বাংলা নববর্ষ ১৪২৯ খ্রিষ্টাব্দ

দেখতে দেখতে বাংলা আরেকটি বছর পেরিয়ে আমরা নতুন আরেকটি বছরের দেখা পেলাম। সুতরাং বাংলা 1428 সালকে বিদায় জানিয়ে আমরা এখন 1429 খ্রিস্টাব্দে পা রাখলাম। অনেকেই বাংলা নববর্ষের সঠিক হিসাব রাখে না তাই আপনাদের সাথে এখন আমরা বাংলা নববর্ষ 1429 খ্রিস্টাব্দে বিশদভাবে আলোচনা করব। সাধারণত বাংলাদেশে প্রতি বছর 14 এপ্রিল বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন করা হয়। সে অনুযায়ী আজকে এপ্রিল মাসের 14 তারিখে বাংলা নতুন বছরের আগমন ঘটেছে। নতুন বছরকে বরণ করে নেওয়ার জন্য বাংলাদেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে থাকে। আমরা অনেকেই ফেসবুকে সরাসরি একে অপরের সাথে বাংলা নববর্ষের শুভেচ্ছা বিনিময় করে থাকে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও পহেলা বৈশাখ উদযাপিত হয়ে থাকে।

বৈশাখ নিয়ে উক্তি

আজকে পহেলা বৈশাখ ইতোমধ্যে বাংলাদেশের অনেক লোকজন পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষকে বরণ করা নিয়ে ব্যস্ত। আমাদের মাঝে অনেকেই ফেসবুক স্ট্যাটাস বা মোবাইল মেসেজের মাধ্যমে একে অপরের সাথে বৈশাখের শুভেচ্ছা বিনিময় করে থাকে। আবার অনেকেই বৈশাখ নিয়ে ইন্টারনেটে উক্তি খুঁজে বেড়ায়। তাই আমরা এখন আপনাদের সাথে অনেক মজার মজার বৈশাখ নিয়ে উক্তি শেয়ার করতে যাচ্ছি। নিচের অংশ হতে উক্তি গুলো খুব সহজেই সংগ্রহ করে নিন।

বছর ঘুরে এলো আরেক প্রভাতী ফিরে এলো সুরের মঞ্জুরী পলাশ শিমুল গাছে লেগেছে আগুন এ বুঝি বৈশাখ এলেই শুনি মেলায় যাইরে, মেলায় যাইরে বাসন্তী রঙ শাড়ী পরে ললনারা হেটে যায়
– মাকসুদ

হে ভৈরব, হে রুদ্র বৈশাখ! ধুলায় ধূসর রুক্ষ উড্ডীন পিঙ্গল জটাজাল, তপঃক্লিষ্ট তপ্ত তনু, মুখে তুলি বিষাণ ভয়াল কারে দাও ডাক হে ভৈরব, হে রুদ্র বৈশাখ!
– রবীন্দ্রনাথ ঠাকুর

নববর্ষ খনার বচন বাঙালি বৈশাখ ক্ষণার বচন পহেলা বৈশাখ পিঠা

চৈত্রেতে থর থর বৈশাখেতে ঝড় পাথর জ্যৈষ্ঠতে তারা ফুটে তবে জানবে বর্ষা বটে।
– ক্ষণা

সুপ্রভাত নববর্ষ বর্ষা খনার বচন বাঙালি বৈশাখ ক্ষণার বচন পহেলা বৈশাখ

মাঘে মুখী, ফাল্গুনে চুখি, চৈতে লতা, বৈশাখে পাতা।
– ক্ষণা

বৈশাখের প্রথম জলে, আশুধান দ্বিগুণ ফলে।
– ক্ষণা

চৈত্রে দিয়া মাটি বৈশাখে কর পরিপাটি।
– ক্ষণা

চৈত্র মাটি নববর্ষ খনার বচন বাঙালি বৈশাখ ক্ষণার বচন পহেলা বৈশাখ

এসো, এসো, এসো হে বৈশাখ তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি, অশ্রুবাষ্প সুদূরে মিলাক। মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা।
– রবীন্দ্রনাথ ঠাকুর

ফিরে ফিরে বারবার সে এসেছে প্রতিটি বারে সেই সে নবীন পহেলা বৈশাখ… শুভকামনায় নববর্ষ রঙিন
– সংগৃহীত

এখন আমার জেগে ওঠার সময় এখন আমার সময় পথে নামার এখন সময় নতুন সূর্যের.. এখন সময় পূর্বপানে চাওয়ার
– সংগৃহীত

শোনা যায় ভোরের আযান আর কোকিলের কলতান আর ফেসবুকে জ্বল-জ্বলন্ত নববর্ষের জয়গান
– সংগৃহীত

কী যে খুঁজি, নিজেই পাই না বুঝে হেলায় ভুলে, খেয়াল খুলে দেয়াল মরি জুঝে। আমার দিন কেটে যায় খুঁজে!
– সংগৃহীত

শুনরে বেটা চাষার পো, বৈশাখ জ্যৈষ্ঠে হলুদ রো। আষাঢ় শাওনে নিড়িয়ে মাটি,ভাদরে নিড়িয়ে করবে খাঁটি। হলুদ রোলে অপর কালে, সব চেষ্টা যায় বিফলে।
– ক্ষণা

বৈশাখ নিয়ে বাণী

বাংলা নববর্ষ পহেলা বৈশাখ নিয়ে অনেক বড় বড় মনীষীগণ এবং অনেক বড় বড় কবি বৈশাখ নিয়ে বানিয়ে প্রকাশ করেছেন। আপনি যদি পহেলা বৈশাখ উপলক্ষে এসকল বাণী খুঁজে থাকেন তাহলে এখান থেকে তা সংগ্রহ করতে পারবেন। আমরা অনলাইনে বিভিন্ন মাধ্যম থেকে আপনাদের জন্য অনেক মজার মজার মনীষীদের বাণী সংগ্রহ করেছি। আপনারা এখান থেকে বাণীগুলো সম্পূর্ণ ফ্রিতে সংগ্রহ করতে পারবেন এবং যে কাউকে মেসেজ এর মাধ্যমে পাঠাতে পারবেন।

বৈশাখ হে, মৌনী তাপস, কোন্ অতলের বাণী এমন কোথায় খুঁজে পেলে। তপ্ত ভালের দীপ্তি ঢাকি মন্থর মেঘখানি এল গভীর ছায়া ফেলে॥
– রবীন্দ্রনাথ ঠাকুর

রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি, আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ। মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক॥
– রবীন্দ্রনাথ ঠাকুর

ধূসরপাংশুল মাঠ, ধেনুগণ যায় ঊর্ধ্বমুখে, ছুটে চলে চাষি। ত্বরিতে নামায় পাল নদীপথে ত্রস্ত তরী যত তীরপ্রান্তে আসি। পশ্চিমে বিচ্ছিন্ন মেঘে সায়াহ্নের পিঙ্গল আভাস রাঙাইছে আঁখি– বিদ্যুৎ-বিদীর্ণ শূন্যে ঝাঁকে ঝাঁকে উড়ে চলে যায় উৎকণ্ঠিত পাখি।
– রবীন্দ্রনাথ ঠাকুর

রুদ্রতপের সিদ্ধি এ কি ওই-যে তোমার বক্ষে দেখি, ওরই লাগি আসন পাতো হোমহুতাশন জ্বেলে॥ নিঠুর, তুমি তাকিয়েছিলে মৃত্যুক্ষুধার মতো তোমার রক্তনয়ন মেলে।
– রবীন্দ্রনাথ ঠাকুর

ভীষণ, তোমার প্রলয়সাধন প্রাণের বাঁধন যত যেন হানবে অবহেলে। হঠাৎ তোমার কণ্ঠে এ যে আশার ভাষা উঠল বেজে, দিলে তরুণ শ্যামল রূপে করুণ সুধা ঢেলে॥
– রবীন্দ্রনাথ ঠাকুর

মুক্ত করি দিনু দ্বার– আকাশের যত বৃষ্টিঝড় আয় মোর বুকে, শঙ্খের মতন তুলি একটি ফুৎকার হানি দাও হৃদয়ের মুখে। বিজয়গর্জনস্বনে অভ্রভেদ করিয়া উঠুক মঙ্গলনির্ঘোষ, জাগায়ে জাগ্রত চিত্তে মুনিসম উলঙ্গ নির্মল কঠিন সন্তোষ।
– রবীন্দ্রনাথ ঠাকুর

বীণাতন্ত্রে হানো হানো খরতর ঝংকারঝঞ্ঝনা, তোলো উচ্চসুর। হৃদয় নির্দয়ঘাতে ঝর্ঝরিয়া ঝরিয়া পড়ুক প্রবল প্রচুর। ধাও গান, প্রাণভরা ঝড়ের মতন ঊর্ধ্ববেগে অনন্ত আকাশে। উড়ে যাক, দূরে যাক বিবর্ণ বিশীর্ণ জীর্ণ পাতা বিপুল নিশ্বাসে।
– রবীন্দ্রনাথ ঠাকুর

আনন্দে আতঙ্ক মিশি, ক্রন্দনে উল্লাসে গরজিয়া মত্ত হাহারবে ঝঞ্ঝার মঞ্জীর বাঁধি উন্মাদিনী কালবৈশাখীর নৃত্য হোক তবে। ছন্দে ছন্দে পদে পদে অঞ্চলের আবর্ত-আঘাতে উড়ে হোক ক্ষয় ধূলিসম তৃণসম পুরাতন বৎসরের যত নিষ্ফল সঞ্চয়।
– রবীন্দ্রনাথ ঠাকুর

বৈশাখ নিয়ে ক্যাপশন

আমরা লক্ষ্য করেছি যে অনেকেই ইন্টারনেটে পহেলা বৈশাখ নিয়ে ক্যাপশন খুঁজে বেড়াচ্ছেন। অনেকে বাংলা নববর্ষ উপলক্ষ্যে ফেসবুক টাইমলাইনে বিভিন্ন মনিষীদের বাণী এবং উক্তি গুলো শেয়ার করে থাকেন। আপনি যদি অনলাইনে পহেলা বৈশাখের মজার মজার ক্যাপশন খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। এখান থেকে আপনি বৈশাখ নিয়ে অনেক সুন্দর সুন্দর ক্যাপশন খুঁজে পাবেন। অপশনগুলো এখান থেকে সম্পূর্ণ ফ্রিতে কপি করুন এবং চাইলেন যে কাউকে পাঠাতে পারেন এবং আপনার ফেসবুকে শেয়ার করতে পারেন।

দিন চলে যায় ঋতুর খেয়ায়, আসে ও যায় বছর মাস কারো কাটে কষ্টে আবার কেউ বা করে সুখেই বাস বদল খেলায় রঙিন আলোয় সুবজ পাতায় লাগে দোল বছর ঘুরে বোশেখ আসে একতারা ও বাজে ঢোল।
– শাহানারা রশিদ

অপেক্ষা – একটি রাত্রিশেষের অপেক্ষা – একটি সূর্যোদয়ের আকাঙ্ক্ষা – চিরন্তন নতুনত্বের সময় যখন – একটি নববর্ষের
– সংগৃহীত

বৈশাখি মেঘ ঢেকেছে আকাশ, পালকের পাখি নীড়ে ফিরে যায় ভাষাহীন এই নির্বাক চোখ আর কতোদিন? নীল অভিমান পুড়ে একা আর কতোটা জীবন? কতোটা জীবন!!
– রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

চৈত্রে চালিতা, বৈশাখে নালিতা, আষাড়ে……… ভাদ্রে তালের পিঠা। আর্শ্বিনে ওল, কার্তিকে কৈয়ের ঝুল
– ক্ষণা

ঈশানের পুঞ্জমেঘ অন্ধবেগে ধেয়ে চলে আসে বাধাবন্ধহারা গ্রামান্তরে বেণুকুঞ্জে নীলাঞ্জনছায়া সঞ্চারিয়া হানি দীর্ঘধারা। বর্ষ হয়ে আসে শেষ, দিন হয়ে এল সমাপন, চৈত্র অবসান– গাহিতে চাহিছে হিয়া পুরাতন ক্লান্ত বরষের সর্বশেষ গান।
– রবীন্দ্রনাথ ঠাকুর

“আনন্দে আতঙ্কে নিশি নন্দনে উল্লাসে গরজিয়া মত্ত হাহা রবে ঝার সঞ্জীব বাধ উন্মাদিনী কালবৈশাখীর নৃত্য হোক তবে ।
– রবীন্দ্রনাথ ঠাকুর

পৌষের কুয়া বৈশাখের ফল। য’দ্দিন কুয়া ত’দ্দিন জল। শনিতে সাত মঙ্গলে/(বুধ) তিন। আর সব দিন দিন
– ক্ষণা

সর্বশেষ কথা

আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। আজকের পোস্টে আমরা আপনাদের সাথে বাংলা নববর্ষ বা বৈশাখ নিয়ে উক্তি, বাণী ও ক্যাপশন শেয়ার করার চেষ্টা করেছি। আশাকরি বাংলা নববর্ষ উপলক্ষে আপনাদের এই পোস্টটি অনেক ভালো লেগেছে এবং পহেলা বৈশাখের উক্তি গুলো সংগ্রহ করতে পেরেছেন। আজকের পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

আরও দেখুনঃ

[HD Quality] পহেলা বৈশাখের ছবি, পিকচার, ওয়ালপেপার, ফটো, ইমেজ

পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তা, মেসেজ, স্ট্যাটাস, উক্তি, এস এম এস

মনীষীদের জীবন নিয়ে কিছু উক্তি

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: