বাংলাদেশে আজকের সোনার দাম ২০২২ – ১ আনা সোনার দাম কত?

আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা আজকে আপনাদের মাঝে অনেক সুন্দর এবং অনেক গুরুত্বপূর্ণ একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের পোষ্টে আমরা বাংলাদেশে সোনার বাজার দর সম্পর্কে জানব। আমরা সকলেই জানি যে সেই প্রাচীনকাল থেকেই স্বর্ণের বহুল ব্যবহার হয়ে আসছে। স্বর্ণ অত্যন্ত মূল্যবান একটি ধাতব পদার্থ এবং এটি দ্বারা বিভিন্ন অলংকার তৈরি করা হয়। বিশেষ করে মেয়েরা এই স্বর্ণ দিয়ে সৌন্দর্যবর্ধনের জন্য বিভিন্ন রকম অলংকার তৈরি করে থাকে।

প্রতিনিয়ত এই সারাবিশ্বে স্বর্ণের দাম আপডাউন করে থাকে। তাই অনেকেই ইন্টারনেটে স্বর্ণের দাম সম্পর্কে জানতে চাই। আমরা লক্ষ্য করেছি যে বাংলাদেশের মানুষ প্রতিনিয়ত ইন্টারনেটে বাংলাদেশে আজকের সোনার দাম কত তা জানতে চাই। আপনাদেরকে জানাতে চাই যে 18 ক্যারেট থেকে 22 ক্যারেট পর্যন্ত স্বর্ণ বাংলাদেশে পাওয়া যায় এবং এই স্বর্ণ আনুমানিক 64 হাজার থেকে 78 হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনি যদি স্বর্ণ সম্পর্কে জানতে আগ্রহী থাকেন তাহলে দয়া করে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল। আজকের পোস্টটি আমরা বাংলাদেশে স্বর্ণের দাম এবং এক আনা স্বর্ণ কত টাকায় বিক্রি হয় এ সম্পর্কে সকল বিস্তারিত তথ্য শেয়ার করব।

বাংলাদেশে আজকের সোনার দাম ২০২২

বিভিন্ন বড় বড় অনুষ্ঠান উপলক্ষে বিশেষ করে বিবাহ উপলক্ষে বাংলাদেশ প্রচুর পরিমাণে স্বর্ণালঙ্কার তৈরি করা হয়ে থাকে। আপনি যদি বিয়ে বা অন্য কোন উদ্দেশ্যে সম্প্রতি স্বর্ণ দ্বারা অলংকার তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই সর্বপ্রথম স্বর্ণের বাজার দর সম্পর্কে জেনে নিতে হবে। অনেকেই ইন্টারনেটে বাংলাদেশ আজকের সোনার দাম কত তা জানতে চায়। তাই আমরা এখন আপনাদের সাথে স্বর্ণের বিভিন্ন ক্যারেট অনুযায়ী স্বর্ণের দাম গুলো বিস্তারিত ভাবে জানার চেষ্টা করব। সর্বপ্রথম আপনাকে স্বর্ণের প্রকারভেদ সম্পর্কে জানতে হবে এবং কত ক্যারেট স্বর্ণ কি পরিমান বিশুদ্ধ তা জেনে নিতে হবে। কারণ স্বর্ণের ক্যারেট অনুযায়ী এর দাম নির্ধারণ হয়ে থাকে। এবং স্বর্ণের দাম গুলো অনেক কম বেশী হয়ে থাকে।

আপনিও যদি বাংলাদেশ আজকের প্রতি ভরি স্বর্ণের সর্বশেষ দাম সম্পর্কে জানতে চান তাহলে নিচের দেওয়া টেবিলটি অনুসরণ করতে পারেন। বাংলাদেশ জুয়েলার্স সমিতি দ্বারা নির্ধারিত আজকের স্বর্ণের সর্বশেষ দাম টি ক্যারেট অনুযায়ী আপনাদের সাথে শেয়ার করব।

২২ ক্যারেট সোনা৭৫,০০০ টাকা
২১ ক্যারেট সোনা৭১,৬৭৫ টাকা
১৮ ক্যারেট সোনা৬১,৮১৯ টাকা
ট্রাডিশনাল মেথড সোনা৫১,২০৫ টাকা
২২ ক্যারেট সিলভার১৩০ টাকা
২১ ক্যারেট সিলভার১২৩ টাকা
১৮ ক্যারেট সিলভার১০৫ টাকা
ট্রাডিশনাল মেথড সিলভার৮০ টাকা

স্বর্ণের প্রকারভেদ

সারাবিশ্বে এবং কি বাংলাদেশে বিভিন্ন ক্যারেট স্বর্ণ পাওয়া যায়। ক্যারেট এর উপর বিবেচনা করে স্বর্ণের গুণগত মান এবং কোয়ালিটি নির্ধারণ করা হয়ে থাকে। স্বর্ণের সাথে অন্যান্য ধাতু মিশ্রিত করে স্বর্ণের কোয়ালিটি অনেক সময় কম বা বেশি করা হয়ে থাকে এজন্য বিভিন্ন ক্যারেট অনুযায়ী স্বর্ণের দাম কম বেশি হয়। বাংলাদেশের বর্তমান বাজারে সর্বোচ্চ 24 ক্যারেট স্বর্ণ পাওয়া যায় যা 100% বিশুদ্ধ সোনা। এছাড়াও বাংলাদেশ 22 ক্যারেট স্বর্ণ সবচাইতে বহুল ব্যবহৃত কেননা 100% বিশুদ্ধ সোনা অনেক ভয়ঙ্কর টাইপের হয়ে থাকে যার কারণে বেশিদিন টিকতে হয় না। কিন্তু 22 ক্যারেট স্বর্ণের অল্প কিছু পরিমাণ অন্যান্য ধাতু মিশ্রিত থাকে যার কারণে 22 ক্যারেট স্বর্ণ অনেক খুশি হয়ে থাকে। আমরা নিচে আপনাদের সাথে বিভিন্ন ক্যারেটের স্বর্ণের সাথে একই পরিমাণ আনন্দ মিশ্রিত আছে তা শেয়ার করছি।

ধরণস্বর্ণ %অন্যান্য ধাতু %
২৪ ক্যারেট১০০% বিশুদ্ধ সোনা।০.০০%
২২ ক্যারেট৯১.৭% স্বর্ণ।৮.৩০%
১৮ ক্যারেট৭৫% সোনা।২৫.০০%
১৪ ক্যারেট৫৮.৩% সোনা।৪১.৭০%
১২ ক্যারেট৫০% স্বর্ণ।৫০.০০%
১০ ক্যারেট৪১.৭% সোনা।৫৮.৩০%

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২২

প্রতিটি দেশে স্বর্ণের দাম নির্ধারণ করার জন্য একটি সমিতি থাকে যারা এই স্বর্ণের দাম নির্ধারণ করে। বাংলাদেশেও এরকম একটি জুয়েলার্স সমিতি রয়েছে। অনেকেই বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক স্বর্ণের দাম সম্পর্কে জানতে চাই। তাই আমরা এখন আপনাদের সাথে এই স্বর্ণের দাম সম্পর্কে জানানোর চেষ্টা করব।

এছাড়াও আপনি যদি বিস্তারিতভাবে বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম 2022 সম্পর্কে জানতে চান তাহলে দয়া করে নিচের দেওয়া নোটিশ টি অনুসরণ করতে পারেন

আজকের স্বর্ণের দাম বাংলাদেশ

অনেকেই ইন্টারনেটে আজকের স্বর্ণের দাম কত তা জানার জন্য খুঁজে বেড়াচ্ছেন। তাই বাংলাদেশ জুয়েলার্স সমিতি করতে নির্ধারিত ক্যারেট অনুযায়ী বিভিন্ন স্বর্ণের সর্বশেষ দাম জানার চেষ্টা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

সর্বশেষ ২২ ক্যারেটের সোনার প্রতি ভরি = ৭৮,২৬৫ টাকা টাকা (সোনা প্রতি ভরি ৭৮,২৬৫ টাকা সনাতন পদ্ধতিতে) । ২১ ক্যারেটের সোনার প্রতি ভরি = ৭৪,৭৬৬ টাকা (স্বর্ণ প্রতি ভরি . ৭৪,৭৬৬ টাকা সনাতন পদ্ধতিতে) । ১৮ ক্যারেটের সোনার প্রতি ভরি = ৬৪,১৫২ টাকা (স্বর্ণ প্রতি ভরি ৬৪,১৫২ টাকা সনাতন পদ্ধতিতে) ।

22 ক্যারেট সোনার দাম আজ কত?

সকল প্রকার ক্যারেট স্বর্ণের ভেতর 22 ক্যারেট স্বর্ণ সবচাইতে বেশি জনপ্রিয় এবং প্রচলিত। 22 ক্যারেট স্বর্ণের প্রিয়রিটি বর্তমানে ৯১.৭  শতাংশ এবং বাকি পারসেন্টেন্স অন্য কোন ধাতু দ্বারা গঠিত। অনেকেই 22 ক্যারেট সোনার আজকের দাম কত তা জানতে চাই। আজকের নতুন দাম হিসেবে ২২ ক্যারেটের স্বর্ণের দাম হচ্ছে ৭৮,২৬৫ টাকা।

২১ ক্যারেট আজকের সোনার দাম?

এই ক্যারেটের সোনা ২২ ক্যারেটের সোনার চেয়ে একটু কম তবে ২১ ক্যারেটের সোনাও অনেক ভালো এবং এর পিউরিটি হচ্ছে ৮৭.৫০% এবং এই ধরনের সোনার দাম ৭৪,৭৬৬ বাংলাদেশি টাকা। বর্তমানে বাজারে ২১ ক্যারেট সোনার দাম অনেক কমেছে আর এই ২১ ক্যারেট স্বর্ণের দাম হচ্ছে ৭৪,৭৬৬ টাকা। আপনাদের যাদের বাজেট একটু কম তারা ২১ ক্যারেট এর সোনা কিনতে পারেন অবশ্যই অনেক ভালো হবে।

১৮ ক্যারেট সোনার দাম ২০২২?

এই প্রকারের সোনা সবাই কেনার মোটামুটি ক্ষমতা থাকে কারণ আমাদের মাঝে অনেকেই আছে 22,21,24, ক্যারেটের সোনা কেনা অনেক কস্টকর তাদের জন্য ১৮ ক্যারেটের সোনা কেনা অনেক সহজ হবে এবং এই প্রকারের সোনার মান অনেক ভালো এবং এর পিউরিটি মোটামুটি ৭০% আর এই ক্যারেট স্বর্ণের দাম পড়বে, ৬৪,১৫২ বাংলাদেশী টাকায়। এই প্রকারের সোনা সনাতন পদ্ধতিতে মাধ্যমে বিক্রি করা হয় থাকে সনাতন পদ্ধতিতে সোনার দাম হবে ৫৩,৪২১ টাকা। বর্তমানে বাজার মূল্য হিসেবে ১৮ ক্যারেট স্বর্ণের পিউরিটি হচ্ছে ৭০.০০% এবং ১৮ ক্যারেট সোনার দাম ৬৪,১৫২ টাকা।

১ আনা সোনার দাম কত বাংলাদেশে ২০২২

১ আনা বা আনি সব চেয়ে বহুল প্রচলিত স্বর্ণ বাংলাদেশে বেশি ব্যাবহার হয়ে থাকে। তাই অনেকেই ইন্টারনেটে ১ আনা সোনার দাম কত তা জানতে চাই। তাই আমরা এখন আপনাদের সাথে বিভিন্ন ক্যারেট স্বর্ণের ১ আনার দাম শেয়ার করব।

  • ২২ ক্যারেট সোনার ১ আনার মূল্য ৪৬৮৭ টাকা
  • ২১ ক্যারেট সোনার ১ আনার মূল্য ৪৪৭৯ টাকা
  • ১৮ ক্যারেট সোনার ১ আনার ৩৮৬৩ মূল্য টাকা
  • পুরাতন সোনার ১ আনার মূল্য ৩২০০ টাকা মাত্র

৪ আনা সোনার দাম ২০২২

আবার অনেকেই ১ আনার পাশা পাশি ৪ আনা স্বর্ণের দাম ও জানতে চায়। আপনিও যদি ৪ আনা সোনার দাম কত তা জানতে চান তাহলে আপনাকে সর্ব প্রথম ১ আনা সোনার দাম জানতে হবে। তারপর ১ আনার দাম কে ৪ দ্বারা গুন করলেই আপনি ৪ আনা সোনার দাম পেয়ে যাবেন। তাহলে চলুন ৪ আনা স্বর্ণের দাম বের করি।

সর্বশেষ ২২ ক্যারেট হলমার্ক কৃত প্রতি আনা সোনার মূল্য ৪৬৮৭ টাকা।

তাহলে ৪ আনা সোনার দাম, ৪৬৮৭*৪= ১৮,৭৪৮ টাকা।

১ ভরি সোনার দাম কত বাংলাদেশে ২০২২

অনেকেই গুগলে আজকের ১ ভরি সোনার দাম জানতে চায়। তাই তাদের জন্য বাংলাদেশ জুয়েলার্স সমিতি প্রকাশিত দাম অনুযায়ী ১ ভরি স্বর্ণের দাম জানাবো।

আমরা জানি যে এক ভরি স্বর্ণ সমান ১১.৬৬৩৮ গ্রাম। তাই আপনি যদি ১ ভরি স্বর্ণের দাম জানতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রথমে ১ গ্রাম স্বর্ণের দাম জেনে নিতে হবে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি দ্বারা সর্বশেষ ২২ ক্যারেট হলমার্ক কৃত প্রতি গ্রাম সোনার দাম ৬৮০০ টাকা। তাহলে ১ ভরি স্বর্ণের দাম (১১.৬৬৩৮*৬৮০০) সমান ৭৯,৩১৩ টাকা।

১ রতি সোনার দাম কত ২০২২

রতি হচ্ছে স্বর্ণের হিসাবের সব চেয়ে ছোট অংশ। অনেক ক্ষুদ্র ধরনের স্বর্ণের অলংকার তৈরি করার কাজে রতি হিসাব করা হয়। তাই এখন আমরা ১ রতি স্বর্ণের দাম সম্পর্কে জানব।

  • 22 ক্যারেট সোনার প্রতি রতির মূল্য ৮২৬ টাকা
  • 21 ক্যারেট সোনার প্রতি রতির মূল্য ৭৮৮ টাকা
  • ১৮ ক্যারেট সোনার প্রতি রতির মূল্য ৬৭৬ টাকা
  • পুরাতন সোনার প্রতি রতির মূল্য ৫৬৩ টাকা

১ গ্রাম সোনা ও রুপার দাম ২০২২

নিচের টেবিলে আমারা আপনাদের জন্য বাংলাদেশ জুয়েলার্স সমিতি দ্বারা নির্ধারিত ১ গ্রাম সোনা ও রুপার দাম শেয়ার করেছি। আপনারা যারা প্রতিগ্রাম স্বর্ণের দাম জানতে চান তাদের জন্য অনেক উপকারে আসবে।

সিরিয়ালস্বর্ণ / রৌপ্যওজনদাম
২২ ক্যারেট স্বর্ণপ্রতি গ্রাম6300 BDT
২১ ক্যারেট স্বর্ণপ্রতি গ্রাম6030 BDT
১৮ ক্যারেট স্বর্ণপ্রতি গ্রাম5280 BDT
ট্রাডিশনাল মেথড স্বর্ণপ্রতি গ্রাম4395 BDT
২২ ক্যারেট রৌপ্যপ্রতি গ্রাম130 BDT
২১ ক্যারেট রৌপ্যপ্রতি গ্রাম123 BDT
১৮ ক্যারেট রৌপ্যপ্রতি গ্রাম105 BDT
ট্রাডিশনাল মেথড রৌপ্যপ্রতি গ্রাম80 BDT

সোনার হিসাব করার নিয়ম ২০২২ 

অনেকেই স্বর্ণের সঠিক হিসাব জানে না। অনেকেই ভরি আনা রতি আউন্স ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানার আগ্রহ প্রকাশ করে থাকে। তাই আমরা এখন আপনাদের সাথে ধাপে ধাপে স্বর্ণ হিসাব করার নিয়ম। আপনারা এখান থেকে আপনাদের সকল উত্তর খুঁজে পাবেন।

১৬ আনা সোনাতে এক ভরি স্বর্ণ হয়। অন্যদিকে ৯৬ রতি স্বর্ণ তে ১ ভরি স্বর্ণ হয়। আনার হিসাব করলে ৬ রতি সমান ১ আনা। তাই নিচে থেকে ভালো করে দেখে নিন বাংলাদেশের সোনার হিসাব করার নিয়ম।

  • এক ভরি = ১৬ আনা
  • এক ভরি = ৯৬ রতি
  • এক আনা = ৬ রতি

বিদেশ থেকে যেভাবে স্বর্ণের হিসাব করে আউন্স হিসেবে বাংলাদেশে আনে তা জেনে নিন।

  • এক আউন্স = ২.৪৩০৫ ভরি
  • এক আউন্স = ২৮.৩৪৯৫ গ্রাম
  • এক ভরি = ০.৪১১৪৩ আউন্স
  • এক ভরি = ১১.৬৬৩৮ গ্রাম

বাংলাদেশে স্বর্ণের দাম সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

অনেকেই ইন্টারনেটে বাংলাদেশের স্বর্ণের দাম সম্পর্কে অনেক ধরনের প্রশ্ন করে থাকে। তাই আমরা এখন আপনাদের সাথে কমেন্ট কিছু প্রশ্ন এবং এর উত্তর দেওয়ার চেষ্টা করব।

১ ভরি সোনার দাম কত ২০২২ বাংলাদেশে

সোনার প্রতি ভরি = ৭৮,২৬৫ টাকা

২২ ক্যারেট সোনার দাম কত

ভরি হিসাবে ৭৮ হাজার ২৬৫ টাকা

আজকের সোনার দাম ২০২২ বাংলাদেশ

১ ভরি সোনার দাম আজকে বাজার মূল্য বাংলাদেশ ৭৮,২৬৫ টাকা

১ আনা সোনার দাম কত বাংলাদেশে?

১ আনা সোনার দাম কত বাংলাদেশে আজকে টাকায় ২২ ক্যারেট সোনার ১ আনার মূল্য ৪৬৮৭ টাকা ২১ ক্যারেট সোনার ১ আনার মূল্য ৪৪৭৯ টাকা ১৮ ক্যারেট সোনার ১ আনার ৩৮৬৩ মূল্য টাকা এবং পুরাতন সোনার ১ আনার মূল্য ৩২০০ টাকা মাত্র .

বাংলাদেশের সোনার দাম কিভাবে নির্ধারিত হয়?

বাংলাদেশের সোনার দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলারি সমিতি অর্থাৎ বাজুস.

কত ক্যারেট সোনা সবথেকে ভালো?

22 ক্যারেট গহনা সোনা সবথেকে ভালো এবং হলমার্ক যুক্ত যেন হয়.

কত গ্রামে এক ভরি হয়?

11.664 গ্রামে এক ভরি

সর্বশেষ কথা

আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের পোস্ট এর মাধ্যমে আমরা বাংলাদেশ আজকের সোনার দাম কত তা জানানোর চেষ্টা করেছি। আশা করি আমাদের আজকের পোস্ট এর মাধ্যমে আপনি এক আনা বা 1 ভরি সোনার দাম কত তা জানতে পেরেছেন। আপনার যদি এ পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করার অনুরোধ রইল যাতে তারাও বাংলাদেশের স্বর্ণের দাম সম্পর্কে জানতে পারি। এছাড়াও আপনি যদি স্বর্ণ সম্পর্কে আরো কোন কিছু জানতে চান তাহলে নিচের দেওয়া কমেন্ট বক্সে জানাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: