ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিট প্লান ২০২২ – ক, খ, গ, ঘ ইউনিট আসন বিন্যাস

আসসালামুয়ালাইকুম সকল শিক্ষার্থী বৃন্দ, আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার সিটপ্লান প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে গত 16 মে থেকে সকল শিক্ষার্থীরা তাদের ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করতে পেরেছে। এবংকি এই এডমিট কার্ড ভর্তি পরীক্ষার আগের দিন পর্যন্ত ডাউনলোড করা যাবে। আপনি যদি একজন ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি ইচ্ছুক একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এখনি আপনার ভর্তি পরীক্ষার আসনবিন্যাস চেক করে নিন। আমরা জানি যে আগামী ১১ই জুন রোজ শনিবার সকাল 11 টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে। প্রতিবছর এ ভর্তি পরীক্ষায় অধিক সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে এজন্য সর্বমোট পাঁচটি কেন্দ্রে এই বছর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে গত ৩, ৪ এবং ১০ই জুন যথাক্রমে গ,খ এবং ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। সুতরাং আপনি যদি এখন ঘ ইউনিট ভর্তি পরীক্ষার অপেক্ষায় থাকেন তাহলে দয়া করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আপনার সিট প্লান বা আসনবিন্যাস চেক করে দেখুন। আমরা লক্ষ্য করেছি যে সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেবে তারা এখন ইন্টারনেটে ঢাবি ডি ইউনিট এর আসন বিন্নাস দেখার উপায় খুঁজে বেড়াচ্ছে। তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে দেখা করেছি আপনি কিভাবে খুব সহজে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট আসন বিন্যাস চেক করতে পারবেন। তাহলে চলুন আজকের পোস্টটি শুরু করা যাক।

ব্রেকিংঃ ঢাবি ঘ ইউনিট এর সিট প্লান প্রকাশ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সিট প্লান ২০২২

আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে পরীক্ষা হলে প্রবেশ এর পূর্বে সিট প্ল্যান সম্পর্কে জেনে নিতে হবে। এই সিট প্লান আপনি চাইলে দুইটি উপায় চেক করতে পারবেন। প্রথমত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ভর্তি পরীক্ষা সম্পর্কিত ওয়েবসাইট ভিজিট করে দেখতে পারবেন। এছাড়াও আপনার হাতে থাকা মোবাইলের মাধ্যমে মেসেজ পাঠিয়ে আপনার ক ইউনিটের সিট প্লান চেক করতে পারবেন। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে দেখাবো কিভাবে আপনি অনলাইন থেকে এবং মোবাইল মেসেজের মাধ্যমে আপনার ঢাকা বিশ্ববিদ্যালয় সিট প্লান 2022 চেক করতে পারবেন। দয়া করে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন এবং খুব সহজেই আপনার দাবি সিট প্লান আসন বিন্যাস খুঁজে দেখুন।

ঘ ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

আমরা লক্ষ্য করেছি যে অনেকেই জানতে চেয়েছেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে। সুতরাং আপনাদেরকে জানাতে চাই যে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হতে সকল ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১১ই জুন ঢাবি ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ পরীক্ষাটি সকাল 11 টায় শুরু হবে এবং দুপুর 12:30 পর্যন্ত অনুষ্ঠিত হবে। সকল শিক্ষার্থী লিখিত পরীক্ষার পাশাপাশি বহুনির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এবং অতি শীঘ্রই ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট আসন বিন্যাস দেখার নিয়ম

আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ঘ ইউনিটের আসন বিন্যাস প্রকাশিত হওয়ার পর সকল শিক্ষার্থী বৃন্দ জানতে চেয়েছেন যে কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ডি ইউনিট আসন বিন্যাস দেখবেন। সুতরাং আপনাদেরকে জানাতে চাই যে আপনি চাইলে অনলাইন থেকে এবং মোবাইল মেসেজের মাধ্যমে এই আসন বিন্নাস খুঁজে পাবেন। আমরা এখন আপনাদের সাথে অনলাইনে এবং মোবাইলের মাধ্যমে কিভাবে ঢাবি ঘ ইউনিটের সিট প্লান দেখবেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি এই সিটপ্লান সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে মনোযোগ সহকারে এখানে দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে।

অনলাইন থেকে ঘ ইউনিটের আসনবিন্যাস দেখুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বা সিট প্লান চেক করার সবচাইতে সহজ এবং সর্বোত্তম মাধ্যম হচ্ছে অনলাইন। আপনি জানেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত একটি অফিসের ওয়েবসাইট রয়েছে। আপনি চাইলে এই ওয়েবসাইটে ভিজিট করার মাধ্যমে আপনার এসএসসি এবং এইচএসসি এর রোল নাম্বার প্রবেশ করার মাধ্যমে আপনার ঘ ইউনিটের সিট প্লান চেক করতে পারবেন। আপনি যদি আসেন বিন্যাস চেক করার প্রক্রিয়া না জেনে থাকেন তাহলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে এখনি আপনার ঢাবি ক ইউনিট সিট প্ল্যান চেক করুন।

  • প্রথমে এখানে প্রবেশ করুন: admission.eis.du.ac.bd
  • এরপর লগইন বাটনে ক্লিক করুন।
  • তারপরে আপনার এইচএসসি রোল নম্বর এবং পাসের বছরটি দিন।
  • আপনার এসএসসি রোল নম্বর এবং পাসের বছর উল্লেখ করুন।
  • সব শেষে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • আপনার কাজ শেষ, এখন আপনি ড্যাশবোর্ডে আপনার আসন পরিকল্পনা দেখতে পারবেন।

মোবাইল মেসেজের মাধ্যমে ক ইউনিটের আসনবিন্যাস দেখুন

এই মুহূর্তে আপনার হাতের কাছে যদি অনলাইন থেকে ঢাবি ক ইউনিটের সিট প্লান চেক করার উপায় না থেকে থাকে তাহলে আপনার হাতে থাকা বাটন মোবাইলের মাধ্যমে মেসেজ পাঠিয়ে আপনার ক ইউনিট সিট প্লান চেক করতে পারবেন। কিন্তু আপনাকে অবশ্যই একটি সঠিক ফর্মুলা অনুসরণ করে মেসেজ পাঠাতে হবে। আপনি যদি এই মেসেজ পাঠানোর ফর্মুলাটি না জেনে থাকেন তাহলে নিজের দেওয়া ফর্মুলাটি সংগ্রহ করুন এবং খুব সহজে আপনার ঢাবি ক ইউনিটের আসনবিন্যাস দেখুন

  • ফর্মুলাঃ DU <space> ইউনিট কীওয়ার্ড <space> অ্যাডমিশন রোল নম্বর টাইপ করুন এবং পাঠিয়ে দিন ১৬৩২১ এই নাম্বারে।
  • উদাহরণঃ DU GHA 123456 এবং 16321 এ প্রেরণ করুন।

মেসেজের মাধ্যমে ইউনিট ভিত্তিক আসন বিন্যাস দেখুন

আপনি চাইলে ঘ ইউনিট এর পাশাপাশি মোবাইল মেসেজের মাধ্যমে অন্যান্য সকল ইউনিটের আসনবিন্যাস চেক করতে পারবেন। আমরা লক্ষ্য করেছি যে অনেকেই বিভিন্ন ইউনিটের মেসেজ পাঠানোর ফর্মুলাটি খুঁজে বেড়াচ্ছেন। তাই এখন আমরা আপনাদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন সকল ইউনিটের আসন বিন্যাস চেক করার মেসেজ ফরমেট টি নিচের অংশে শেয়ার করলাম।

  • এ-ইউনিট: ডিইউ <space> কেএ <space> ভর্তি রোল এবং 16321 এ পাঠানো হয়েছে।
    উদাহরণ: DU KA 123456 এবং 16321 এ প্রেরণ করুন।
  • বি- ইউনিট: ডিইউ <space> কেএইচএ <space> অ্যাডমিশন রোল এবং 16321 এ পাঠানো হয়েছে।
    উদাহরণ: DU KHA 124456 এবং 16321 এ প্রেরণ করুন।
  • সি-ইউনিট: ডিইউ <space> জিএ <space> ভর্তি রোল এবং 16321 এ পাঠানো হয়েছে।
    উদাহরণ: DU GA 123456 এবং 16321 এ প্রেরণ করুন।
  • ডি-ইউনিট: ডিইউ <space> জিএইচএ <space> ভর্তি রোল এবং 16321 এ পাঠানো হয়েছে।
    উদাহরণ: DU GHA 123566 এবং 16321 এ প্রেরণ করুন।
  • এফ-ইউনিট: ডিইউ <space> সিএইচএ <space> ভর্তি রোল এবং 16321 এ পাঠানো হয়েছে।
    উদাহরণ: DU CHA 113456 এবং 16321 এ প্রেরণ করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ঘ ইউনিট আসন বিন্যাস ২০২২ পিডিএফ

আমরা লক্ষ্য করেছি যে অনেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের আসন বিন্যাস বা সিট প্লান পিডিএফ আকারে পেতে ইচ্ছুক। কিন্তু এই আসন বিন্যাস ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হতে PDF আকারে শেয়ার করা হয়নি। আপনি যদি সত্যিই ঢাবি D ইউনিটের সিট প্লান চেক করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন ওয়েব পোর্টালে লগইন করার মাধ্যমে চেক করতে পারবেন। ইতোমধ্যে আমরা আপনাদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের আসনবিন্যাস চেক করার প্রক্রিয়া শেয়ার করেছি। সুতরাং আপনি যদি এখনও প্লানচেট করার ফরমুলা না জেনে থাকেন তাহলে উপরের অংশ থেকে জেনে আসুন।

সর্বশেষ কথা

ঢাকা বিশ্ববিদ্যালয় সিট প্লান ২০২২ নিয়ে লিখিত আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে ঢাবি ঘ ইউনিট এর সিট প্লান বা আসনবিন্যাস চেক করার উপায় সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আশাকরি ইতোমধ্যে আপনারা আমাদের দেখানো পদ্ধতি অনুসরণ করে অনলাইন থেকে বা মোবাইল মেসেজ এর মাধ্যমে ঢাবি ঘ ইউনিটের আসন বিন্নাস চেক করতে পেরেছেন। সুতরাং আপনার যদি এই পোস্ট টি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করার অনুরোধ রইল। যাতে অন্যরাও খুব সহজে ঢাকা বিশ্ববিদ্যালয় আসন বিন্যাস চেক করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: