ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি তথ্য ২০২২ – ঢাবি ক ইউনিট

আসসালামুয়ালাইকুম সকল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী বৃন্দ। আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ক ইউনিট ভর্তির সকল খুঁটিনাটি বিষয় নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। অনেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে ভর্তির আবেদনের সকল তথ্য ভর্তির যোগ্যতা ভর্তি পরীক্ষার তারিখ ইত্যাদি বিষয়ে জানতে ইচ্ছুক। তাদের জন্য আজকের এই পোস্ট টি অত্যন্ত কার্যকরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে। ইতোমধ্যে ইউনিটে ভর্তির আবেদন শুরু হয়েছে এবং এ আবেদন প্রক্রিয়া আগামী দশই মে পর্যন্ত চলমান থাকবে।

অনেকেই ইন্টারনেটে আবেদনের প্রক্রিয়া সহ আরো যাবতীয় তথ্য জানতে চেয়েছেন। তাই আমরা এখন আপনাদের মাঝে ক ইউনিটের খুঁটিনাটি সকল বিষয় আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আপনি যদি ঢাবি ক-ইউনিটের ভর্তি হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অনুরোধ থাকবে মনোযোগ সহকারে সম্পন্ন পোস্টটি পড়ে দেখুন। আপনার যদি কোন অসুবিধা থাকে বা কোন মতামত থেকে থাকে তাহলে দয়া করে নিচের দেওয়া কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন।

সর্বশেষ আপডেটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন ২০ই এপ্রিল থেকে শুরু হয়েছে এবং ১০ই মে পর্যন্ত চলমান থাকবে।

ঢাবি ক ইউনিট ভর্তি তথ্য ২০২১-২২

এখানে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের সকল গুরুত্বপূর্ণ সময় এবং তারিখ গুলো শেয়ার করেছি। সকল ঢাবি ক-ইউনিটের ভর্তি হচ্ছ শিক্ষার্থীদের জন্য এই তথ্যগুলো অত্যান্ত আবশ্যক। তাই দয়া করে এখনি নিচের অংশ থেকে গুরুত্বপূর্ণ তারিখ গুলো জেনে নিন।

  • অনলাইনে আবেদনের সময়সীমাঃ ২০ই এপ্রিল হতে ১০ মে ২০২২ পর্যন্ত।
  • ভর্তি পরীক্ষার তারিখঃ ১০ জুন ২০২২
  • ভর্তি পরীক্ষার সময়ঃ সকাল ১১ঃ০০ – ১২ঃ৩০ পর্যন্ত
  • প্রযোজ্য বিভাগ: বিজ্ঞান বিভাগ
  • মোট অনুষদ: ১০টি
  • মোট বিভাগ: ৩২টি
  • আসন সংখ্যা: ১,৭৯৫ টি
  • আবেদন ফি: ১০০০/- টাকা
  • আবেদনের লিংক:  admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

যে সকল শিক্ষার্থী বৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে ভর্তি ইচ্ছুক তাদের জন্য সুসংবাদ। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। দীর্ঘদিন যাবৎ অনেক শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তির অপেক্ষায় ছিলেন। অবশেষে এই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাচ্ছে। আপনি চাইলে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে ঢাবি ক ইউনিট ভর্তির সকল খুঁটিনাটি বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাই আপনি যদি কমিউনিট ভর্তি হচ্ছ একজন শিক্ষার্থীর হয়ে থাকেন তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল।

আপনি যদি এখন ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তির সার্কুলার পিডিএফ আকারে ডাউনলোড করতে চান তাহলে এখান থেকে তা এখনই সংগ্রহ করতে পারবেন। আমরা এই অংশের নিচে একটি ছবি শেয়ার করেছি এটি সংগ্রহ করে আপনি বিজ্ঞপ্তিটি পেতে পারেন। এছাড়াও আমরা নিচে একটি ডাউনলোড লিংক শেয়ার করবো সেই লিংকে ভিজিট করে আপনি কোন ইউনিটের ভর্তির সার্কুলার টি সংগ্রহ করতে পারবেন। তাহলে নিচের দেওয়া লিংকে ভিজিট করে এখনই সার্কুলার টি ডাউনলোড করুন।

ক ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা

যেসকল এইচএসসি পাশ শিক্ষার্থী বৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইউনিটের ভর্তি হতে ইচ্ছুক তারা শুরুতেই আবেদনের নূন্যতম যোগ্যতা সম্পর্কে জেনে নিতে হবে। ইতিমধ্যে অনেকেই ঢাবি গ’ ইউনিটে ভর্তির নূন্যতম যোগ্যতা কি তা জানতে চেয়েছেন। তারা গুগলে এ বিষয়ে অনুসন্ধান করছেন। তাই এখন আমরা আপনাদের সাথে আবেদনের ন্যূনতম যোগ্যতা আপনাদের সাথে শেয়ার করলাম।

ক ইউনিটে ভর্তি ইচ্ছুক প্রার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালে বিজ্ঞান/কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক অথবা মাদ্রাসা বাের্ডের বিজ্ঞান শাখায় পাশ করতে হবে।  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বা সমমানের) পরীক্ষার প্রতিটিতে পৃথকভাবে ৪র্থ বিষয়সহ ন্যূনতম ৩.৫ জিপিএসহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ হতে হবে। এই যোগ্যতার বাইরে কোনো শিক্ষার্থী আবেদন করতে পারবে না।

ক ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

আপনারা যারা সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাবেন তাদের অবশ্যই ভর্তি পরীক্ষার মান বন্টন সম্পর্কে ধারণা রাখতে হবে। অনেকেই ইন্টারনেটে ক ইউনিট ভর্তি পরীক্ষার মান বন্টন সম্পর্কে জানতে চেয়েছেন। সকল প্রার্থীকে লিখিত এবং mcq উভয় পরীক্ষা মিলিয়ে সর্বমোট 100 নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তাহলে চলুন লিখিত এবং mcq পরীক্ষার মান বন্টন টি এখান থেকে জেনে নেই।

২০২০-২১ ‍শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক ইউনিট ভর্তি পরীক্ষা MCQ এবং লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০ তন্মাধ্যে ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। সর্বমোট 1 ঘন্টা 30 মিনিট এর পরীক্ষায় MCQ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিটের হবে। প্রতিটি ভুল এমসিকিউ উত্তরের জন্য সর্বমোট নম্বর এর মধ্য থেকে ২.৫ মার্ক কেটে নেওয়া হবে। এছাড়াও নিচের দেওয়া টেবিলটি অনুসরণ করে আপনি বিষয়ভিত্তিক ক ইউনিটের মানবন্টন টি দেখে নিতে পারেন।

বিষয়ের নামএমসিকিউলিখিত
পদার্থ বিজ্ঞান (আবশ্যিক)১৫১০
রসায়ন (আবশ্যিক)১৫১০
গণিত১৫১০
জীববিজ্ঞান১৫১০
বাংলা১৫১০
ইংরেজি১৫১০
মোট১০০

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার পাশ নম্বর

ভর্তি পরীক্ষার MCQ অংশের পাস নম্বর ২৪। উল্লেখ্য, MCQ পরীক্ষায় ২৪ নম্বরে পেলে কেবল লিখিত পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নের জন্য বিবেচিত হবে। তবে MCQ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে থেকে ‘ক’ ইউনিট এর মোট আসনের কমপক্ষে ৫ গুন লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। লিখিত অংশের পরীক্ষায় পাস নম্বর ১২। তবে ১০০ নম্বরের মধ্যে MCQ এবং লিখিত পরীক্ষার মোট পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদের কে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

মেধাস্কোর ও মেধাক্রম

  •  মােট ১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধাস্কোরের ক্রমানুসারে মেধা তালিকা তৈরি করা হবে। এজন্য
    মাধ্যমিক/o-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ; উচ্চ মাধ্যমিক/A-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যােগফল ভর্তি পরীক্ষায় ১০০-তে প্রাপ্ত নম্বরের সাথে যোগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করে ক্রমানুসারে মেধা তালিকা তৈরা করা হবে।
  • মেধাস্কোর সমান হলে নিম্নলিখিত ক্রমানুসারে মেধাক্রম তৈরি করা হবে :
    ১। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত স্কোর
    ২। HSC/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA without 4th subject
    ৩। HSC/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA with 4″ Subject
    ৪। SSC/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA without 4″ Subject
    ৫। SSC/ সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA with 4″ Subject
    ৬। HSC/সমমানের পরীক্ষায় চারটি বিজ্ঞান বিষয়ে প্রাপ্ত GPA এর যােগফল।

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

2021 সালে যে সকল শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধা তালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর ৪ (চার) সপ্তাহের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েব সাইটেও admission.eis.du.ac.bd পাওয়া যাবে। এছাড়া এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে পারবে। এছাড়াও আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে সকল শিক্ষার্থীবৃন্দ তাদের ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

সর্বশেষ কথা

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি তথ্য 2022 নিয়ে আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি নূন্যতম যোগ্যতা এবং আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়া ভর্তি পরীক্ষার মান বন্টন সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে ঢাবি ক ইউনিট ভর্তির সকল তথ্য জানতে পেরেছেন। আপনার যদি এই পোষ্টটি ভাল লেগে থাকে তাহলে দয়া করে সকলের সাথে শেয়ার করুন যাতে তারাও এ সম্পর্কে সকল তথ্য জানতে পারে। ভর্তি পরীক্ষা শেষ হওয়ার চার সপ্তাহের মধ্যে ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ফলাফল পেতে চাইলে আমাদের সাথেই থাকুন।

আরও দেখুনঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: