ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ – বিডিএস রেজাল্ট পিডিএফ ডাউনলোড

গত ২৪ শে এপ্রিল 2021-22 শিক্ষাবর্ষের বহুল প্রতীক্ষিত ডেন্টাল ভর্তি ফলাফল ২০২২ প্রকাশ হয়েছে। এর আগে গত 22 এপ্রিল সকাল দশটা হতে সকাল এগারোটা পর্যন্ত এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর ডেন্টাল ভর্তি পরীক্ষায় সর্বমোট আবেদনকারীর সংখ্যা ৬৫,৯০৭ জন, যা বিগত বছরগুলোর তুলনায় তুচ্ছ। সরকারি ডেন্টাল কলেজের প্রতি আসনের বিপরীতে সর্বমোট 121 জন আবেদনকারী লড়াই করে যাচ্ছে। আপনিও যদি একজন ডেন্টাল ভর্তির প্রার্থী হয়ে থাকেন তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমরা এই পোস্টে আপনাদের সাথে ডেন্টাল ভর্তি রেজাল্ট কিভাবে চেক করবেন তা বিস্তারিতভাবে জানাবো। অনেক প্রার্থী ইতোমধ্যে গুগলে বা ইন্টারনেটে ডেন্টাল ভর্তি ফলাফল দেখার লিংক এবং নিয়ম খুঁজে বেড়াচ্ছেন। অনেকেই জানতে চেয়েছেন যে ফলাফল কিভাবে দেখবেন। তাই আপনাদেরকে অনুরোধ করব যে এই পোষ্টটি খুব মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার কাঙ্খিত ডেন্টাল ভর্তি ফলাফল টি সংগ্রহ করুন। এছাড়াও আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি ডেন্টাল ভর্তি পিডিএফ রেজাল্ট ডাউনলোড করতে পারবেন।

ডেন্টাল ভর্তি ২০২১-২২

যে সকল প্রার্থী চলতি বছর ডেন্টাল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদেরকে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ সময় এবং তারিখ জেনে নেওয়া উচিত। এখন আমরা আপনাদের সাথে ২০২১-২২ সেশনের  কিছু গুরুত্বপূর্ণ সময়সূচী শেয়ার করব। দয়া করে এখনই তা দেখে নিন।

  • Application Start: 20 March 2022
  • Application Deadline: 30 March 2022
  • Admit Card Download: 17 April to 19 April 2022
  • Admission Website: DGME Teletalk Com BD
  • Admission Test Date: 22 April 2022, 10:00 am to 11:00 am
  • Admision Result Date: 24 April 2022
  • Result Check Link: https://result.dghs.gov.bd/bds/

ডেন্টাল ভর্তি ফলাফল ২০২২

গত ২৪ এপ্রিল রোজ রবিবার 2022 সালের ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গত 22 এপ্রিল যে সকল প্রার্থী এ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তারা তাদের ভর্তি পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের অফিসের ওয়েবসাইট থেকে এই ফলাফল টি চেক করতে পারবেন। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ডেন্টাল ভর্তি রেজাল্ট প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি একজন ডেন্টাল ভর্তি হয়ে থাকেন তাহলে অতিদ্রুত আপনার ভর্তি পরীক্ষার ফলাফল টি চেক করে নিন।

বিগত বছরের তুলনায় চলতি বছর এ রেকর্ড সংখ্যক প্রার্থী ডেন্টাল ভর্তির জন্য আবেদন করেছিলেন। এবারের পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ৬৫,৯০৭ জন। এর মধ্যে শুধু ঢাকাতেই রয়েছে ৩১,০৩৫ জন। পরীক্ষায় মোট ২৬টি ভেন্যুর জন্য মোট কেন্দ্র সংখ্যা ৯২৯টি। এই পরীক্ষায় সরকারি প্রতিষ্ঠানে প্রতি আসনের বিপরীতে ১২১ জন করে পরীক্ষার্থী অংশ নিয়েছে। আর মোট আসনের বিপরীতে পরীক্ষার্থী রয়েছে ৩৩.৮ জন।

এর আগে সকাল ১০টায় দেশের ১২টি পরীক্ষা কেন্দ্রের ২৬টি ভেন্যুতে একযোগে ভর্তি পরীক্ষা শুরু হয়, চলে ১১টা পর্যন্ত। পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার সাথে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিক্যাল কলেজের ডেন্টাল ইউনিটের জন্য ৫৪৫ জন শিক্ষার্থী বাছাই করা হবে। ১২টি বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিক্যাল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে আসন সংখ্যা ১৪০৫টিসহ সরকারি ও বেসরকারি মেডিক্যালে মোট আসন সংখ্যা ১৯৫০টি।

Result Check Now

ডেন্টাল ভর্তি ফলাফল দেখার উপায়

গত ২৪ এপ্রিল বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ডেন্টাল ভর্তি ফলাফল প্রকাশ হওয়ার পর সকল প্রার্থী অনলাইনে বা ইন্টারনেটে এই ফলাফল দেখার জন্য খুঁজতেছেন। অনেকেই আবার গুগোল ডেন্টাল ভর্তি ফলাফল দেখার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন। তাই এখন আমরা আপনাদের সাথে ডেন্টাল ভর্তি রেজাল্ট দেখার উপায় সম্পর্কে জানাবো। এই ভর্তি ফলাফল আপনি দুইটি উপায়ে খুব সহজেই চেক করতে পারবেন। প্রথমত অনলাইনের মাধ্যমে আপনি ভর্তি ফলাফল চেক করতে পারেন এছাড়াও আপনার হাতে থাকা মোবাইলের মাধ্যমে এসএমএস দিও এই ফলাফল চেক করা যাবে। এখন আমরা আপনাদের সাথে এই ভর্তি রেজাল্ট দেখার বিস্তারিত পদ্ধতি শেয়ার করব।

অনলাইনে ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করার উপায়

অনলাইনের মাধ্যমে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল দেখা সবচাইতে সহজ ও সর্বোত্তম মাধ্যম। আপনি খুব সহজেই বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডেন্টাল ভর্তি ফলাফল রেজাল্ট চেক করে নিতে পারবেন। এখন আমরা ধাপে ধাপে আপনাদের সাথে ডেন্টাল ভর্তি ফলাফল চেক করার উপায় শেয়ার করব। নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে আপনার ভর্তি পরীক্ষার নাম্বারের মাধ্যমে এখনই ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করে নিন।

  • সর্বপ্রথম আপনার মোবাইলের ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন
  • তারপর আপনাকে https://result.dghs.gov.bd/bds এই লিঙ্কে প্রবেশ করতে হবে
  • এখানেও ক্লিক করে সরাসরি প্রবেশ করতে পারবেন : প্রবেশ করুন
  • প্রবেশ করার পর সেখানে আপনার ভর্তি পরীক্ষার রোল নম্বর সঠিকভাবে প্রবেশ করান।
  • সর্বশেষ রেজাল্ট বাটনে ক্লিক করুন।
  • ব্যাস, এবার আপনি স্ক্রিনে প্রদর্শিত আপনার ফলাফল টি পেয়ে যাবেন।

মোবাইল মেসেজের মাধ্যমে ডেন্টাল ভর্তি ফলাফল দেখার উপায়

অনেক সময় অতিরিক্ত ভিজিটরের কারণে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল চেক করার অফিশিয়াল সার্ভার ডাউন হয়ে যায়। সেই সময় বিকল্প পদ্ধতি হিসেবে আপনি মোবাইলে মেসেজের মাধ্যমে ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করতে পারবেন। অনেক প্রার্থী কিভাবে মোবাইল মেসেজের মাধ্যমে তাদের ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করবেন তা জানতে চেয়েছেন। তাই এখন আমরা আপনাদের সাথে মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করবেন তা জানাবো।

এখন পর্যন্ত মেসেজ পাঠিয়ে ডেন্টাল ভর্তি ফলাফল দেখার কোন মাধ্যম নেই। কিন্তু আপনি ভর্তির জন্য অনলাইনে আবেদন করার সময় যে মোবাইল নাম্বারটি দিয়েছিলেন সেটি অবশ্যই সচল রাখতে হবে। কেননা সকল প্রার্থী যারা ডেন্টাল ভর্তি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে তাদেরকে সেই মোবাইল নাম্বারে মেসেজ এর মাধ্যমে ফলাফল পাঠিয়ে দেওয়া হবে। সুতরাং আপনি যদি সফলভাবে এ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন তাহলে মেসেজের মাধ্যমে খুব সহজে জানতে পারবেন। তবে মোবাইল মেসেজের অপেক্ষায় বসে না থেকে চেষ্টা করেন অনলাইন থেকে আপনার ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করার।

ডেন্টাল ভর্তি রেজাল্ট ২০২২

২৪ শে এপ্রিল ইতোমধ্যে 2022 সালের ভর্তির রেজাল্ট প্রকাশিত হয়েছে। এই ফলাফল ২৪ এপ্রিল দুপুরে বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সকল প্রার্থীগণ https://result.dghs.gov.bd/bds এই লিংকে প্রবেশ করে তাদের ভর্তি পরীক্ষার সাহায্যে ডেন্টাল ভর্তি ফলাফল টি খুব সহজে করতে পারবে। আমরা ইতোমধ্যে আপনাদের সাথে ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করার উপায় বিস্তারিত ভাবে জানার চেষ্টা করেছি। এছাড়াও সকল শিক্ষার্থীর চাইলে ফলাফলের পিডিএফ ফাইল সংগ্রহ করে সেখান থেকেও তাদের রেজাল্ট চেক করতে পারবে।

সর্বশেষে আপনি যদি আপনার ডেন্টাল ভর্তি রেজাল্ট ফলাফল পেতে অন্য রকম সমস্যায় পড়ে থাকেন। তাহলে দয়া করে এই পোষ্টের কমেন্ট বক্সে আপনার নম্বরটি শেয়ার করুন। আমরা অতি দ্রুত আপনার ফলাফল টি চেক করার চেষ্টা করব এবং এখানে আপনাকে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও কোন ধরনের সমস্যা সম্মুখীন হয়ে থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা সেটি সমাধান করার চেষ্টা করব।

ফলাফল দেখুন

ডেন্টাল পরীক্ষায় পাস করেছেন ৩৯৩৯৫ জন। পরীক্ষায় পাসের হার ৫৯.৭৭%। এর মধ্যে ছেলে ১৩ হাজার ৭৪৯ জন (৩৪.৯০%), মেয়ে ২৫ হাজার ৬৪৬ জন (৫২.৮৪%)।

সরকারি ডেন্টাল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ২৫৭ জন (৪৭.১৬%), মেয়ে ২৮৮ জন (৫২.৮৪%)।

পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন নাসরিন সুলতানা ইভা। তিনি ঢাকা মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। তার প্রাপ্ত নম্বর লিখিত ৯৪.২৫ নম্বর, মোট প্রাপ্ত নম্বর ২৯৪.২৫ নম্বর।

পরীক্ষার দ্বিতীয় হওয়া ছেলে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ৯১.৭৫।

বিডিএস রেজাল্ট 2022 – পিডিএফ ডাউনলোড

ইতোমধ্যে 2022 সালের বিডিএস বা ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রথমে বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক এই ফলাফলের পিডিএফ ফাইলটি সেয়ার করা হয়। আপনি যদি এখনও আপনার ভর্তি রেজাল্ট পেয়ে না থাকেন তাহলে পিডিএফ ফাইল থেকে আপনার ফলাফল চেক করে নিন। আমরা লক্ষ্য করেছি যে অনেক প্রার্থী ইন্টারনেটে ডেন্টাল ভর্তি রেজাল্ট পাস রেজাল্ট এর পিডিএফ ফাইল ডাউনলোড করার লিঙ্ক খুঁজে বেড়াচ্ছেন। তাই আমরা এখন আপনাদের সাথে এই ফলাফলের পিডিএফ ডাউনলোড করার লিঙ্ক টি শেয়ার করব। আপনি বাংলাদেশে আসছে দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে এই রেজাল্টের পিডিএফ ফাইলটি সংগ্রহ করতে পারবেন। নিচের দেওয়া লিংকে ভিজিট করে পরবর্তী নির্দেশনা অনুসরন করেই আপনি ফাইলটি ডাউনলোড করতে পারবেন।

PDF Download

সর্বশেষ কথা

আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের পোষ্টে আমরা আপনাদের সাথে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল কিভাবে দেখবেন তা নিয়ে কথা বলেছি। আমরা চেষ্টা করেছি ধাপে ধাপে আপনি ডেন্টাল ভর্তি রেজাল্ট চেক করার উপায় সম্পর্কে। আশা করি আপনি ইতোমধ্যে সফলভাবে আপনার ডেন্টাল ভর্তি ফলাফল 2022 চেক করতে পেরেছেন। এছাড়াও পিডিএফ ফাইল ডাউনলোড করার লিংক আপনাদের সাথে আমরা শেয়ার করেছি। সুতরাং আপনার যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করে অন্যদেরকেও ফলাফল দেখার ব্যাপারে সহযোগিতা করুন।

আরও দেখুন

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশিত

(দেখুন) BDS Dental Admission Result Check Link 2022 – Merit List

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: