৪৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২ প্রকাশিত হয়েছে – এখানে ফলাফল দেখুন

আসসালামু আলাইকুম।  আজকে ৪৪ তম বিসিএস  প্রিলিমিনারি পরীক্ষার  ফলাফল প্রকাশ হয়েছে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে এই ফলাফল ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে। সুতরাং আপনি  যদি একজন  ৪4 তম বিসিএস প্রার্থী হয়ে  থাকেন তাহলে দয়া করে অতি দ্রুত অফিশিয়াল ওয়েবসাইট থেকে আপনার প্রিলির ফলাফল চেক করুন। আমরা আজকের পোস্ট এর মাধ্যমে দেখাব কিভাবে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২ চেক করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

 আমার আজকের  পোস্টটি সকল বিসিএস প্রার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।  কেননা আজকে  প্রকাশিত ৪৪ বিসিএস ফলাফল দেখার লিংক এবং পিডিএফ সংগ্রহ করার লিংক আমাদের এই পোষ্টে দেওয়া হবে। এবং কি যারা এই বিসিএস এর প্রিলি পরীক্ষায় উত্তীর্ণ হবেন তাদের পরবর্তী কার্যক্রম যেমন লিখিত পরীক্ষা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সুতরাং সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল।

ব্রেকিং নিউজঃ ৪৪ তম বিসিএস প্রিলি পরীক্ষার ফলাফল  প্রকাশ হয়েছে। 

৪৪ তম বিসিএস প্রিলির ফলাফল ২০২২

আপনারা অবগত আছেন যে বিগত ২৭ মে ২০২২ তারিখে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছিল।  এই পরীক্ষায় সর্বমোট ৩ লক্ষ ৫০ হাজার ৭১৬ জনের মত প্রার্থী অংশগ্রহণ করেছিলেন।  দীর্ঘদিন পর বাংলাদেশ সরকারি কর্মকমিশন আজকে ২২ জুন ২০২২ তারিখে ৪৪ তম বিসিএস প্রিলি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। সরকারি কর্ম কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে এই ফলাফল পাওয়া যাচ্ছে।

আমরা লক্ষ্য করেছি যে, সকল প্রার্থীগণ ইতোমধ্যে ইন্টারনেেটে তাদের ফলাফল খুঁজছেন।  তাই আপনাদের সুবিধার্থে আমাদের এই পোস্টের মাধ্যমে জানাবো কিভাবে আপনি খুব সহজেই ৪৪ তম বিসিএস প্রিলি ফলাফল চেক করতে পারবেন ।  আপনি 2 টি উপায় উপায়ে এই ফলাফল টি খুব সহজে চেক করতে পারবেন।  এর মধ্যে একটি মাধ্যম হচ্ছে অনলাইনে আপনার ৪৪ তম বিসিএস ফল চেক করুন এবং আরেকটি আপনার মোবাইল এস  এম এস এর মাধ্যম ফলাফল চেক করুন।

প্রিলি ফলাফল দেখুন

৪৪তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল কিভাবে চেক করবেন

আজকে ৪৪তম বিসিএস প্রিলি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। তাই ইতোমধ্যে অনেকেই ইন্টারনেটে এই ফলাফল খুজতেছেন। অনেকেই জানাতে চেয়েছেন যে ৪৪বিসিএস প্রিলিমিনারি ফলাফল কিভাবে চেক করবেন। তাই আমারা তাদের জন্য এখন বিসিএস প্রিলি ফলাফল চেক করার উপায় জানাবো। আপনি এই রেজাল্ট ২ টি উপায়ে চেক করতে পারবেন। অনলাইনে এবং মোবাইল এস এম এস এর মাধ্যমে খুব সহজে আপনার ৪৪ তো বিসিএস ফল চেক করতে পারেন। এখন আমরা নিচের অংশে ফলাফল চেক করার উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে জানব।

অনলাইনে ৪৪ বিসিএস রেজাল্ট দেখুন

বর্তমান যুগে অনলাইনের মাধ্যমে বিসিএস ফলাফল দেখার সব চেয়ে জনপ্রিয় উপায়। আপনি যদি ৪৪তম বিসিএস এর একজন প্রার্থী হয়ে থাকেন তাহলে খুব সহজে অনলাইন থেকে এখনি আপনার ফল টি চেক করুন। আপনি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট হতে খুব সহজে এই প্রিলি ফল দেখতে পারবেন। ফলাফল দেখতে চাইলে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

পদ্ধতি ১ঃ

  • প্রথমে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (BPSC) এর অফিসিয়াল ওয়েবসাইট www.bpsc.gov.bd এ প্রবেশ করুন।
  • এরপর সাম্প্রতিক বিজ্ঞপ্তি বিভাগে ক্লিক করুন
  • সেখান থেকে ফলাফল বিভাগে প্রবেশ করুন
  • তারপর আপনি ৪৪তম বিসিএস ফলাফল ২০২২ এ ক্লিক করুন এবং সংগ্রহ করুন।
  • ফাইল টি ওপেন করে আপনার রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখুন।

পদ্ধতি ২ঃ

  • আপনার ডিভাইসের যেকোনো ব্রাউজার ওপেন করুন
  • এড্রেসবারে 103.230.104.194 লিখুন এবং গো বাঁটন চাপুন।
  • সেখান থেকে বিসিএস পরীক্ষা বেছে নিন।
  • এখন আপনি বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের বিজ্ঞপ্তি দেখতে পারেন
  • ৪৪তম বিসিএস ফলাফল ফাইল টি উপর ক্লিক করুন
  • ফলাফল সংগ্রহ করুন, এবং আপনার ফল দেখুন।

মোবাইল মেসেজ এর মাধ্যমে বিসিএস রেজাল্ট দেখুন

মোবাইল এসএমএস এর মাধ্যমে ৪৪ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল  খুব সহজে চেক করতে পারবেন।  আপনার কাছে যদি কোন স্মার্টফোন বা কম্পিউটার না থেকে থাকে তাহলে এখনি আপনার হাতে থাকা বাটন ফোনের মাধ্যমে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল চেক করুন।

আপনি যদি আপনার মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে বিসিএস এর ফলাফল জানতে চান সেক্ষেত্রে আপনি নিচের ধাপ অবলম্বন করতে হবে।

  • প্রথমে আপনি আপনার মোবাইল এই মেসেজ অপশন এ প্রবেশ করুন

  • তারপর টাইপ করুন PSC।

  • পরবর্তীতে আপনি space দিয়ে ৪৪লিখুন।

  • পরবর্তীতে আবার স্পেস দিন।

  •  আপনার বিসিএস পরীক্ষার রেজিস্ট্রেশন নাম্বার টাইপ করুন।

  • সর্বশেষ মেসেজটি  ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দিন।

উদাহরণ: PSC <space > ৪৪<রেজিস্ট্রেশন নাম্বার>১৬২২২ নাম্বারে।

উপরের ধাপসমূহ অবলম্বন করলে আপনি খুব সহজে বিসিএসের ফলাফল দেখতে পারবেন।

৪৪তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল পিডিএফ সংগ্রহ

অনলাইন এবং মোবাইলে এসএমএস ছাড়াও  আপনি আরেকটি উপায় আপনার ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল চেক করতে পারবেন। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট থেকে প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের পিডিএফ ফাইলটি সংগ্রহ করে সেখান থেকে আপনার রেজিস্ট্রেশন নাম্বার মাধ্যমে ফলাফল দেখতে পারবেন।  আমরা লক্ষ্য  করেছি যে অনেকেই ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল পিডিএফ আকারে সংগ্রহ করার লিংক খুঁজছেন।  তাই আমরা আপনাদের জন্য কিভাবে এই পিডিএফ ফাইলটি সংগ্রহ করবেন তা নিয়ে আলোচনা করব।  পিডিএফ ফাইল সংগ্রহ করার জন্য নিচের লিংকে ভিজিট করুন এবং পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করুন।

PDF Collect

কত জনকে নিয়োগ দিবে?

অনেকে জানতে চেয়েছেন যে, ৪৪ তম বিসিএস এর মাধ্যমে কত জন ক্যাডার নিয়ন দিবে পিএসসি। তাদের জন্য আমরা নিচে অংশে কোন ক্যাটাগরিতে কত জন ক্যাডার নিয়োগ পাবে তার তালিকা শেয়ার করেছি।দয়া করে নিচে হতে জেযে নিন।

৪৪তম বিসিএস এর মাধ্যমে বিভিন্ন ক্যাডারে সর্বমোট ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নিয়োগ দিবে পিএসসি। এর মধ্যে প্রশাসন ক্যাডার ক্যাডারের ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন,  পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্য ক্যাডারে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন এওং সমবায় ক্যাডারে ১৯ জন নিয়োগ দেয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন

২০২২ সালের ২৭ মে ৪৪ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছিল। ৪৪ বিসিএসে আবেদন জমা পড়েছিল ৩ লাখ ৫০ হাজার ৭১৬ টি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা শেষ না হওয়ার কারণে তিন দফায় ৪৪ বিসিএসের আবেদনের সময় বৃদ্ধি করেছিল পিএসসি। অতঃপর ২৭ মে ২০২২ তারিখে বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০নম্বরে ৪৩ তম বিসিএস প্রিলি পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।

সর্বশেষ কথা

সম্পূর্ণ পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  আজকের  পোষ্টের মাধ্যমে আমরা ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল কিভাবে চেক করবেন তার সম্পর্কে জানিয়ে।  আশাকরি ইতোমধ্যে সফল ভাবে আপনার ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২ দেখতে পেয়েছেন।  আপনার যদি এই পোস্টটি পছন্দ হয়ে থাকে তাহলে দয়া করে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল।  আপনি যদি এখনও আপনার ফলাফল সংগ্রহ করতে না পেরে থাকেন তাহলে দয়া করে নিচের কমেন্ট বক্সে আপনার রেজিস্ট্রেশন নাম্বার টি শেয়ার করুন।

More:

(প্রকাশিত) 44th BCS Preliminary Result 2022 – www.bpsc.gov.bd

44th BCS MCQ Result 2022 Published Today at www.bpsc.gov.bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *