ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২। মেধা তালিকা PDF সংগ্রহ করুন

আসসালামুআলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা।  আজকে আপনাদের মাঝে অনেক গুরুত্বপূর্ণ একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তাদের জন্য এই পোস্টটি অত্যন্ত গুরুত্ব।কারণ আজকের এই পোস্টে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি ফলাফল নিয়ে আলোচনা করব।

আপনারা অবগত আছেন যে গত ১০ই জুন ২০২২ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাই এখন সকল ছাত্র-ছাত্রী এবং তাদের পিতামাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলের অপেক্ষায় আছেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল কিভাবে পাবেন তা সম্পূর্ণ আলোচনা করব।  আমাদের এই পোস্ট হতে আপনি ইচ্ছা করলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন ফলাফল টি পিডিএফ আকারে সংগ্রহ করতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

অনেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা জানতে চেয়েছে।  সুতরাং আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি হচ্ছ একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার জানা উচিত যে ইতিমধ্যেই গত ১০ জুন ২০২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে গেছে।

DU A Unit Result: Check Now

ঢাবি ক ইউনিটের ফল কবে দিবে?

অত্যন্ত আনন্দের সাথে জানানো যাচ্ছে যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজকে ৪ জলাই দুপুর ১ টায় প্রকাশ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট তাদের অফিশিয়াল ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে প্রকাশ করে থাকে। আপনি ঢাবি ওয়েবসাইটে প্রবেশ করে রোল নাম্বার প্রদান করে ফলাফল চেক করতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি ফলাফল ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তির সকল ছাত্র-ছাত্রী তাদের ভর্তি পরীক্ষার ফলাফলের অধীর আগ্রহে অপেক্ষা করছে। কিন্তু ক ইউনিটের ভর্তি ফলাফল টি এখনো প্রকাশ করা হয়নি। তবে আশা করা যাচ্ছে যে আজকে দুপুরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আপনি যদি আপনার কাঙ্খিত ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল টি সংগ্রহ করতে চান তাহলে আমাদের এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। এই ফলাফল মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়ে থাকে। আমরা সেখান থেকে ফলাফল টি সংগ্রহ করে আমাদের এই ওয়েবসাইটে প্রকাশ করে দেব।  তাই আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল পেতে চান তাহলে আমাদের সাথেই থাকুন।

Result Check: admission.eis.du.ac.bd

ঢাবি ক ইউনিট ভর্তি তথ্য

এই অংশে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তির কিছু গুরুত্বপূর্ণ তারিখ এবং বিষয় উল্লেখ করেছি।  আপনি  যদি ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি হয়ে থাকেন তাহলে এটি আপনার জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ।

ভর্তি পরীক্ষার তারিখঃ ১০ জুন ২০২২

ভর্তি পরীক্ষার সময়ঃ সকাল ১১ঃ০০ – ১২ঃ৩০ পর্যন্ত

প্রযোজ্য বিভাগ: বিজ্ঞান বিভাগ

মোট অনুষদ: ১০টি

মোট বিভাগ: ৩২টি

আসন সংখ্যা: ১,৮৫১ টি

আবেদন ফি: ৪৫০/- টাকা

আবেদনের লিংক:  admission.eis.du.ac.bd

ফলাফল প্রকাশের তারিখঃ ৪ জুলাই ২০২২

ফলাফল দেখুনঃ  admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি যোগ্যতা

আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর ভর্তি হতে চান তাহলে আপনাকে অবশ্যই এখানে আবেদন করার যোগ্যতা সম্পর্কে ধারণা থাকতে হবে।  প্রথমত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার কোন সুযোগ নেই।  এর ফলে আপনাকে ঢাবিতে শুধুমাত্র প্রথমবার আবেদন করতে পারবেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তির আবেদন হচ্ছে আপনাকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে কমপক্ষে জিপিএ ৩.৫ (৪র্থ বিষয়সহ) এর উপরে পেয়ে উর্ত্তীণ হতে হবে। তাছাড়া এসএসসি ও এইচএসসি দুইটি বোর্ড পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র যোগফল সর্বনিম্ন ৮.৫০ হতে হবে। আলিম মাদ্রাসা ও ইংরেজি মিডিয়াম শিক্ষার্থীদের ক্ষেত্রেও সমমান পরীক্ষার ক্ষেত্রে একই শর্ত প্রযোজ্য।

ফলাফল দেখুনঃ admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট পাশ নম্বর

অনেক ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার পাশ নম্বর সম্পর্কে জানতে চাইছেন।  এখানে উল্লেখ্য যে ভর্তি পরীক্ষায় আপনাকে সর্বনিম্ন 24 মার্ক পেতে হবে তাহলেই আপনি শুধুমাত্র লিখিত পরীক্ষার জন্য মনোনয়ন হবেন।  এছাড়া লিখিত পরীক্ষায় আপনাকে সর্বনিম্ন নম্বর পেতে হবে।  সর্বমোট আপনাকে অবশ্যই নম্বরের 40 মার্ক পেতে হবে যদি আপনি ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষায় পাস করতে চান।

ঢাবি [ক ইউনিট ] ভর্তি রেজাল্ট ২০২১-২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ক ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ৮৫ হাজার ৩৫৬ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ১০ হাজার ১২৩ জন শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয় এ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৭৭৫ জন শিক্ষার্থী।

শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট আমাদের সাইটে প্রকাশ করা হয়েছে। আপনি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কিনা তা এখনি দেখে নিন।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল PDF

আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল টি পিডিএফ আকারে সংগ্রহ করতে চান তাহলে এখান থেকে সংগ্রহ করতে পারবে।  ফলাফল টি পিডিএফ আকারে সংগ্রহ করতে চাইলে নিচের দেওয়া লিংকে ভিজিট করে পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করুন।  এই ফলাফলে পিডিএফ ফাইলটি আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন।

PDF ফাইল

ক ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

পোস্ট এর এই অংশে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ক ইউনিটের ভর্তি পরীক্ষার মান বন্টন সম্পর্কে জানব।  এখানে কমিউনিটি শুধুমাত্র বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।  এজন্য ভর্তি লেখায় পদার্থ বিজ্ঞান,  রসায়ন,  গণিত,  জীববিজ্ঞান,  বাংলা,  এবং ইংরেজি বিষয়ের পরীক্ষা নেওয়া হয়ে থাকে।  দয়া করে নিচের টেবিল হতে আপনি এ সম্পর্কে আরও বিস্তারিত ধারণা পেতে পারবেন।

বিষয়ের নাম এমসিকিউ লিখিত
পদার্থ বিজ্ঞান (আবশ্যিক) ১৫ ১০
রসায়ন (আবশ্যিক) ১৫ ১০
গণিত ১৫ ১০
জীববিজ্ঞান ১৫ ১০
বাংলা ১৫ ১০
ইংরেজি ১৫ ১০
মোট ১০০

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট আসন বিন্যাস

যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি হতে ইচ্ছুক তারা ইন্টারনেটে ইউনিটের আসন বিন্যাস সম্পর্কে জানতে চেয়েছে।  আপনারা অবগত আছেন যে নাকি অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তাই অতি দ্রুত আপনার ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস জেনে নিন।

Check Result Here: admission.eis.du.ac.bd

অনলাইন পদ্ধতি

  • প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিষয়ক ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করতে ক্লিক কর
  • এরপর লগইন পেইজে প্রবেশ করতে হবে। লগইন পেইজে প্রবেশ করতে ক্লিক কর।
  • এসএসসি ও এইসএসসি এর তথ্যগুলো সঠিকভাবে দিয়ে সাবমিট কর।
  • এরপর ড্যাসবোর্ডে ‘আসন বিন্যাস’ এ ক্লিক করে দেখে নাও বিস্তারিত।

এসএমএস পদ্ধতি

নিচের ফরমেট অনুযায়ী এসএমএস করলে সহজেই আসন বিন্যাস দেখতে পারবে। এসএমএস করার পর ফরতি এসএমএস এ আসন বিন্যাস পাঠানো হয়।

DU <space> Unit Keyword <space> Admission Test Roll and Send to 16321.

Example: DU KHA 456789 and Send it to 16321.

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ এবং আসন সংখ্যা

আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে ভর্তি হতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে এর বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে।  আপনারা জানেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভর্তি হতে পারে।  তাই  এখানে অবশ্যই বিজ্ঞানভিত্তিক ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে।  নিচের অংশ হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের বিষয় সমূহের নাম জেনে নিন।

ফলাফল দেখুনঃ admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ক’ ইউনিট ছাত্রছাত্রীদের জন্য মোট আসন সংখ্যা- ১৬৬০ টি।ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ক’ ইউনিট এ পরীক্ষা দিয়ে বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা মোট ২৮ টি ডিপার্টমেন্ট এ ভর্তি হতে পারবে। বিভিন্ন ডিপার্টমেন্টের আসন সংখ্যাঃ

বিজ্ঞান অনুষদঃ
১. পদার্থ বিজ্ঞান- ১৪০
২. গণিত- ১৩০
৩. রসায়ন- ৯০
৪. পরিসংখ্যান, প্রান পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান- ৮৮
৫. ফলিত গণিত- ৬০

জীববিজ্ঞান অনুষদঃ
১. মৃত্তিকা, পানি পরিবেশ- ১২০
২. উদ্ভিদ বিজ্ঞান- ৭৫
৩. প্রাণীবিদ্যা – ১০০
৪. প্রাণরসায়ন ও অনুপ্রান বিজ্ঞান- ৬০
৫. মনোবিজ্ঞান- ৪৫
৬.অনুজীব বিজ্ঞান-৪০
৭. মৎস্য বিজ্ঞান- ৩০
৮. জীন প্রকৌশল ও জীবপ্রযুক্তি- ১৭

ফার্মেসি অনুষদঃ
১. ফার্মেসি

আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদঃ
১.ভূগোল ও পরিবেশ- ৫০
২. ভূতও -৫০
৩. সমুদ্র বিজ্ঞান- ২০
৪. দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা- ৩০

ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদঃ
১. ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং- ৭০
২. ফলিত রসায়ন এন্ড কেমি কৌশল- ৬০
৩. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং- ৬০
৪. নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং -২৫

পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটঃ
১. ফলিত পরিসংখ্যান- ৫০

পুষ্টি খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটঃ
১. পুষ্টি খাদ্যবিজ্ঞান- ৩৫

তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটঃ
১.সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং- ৩০

লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটঃ
১. লেদার ইঞ্জিনিয়ারিং- ৪০
২. ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং –৪০
৩. লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং-৪০

সর্বশেষ কথা

সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পেরেছেন।  এছাড়া আমরা এই পোস্ট ঢাকা  বিশ্ববিদ্যালয়ের ক’ ইউনিট নিয়ে যাবতীয় প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করেছি।  আপনি যদি চান তাহলে আপনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল টি পিডিএফ ফাইল সংগ্রহ করতে পারবেন।  দয়া করে এই পোস্টটি আপনার বন্ধু বান্ধব দের মাঝে শেয়ার করুন যাতে তারাও ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারে।

আরও দেখুনঃ

Dhaka University (DU) A Unit Admission Result 2022। PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

Leave a Reply

Your email address will not be published.