ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২

আজকে ২০২১-২২ সেশনের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষাটি আজকে সকাল 11 টায় শুরু হয় এবং দুপুর 12 টা 30 মিনিটে শেষ হয়েছে। চলতি বছর অধিক সংখ্যক শিক্ষার্থী এ ইউনিটে ভর্তির জন্য পরীক্ষা দিয়ে থা… আমরা জানি যে ক ইউনিট শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। এবছর সর্বমোট ১ লক্ষ ১৫ হাজার ৭১২ জন শিক্ষার্থী আবেদন করেছিল।

আমরা লক্ষ্য করেছি আজকে ক ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ করার পর সকল শিক্ষার্থী বৃন্দ অনলাইনে ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২ খুঁজে বেড়াচ্ছে। তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে সম্পূর্ণ নির্ভুল .১০০% সঠিক ঢাকা বিশ্ববিদ্যালয় এ ইউনিটের ভর্তি পরীক্ষার সমাধান শেয়ার করব। আপনি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে বহুনির্বাচনী প্রশ্ন সমাধান সহ লিখিত পরীক্ষার সমাধান গুলো খুঁজে পাবেন। তাই দয়া করে সম্পূর্ণ পোস্টটি পড়ে দেখুন এবং আপনার কাঙ্খিত ঢাবি ভর্তি পরীক্ষার প্রশ্ন এবং সমাধান সংগ্রহ করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি তথ্য

  • ভর্তি পরীক্ষার তারিখঃ ১০ জুন ২০২২
  • ভর্তি পরীক্ষার সময়ঃ সকাল ১১ঃ০০ – ১২ঃ৩০ পর্যন্ত
  • প্রযোজ্য বিভাগ: বিজ্ঞান বিভাগ
  • সর্বমোট আসন: ১,৮৫১ টি
  • আবেদনকৃত প্রার্থীর সংখ্যাঃ ১,১৫,৭১২ জন
  • প্রতি সিটের বিপরীতে লড়ছেঃ ৬২ জন

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা আজকে ইতোমধ্যে শেষ হয়েছে। ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন এবং সমাধান অনেক শিক্ষার্থী এখন অনলাইনে খুঁজে বেড়াচ্ছে। আজকে অনুষ্ঠিতব্য এ ইউনিটের পরীক্ষায় সকল শিক্ষার্থী সর্ব মোট 100 নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এই 100 নম্বরের পরীক্ষা মধ্যে সর্বমোট.৬০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্ন এবং ৪০ নম্বরের লিখিত প্রশ্নের উত্তর শিক্ষার্থীরা প্রদান করেছে। আলাদা আলাদাভাবে বহুনির্বাচনী প্রশ্নের জন্য 45 মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য 45 মিনিট 1 ঘন্টা 30 মিনিট এর পরীক্ষায় অংশগ্রহণ করে ছিল।

আপনিও যদি আজকে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে থাকেন। তাহলে অবশ্যই আপনাকে এই পরীক্ষার সমাধান খুঁজে নেওয়া জরুরি। কেননা আপনার পরীক্ষা কেমন হয়েছে তা যাচাই করার জন্য অবশ্যই আপনার সমাধানটি প্রয়োজন। তাই সময় নষ্ট না করে এখনি আপনার ভর্তি পরীক্ষার সাথে সমাধানটি মিলিয়ে দেখুন। আমাদের এক্সপার্ট শিক্ষক দ্বারা আজকের ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান করা হয়েছে।

ঢাবি ক ইউনিট MCQ প্রশ্নের উত্তর ২০২২

আমরা জানি যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ক-ইউনিট এ সর্ব মোট 100 নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। এর মধ্যে 60 নম্বর হচ্ছে এমসিকিউ এবং 40 নম্বর হচ্ছে লিখিত। আজকে এ ইউনিটের পরীক্ষা শেষ করার পর এখন সকল শিক্ষার্থী 60 নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছে। আপনি যদি একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তিচ্ছুক শিক্ষার্থী হয়ে থাকেন এবং আজকের পরীক্ষা অংশগ্রহণ করে থাকেন। তাহলে অতিদ্রুত আমাদের এই পেজ থেকে ঢাবি ক ইউনিট এমসিকিউ প্রশ্নের উত্তর সংগ্রহ করুন। সময় নষ্ট না করে অতি দ্রুত আপনার দেওয়া উত্তরের সাথে এখানে দেওয়া সমাধানটি মিলিয়ে দেখুন এবং নিজেকে যাচাই করে দেখুন আপনার আজকের ইউনিটের ভর্তি পরীক্ষা কেমন হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২

ধাপে ধাপে প্রায় সকল ইউনিটের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমাপ্ত হতে চলেছে। ইতোমধ্যে বেশ কয়েকটি ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে। আজকে .১০ই জুন ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এখন অনেক শিক্ষার্থী ইন্টারনেটে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন এবং উত্তর খুঁজে বেড়াচ্ছে। তাই ইতোমধ্যে আমরা আজকের এই পোষ্ট আপনাদের সাথে ঢাবি ভর্তি পরীক্ষার প্রশ্ন এবং উত্তর শেয়ার করেছি। আমরা সর্বদা চেষ্টা করি আপনাদের জন্য নির্ভুল এবং সঠিক সমাধান শেয়ার করার। আপনিও যদি একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই সমাধানটি অত্যন্ত জরুরী। কেননা এই সমাধানের মাধ্যমে আপনি নিজেকে যাচাই করে নিতে পারবেন আপনার ঢাবি ভর্তি পরীক্ষা কেমন হয়েছে। তাই এখান থেকে ইউনিট ভিত্তিক ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২ এবং সমাধান সংগ্রহ করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান PDF

আজকে 2022 সালের ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষা টি  ইতোমধ্যে সমাপ্ত হয়েছে এবং অনেক শিক্ষার্থী গুগলে ক ইউনিটের পরীক্ষার প্রশ্ন সমাধান খুঁজে বেড়াচ্ছে। অনেকেই আবার এই সমাধানটি পিডিএফ আকারে ডাউনলোড করতে ইচ্ছুক। এজন্য আমরা এখন আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনি খুব সহজে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান পিডিএফ আকারে সংগ্রহ করবেন। ইতোমধ্যে আমরা এই পোস্টে এ ইউনিট এর সমাধান টি শেয়ার করেছি আপনি চাইলে সেখান থেকে সমাধান টি PDF ডাউনলোড করে নিতে পারেন।

ঢাবি ক ইউনিট প্রশ্ন মানবন্টন

যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে সর্বপ্রথম সেই পরীক্ষার মান বন্টন সম্পর্কে জেনে নেওয়া সকল প্রার্থীদের জন্য জরুরী। কেননা আপনার যদি প্রশ্নের মান বন্টন সম্পর্কে কোনো ধারণা না থেকে থাকে তাহলে কখনোই আপনি পরীক্ষায় ভালো করতে পারবেন না। তাই অনেক শিক্ষার্থী ঢাবি ক ইউনিট প্রশ্ন মানবন্টন খুঁজে বেড়ায়। আজকে ইতমধ্যে ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আপনি যদি এখন পর্যন্ত ঢাবি ক ইউনিট প্রশ্ন মান বন্টন সম্পর্কে জেনে থাকেন তাহলে নিচের অংশ থেকে জেনে নিন।

বিষয়ের নামএমসিকিউলিখিত
পদার্থ বিজ্ঞান (আবশ্যিক)১৫১০
রসায়ন (আবশ্যিক)১৫১০
গণিত১৫১০
জীববিজ্ঞান১৫১০
বাংলা১৫১০
ইংরেজি১৫১০
মোট১০০

লিখিত পরীক্ষার মান বন্টন

লিখিত অংশে মোট নম্বর ৪০ এবং সময় ৪৫ মিনিট। প্রতিটি বিষয়ে মোট নম্বর ১০। প্রতিটি প্রশ্নের মান ২ থেকে ৫ এর মধ্যে সীমাবদ্ধ থাকবে।

সর্বশেষ কথা

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান নিয়ে লিখিত আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের এই পোস্টের মধ্যে আমরা আপনাদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় এ ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন এবং উত্তর শেয়ার করার চেষ্টা করেছি। আশাকরি আমাদের আজকের পোস্টের মাধ্যমে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বহুনির্বাচনি ও লিখিত পরীক্ষার প্রশ্নের সমাধান খুঁজে পেয়েছেন। আপনার যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

আরও দেখুনঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২। PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি তথ্য ২০২২ – ঢাবি ক ইউনিট

৭ কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২। PDF ডাউনলোড

গুচ্ছ ক বিভাগের প্রশ্ন সমাধান ২০২২। Guccho A Unit Question

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: