কলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পুষ্টি গুনাগুন জেনে নিন

আসসালামুআলাইকুম প্রিয় বন্ধুরা। আজকে আপনাদের মাঝে স্বাস্থ্য স্বাস্থ্য বিষয়ক একটি লেখা নিয়ে হাজির হয়েছি। এটি হচ্ছে কলার উপকারিতা।  আপনারা জানেন কলা বাংলাদেশের জনপ্রিয় এবং সহজলভ্য ফলের মধ্যে একটি।  কিন্তু এটি সহজলভ্য হলেও এর পুষ্টি গুনাগুন অধিক, আমাদের স্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী। সকল স্বাস্থ্যসচেতন ব্যক্তিরা নিয়মিত তাদের খাদ্য তালিকায় কলা রাখে।

আপনি যদি কলা সম্পর্কে বিস্তারিত জানতে চান এবং এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল।  আমরা পোস্টে কলার পুষ্টিগুণ গুনাগুন সহ কলা সম্পর্কিত সকল তথ্য বিস্তারিত ভাবে জানার চেষ্টা করব।  তাহলে চলুন শুরু করি

কলা খাওয়ার উপকারিতা

আপনি যদি কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্ট হতে এখনই জেনে নিতে পারেন। কলায় বিভিন্ন ধরনের উপাদান রয়েছে যা আমাদের পেট পরিষ্কার রাখার পাশাপাশি হজম শক্তি বৃদ্ধি করে।  গলার ভিতরে থাকা ফাইবার মূলত পেট পরিষ্কার রাখার কাজটি করে থাকে।  এছাড়া কলাতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট ও ক্যারোটিনয়েড যা দেহের জন্য জন্য খুবই উপকারী। আমরা এই অংশে বিভিন্ন ধরনের কলার উপকারিতা সম্পর্কে আরও বিস্তারিত আলোচনা করেছি।

কাঁচা কলার উপকারিতা

কাঁচা কলাতে প্রচুর পরিমাণে স্টার্টস থাকে যা খাবার হজমের ক্ষেত্রে এবং পেটের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।  আপনি যদি নিয়মিত কাঁচা কলা খেয়ে থাকেন তাহলে আপনার হূদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম।  এছাড়া কাঁচা কলা রক্তে শর্করার পরিমাণ হ্রাস করে যার কারণে আপনার সুগার নিয়ন্ত্রণে থাকবে।  কাঁচা কলার আরেকটি বড় উপকার হচ্ছে এটি মাথাব্যথা থেকে দূরে রাখে।

পাকা কলার উপকারিতা

পাকা কলায় প্রচুর পরিমাণ ভিটামিন থাকে।  সাধারণত পাকা কলার বিতর পটাশিয়াম,  মিনারেল,  এবং প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ।  ফলে এগুলো আপনার স্বাস্থ্য রক্ষার কাজে অনেক কার্যকরী।  এছাড়া পাকা কলা প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টও পাওয়া যায়।

মদনা কলার উপকারিতা

বাংলাদেশের অনেক মানুষ মদনা কলা পছন্দ করে থাকেন।  এই মদনা কলায় প্রচুর পরিমাণ পুষ্টি গুনাগুন রয়েছে।  আপনি  যদি দৈনিক মদনা কলা খেতে পারেন তাহলে আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

দেশি কলার উপকারিতা

দেশী কলা শরীরের জন্য খুবই উপকারী।  এটি শরীরের সোডিয়াম অপসারণ করে থাকে এবং রক্তনালীর শিথিল করে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। দেশি কলার ভিতরে ভিটামিন বি৬ ভালো পরিমাণে রয়েছে।  জেনে রাখা ভালো ভিটামিন বি৬ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা,  স্নায়তন্ত্র, ও মতিস্ক এর খুবই উপকার করে থাকে।

সাগর কলার উপকারিতা 

বিশেষ করে গ্রামের সাগরকলা খুবই প্রচলিত।  তবে অনেকের  ভুল ধারণা  যে সাগর  কলা সেক্স  পাওয়ার কমিয়ে দেয়।  কিন্তু সাগর কলা আসলে এর মধ্যে থাকা মিউসিলেজ বির্য রস বৃদ্ধি করে আর ফ্রুকটোজ শুক্রাণুর খাদ্য যোগায়। এছাড়াও কলার পেকটিন ও মিউসিলেজ কাশি নরম করে বের হতে সাহায্য করে।

সরবি কলার উপকারিতা

সবাই কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম,  ম্যাগনেশিয়াম,  ভিটামিন,  ভিটামিন বি,  আয়োডিন,  লৌহ,  সেলেনিয়াম  সহ আরো বেশ কয়েকটি খনিজ উপাদান বিদ্যমান।  এছাড়া দুধ এবং শরবি কলা অত্যন্ত জনপ্রিয় একটি খাবার এবং এতে বেশ উপকার পাওয়া যায়।

কোন সময়ে কলা খাবেন এবং খাবেন না

কলা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী কিন্তু সবসময় কলা খাওয়া উপকারী না।  আপনি কখন কলা খাবেন এবং খাবেন না এ বিষয়ে জানতে হলে নিচের লেখাগুলো পড়ুন।

সকালে কলা খাওয়ার উপকারিতা

কলা স্বাস্থ্যের জন্য উপকারী হলেও সকালে খাওয়া উচিত নয়।  খালি পেটে কলা খেলে এর ভিতরে থাকা ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম এর কারণে পেটের ক্ষতি করতে পারে।

দুপুরে কলা খাওয়ার উপকারিতা

আপনি দুপুরবেলা কলা খেতে পারেন।  বিশেষ করে খাবার গ্রহণের বেশ কিছুক্ষণ পরে কলা খেতে পারেন।  এতে আপনার দুপুর খাবারের হজম শক্তি বৃদ্ধি পাবে।

রাতে কলা খাওয়ার উপকারিতা

আপনি যদি রাতে একটি অথবা 2 টি কলা খেতে পারেন তাহলে আপনার একটি ফ্রেশ ঘুম হওয়ার সম্ভাবনা আছে। তাই যদি সম্ভব হয় তাহলে রাতের খাবারের শেষে কলা খেতে পারেন। 

দুধ কলা খাওয়ার উপকারিতা

দুধ ও কলা মানে দুধ ভাত খেলে শরীরের পক্ষে অনেক উপকারী।  কেননা দুধের প্রোটিন মাংস বেশি মজবুত করে এবং কলারোয়ায় রক্তকণিকা ও হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে।  খাওয়া হলে শরীরে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন,  ও ফাইবারের  যোগান সম্পন্ন করে। এজন্য দুধ কলা নিয়ে একটি কবিতা রচিত হয়েছে।  আপনি যদি এই কবিতাটি শুনতে চান তাহলে নিচে থেকে সংগ্রহ করুন।

দুধ কলা
দুধ কলা

দুধ কলা ভাত সরাত সরাত কবিতা

“দুধ কলা ভাত সড়াত সড়াত
আকাশের বাজ চড়াৎ চড়াৎ”

কলার মোচা

কলার পাশাপাশি কলার মোচা অনেক জনপ্রিয় একটি খাবার।  কলার  বিভিন্ন ধরনের খাদ্য উপাদান রয়েছে বিশেষ করে এতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট আছে।  আপনি যদি নিয়মিত কলার মোচা খেতে পারেন তাহলে সকালে বৃদ্ধ হওয়া এবং বয়সের ছাপ অনেকটাই কম হবে।  এছাড়া কলার মোচা হৃদরোগও ক্যান্সারের মতো জটিল রোগ কমাতে সাহায্য করে।

কলার মোচা
কলার মোচা

কলার ক্ষতিকর দিক

কলা যে সব সময় শুধু উপকারী করেছে এরকম নয়।  কলা আমাদের শরীরের বেশ কিছু ক্ষতি করে থাকে।  অনেক সময় কলার কারণে অ্যালার্জির প্রকোপ বেড়ে যায়,  যার কারণে ঠোঁট ফুলে যাওয়া গলা জ্বালা করা শ্বাস নিতে সমস্যা হওয়া এরকম সমস্যা হয়ে থাকে।  এছাড়া যে সকল রাসায়নিক উপাদান এর সাহায্যে পাকানো হয়ে থাকে সে সকল কলা পেটের জন্য একটু সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।  খালি পেটে কলা খেলে আপনার উপকারের চেয়ে অপকারই সংখ্যাটাই বেশি তাই খালি পেটে কলা খাওয়া পরিহার করুন।

কলা নিয়ে সাধারণ কিছু প্রশ্ন এবং উত্তর

কলা নিয়ে অনেকেই অনেক কিছু প্রশ্ন করে থাকে। তাই আমরা এই পর্বে কলা নিয়ে কিছু কমন প্রশ্ন এবং উত্তর দেওয়ার চেষ্টা করেছি।  দয়া করে নিচে থেকে সেগুলো দেখে নিন।

গর্ভাবস্থায় কাঁচা কলা খাওয়া যাবে কি?

গর্ভাবস্থায় কলা খাওয়া একদম নিরাপদ।  কলার  বিভিন্ন পুষ্টি  উপাদান মা ও শিশুর জন্য  অত্যন্ত উপকারী।

কোন কলায় ভিটামিন বেশি?

কাঁচা এবং পাকা উভয় কলাতে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে।  তবে পাকা কলার চেয়ে কাঁচা কলা ভিটামিনের পরিমাণ অনেকাংশে বেশি।

খালি পেটে কলা খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে খারাপ?

খালি পেটে কলা খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতি। কারণ কলায় থাকা কিছু উপাদান হজমে সাহায্য করে।

খাদ্য তালিকায় কাঁচা কলা থাকা প্রয়োজন কেন?

কলা অনেক সহজলভ্য হলেও এর পুষ্টি গুনাগুন অনেক বেশি তাই প্রতিদিনের খাদ্যতালিকায় খোলা রাখা জরুরি।

কলায় কি কি ভিটামিন আছে?
কলায় আছে প্রচুর পটাসিয়াম, ভিটামিন-বি ও সি এবং খাদ্য আঁশ। ৬-৭ ইঞ্চি ছোট কলায় ক্যালরি আছে ৯০, ৭-৮ ইঞ্চি মাঝারি কলায় ক্যালরি আছে ১০৫

শেষ কথা

সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে আমরা আপনাদের সাথে কলা নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি কলার উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন।  এছাড়া  কোন কলায় কি ধরনের ভিটামিন আছে এবং কলা কখন খাওয়া উচিত এবং উচিত নয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।  এরপর ও যদি কলা নিয়ে আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: