জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী প্রথম বর্ষের রেজাল্ট 2022 প্রকাশ হয়েছে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে তিন বছর মেয়াদী ডিগ্রী পাস কোর্স এ প্রতিবছর প্রচুর পরিমাণ শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে। আমরা জানি যে এই প্রোগ্রামটি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে থাকে। ইতোমধ্যে ২০২২ সালে অনুষ্ঠিতব্য ২০২০ সালের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা সমাপ্ত হয়েছে। এরপর আজকে রাত আটটায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট  ২০২২ প্রকাশ করা হয়েছে। এই ফলাফল টি 2020 শিক্ষাবর্ষের ডিগ্রী শিক্ষার্থীদের জন্য, যে সকল শিক্ষার্থী প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তারা এখন তাদের রোল নাম্বার এর সাহায্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই ফলাফল খুব সহজে যেতে পারবে।

আপনি যদি একজন ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন, তাহলে অতিদ্রুত অনলাইন থেকে বা মোবাইল মেসেজের মাধ্যমে আপনার ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল চেক করে নিন। আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের সাথে কিভাবে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট চেক করবেন তা শেয়ার করতে চলেছি। সুতরাং আপনি যদি ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও আমরা আপনাদের সাথে কিভাবে আপনি ডিগ্রি প্রথম বর্ষের মার্কশিট সংগ্রহ করবেন, তা আপনাদের সাথে শেয়ার করব। তাহলে চলুন সময় নষ্ট না করে আজকের পোস্ট শুরু করি।

ডিগ্রি রেজাল্ট কবে দিবে

সকল শিক্ষার্থী ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষা শেষ করার পর দীর্ঘদিন যাবত তাদের ফলাফলের অপেক্ষায় ছিল। 2022 সালে অনুষ্ঠিতব্য 2020 সালের ডিগ্রি পরীক্ষা অনেক আগেই শেষ হয়েছে। নিয়ম অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ হওয়ার কথা। দীর্ঘদিন অপেক্ষা করার পর সকল শিক্ষার্থীরা জানতে চেয়েছে ডিগ্রী রেজাল্ট কবে দিবে। তারা এ বিষয়ে ইন্টারনেটে গুগলে সার্চ করতেছে। সুতরাং আপনাদেরকে অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে আজকে ১৬ই মে তারিখে রাত ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট প্রকাশিত হয়েছে। আপনি যদি ডিগ্রি প্রথম বর্ষের একজন শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে অতিদ্রুত অনলাইন থেকে বা মেসেজের মাধ্যমে আপনার ফলাফল চেক করে নিন। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে এই ফলাফল চেক করার বিস্তারিত আলোচনা করেছি।

ব্রেকিংঃ 2020 সালের ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

ডিগ্রী প্রথম বর্ষের রেজাল্ট 2022

2020 সালের ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পর সকল পরীক্ষার্থীরা অনলাইনে এ ফলাফল খুঁজে বেড়াচ্ছে। 2022 সালে অনুষ্ঠিতব্য 2020 সালের ডিগ্রী ভর্তি পরীক্ষায় এ বছর সারাদেশের ৭১১ টি কেন্দ্রে ১৮৯৮ টি কলেজের সর্বমোট ২,৩৫,৫৭০ জন নিয়মিত, অনিয়মিত এবং মান উন্নয়ন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এ পরীক্ষায় গড় পাসের হার ৮৭.৩৯%। আজকে রাত আটটা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসার ওয়েবসাইটে ফলাফল টি চেক করা যাবে। আপনিও যদি ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষা অংশগ্রহণ করে থাকেন তাহলে এখনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আপনার ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল টি সংগ্রহ করুন।

অনেক সময় অতিরিক্ত কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ হয়ে যায়। এ সময় আপনি চাইলে বিকল্প উপায়ে আপনার ডিগ্রী প্রথম বর্ষের রেজাল্ট চেক করতে পারবেন। আপনি চাইলে অনলাইনের পাশাপাশি মোবাইল মেসেজের মাধ্যমে ফলাফল চেক করতে পারবেন। এছাড়া আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি চাইলে খুব সহজে আপনার ডিগ্রি প্রথম বর্ষের নাম্বার এর সাহায্যে আপনার ফলাফল টি চেক করতে পারবেন। আমরা আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিতভাবে ডিগ্রি প্রথম বর্ষ ফলাফল চেক করার উপায় শেয়ার করেছি। আশা করি এর মাধ্যমে আপনারা অনেক উপকৃত হতে পারবেন এবং খুব সহজেই ফলাফল চেক করে নিতে পারবেন।

ডিগ্রি রেজাল্ট দেখার নিয়ম

আমরা লক্ষ্য করেছি যে আজকে রাত আটটায় ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর যে সকল পরীক্ষার্থী প্রথম বর্ষ পরীক্ষা করেছিল তারা এই ফলাফল খুঁজে বেড়াচ্ছে। এদের মধ্যে অনেক শিক্ষার্থী ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে অবগত আছে। কিন্তু কিছু শিক্ষার্থী আছে যারা ডিগ্রী রেজাল্ট কিভাবে দেখবে এ বিষয়ে জানেনা। তাই তারা অনলাইনে বা গুগলে ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম খুঁজে বেড়াচ্ছে। আপনিও যদি ডিগ্রী পরীক্ষার ফলাফল দেখার নিয়ম না জেনে থাকেন তাহলে চিন্তিত হবার কিছু নেই। কারণ এখন আমরা আপনাদের সাথে কিভাবে আপনি ডিগ্রী ১ম বর্ষ ফলাফল চেক করতে পারবেন তা জানাতে চলেছি। আপনি চাইলে দুটি উপায়ে এই ফলাফল চেক করতে পারবেন। প্রথমটি হচ্ছে অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডিগ্রী রেজাল্ট দেখতে পারবেন এছাড়া আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে মেসেজ পাঠিয়ে প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আরও বিস্তারিত তথ্য আমরা নিচের অংশে শেয়ার করেছি।

অনলাইন থেকে ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল দেখুন

আপনি চাইলে অনলাইনের মাধ্যমে আপনার ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল খুব সহজেই করতে পারবেন। অনলাইনে যেকোন ধরনের ফলাফল চেক করা সবচেয়ে সহজ এবং সর্বোত্তম মাধ্যম তাই আমরা সাজেস্ট করব আপনি অনলাইন থেকে আপনার ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার ফল চেক করুন। অনলাইনের মাধ্যমে করতে চাইলে সর্বপ্রথম আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপর নিচের নির্দেশনাগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল চেক করতে পারবেন।

  • প্রথমে www.nu.ac.bd/results  এ যান
  • তারপরে বাম দিক থেকে “ডিগ্রি” এ ক্লিক করুন
  • তারপরে “প্রথম বছর” বোতামটি টিপুন
  • এই বোতামটি আঘাত করার পরে আপনাকে আপনার “রেজিস্ট্রেশন নং” রাখতে হবে
  • তারপরে আপনার “রোল নম্বর” রাখুন
  • আপনার “পাস বছর” দিন
  • “এখানে উপরে কোড লিখুন” উত্তর দিন
  • অবশেষে “অনুসন্ধান ফলাফল” বোতামটি ক্লিক করুন

আশাকরি উপরে দেখানো নির্দেশনাবলী অনুসরণ করে আপনি খুব সহজে আপনার ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট চেক করতে পেরেছেন।

মোবাইল মেসেজ এর সাহায্যে ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল দেখুন

অনলাইনের পাশাপাশি আপনি চাইলে আপনার হাতে থাকা মোবাইলের মাধ্যমে মেসেজ পাঠিয়ে আপনার ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল দেখতে পারবেন। আমাদের মাঝে অনেকেই আছেন যাদের কাছে কম্পিউটার বা স্মার্টফোন নেই। তারা চাইলে তাদের হাতে থাকা বাটন মোবাইলের সাহায্যে ডিগ্রী ভর্তি ফলাফল চেক করা যাবে। এছাড়াও অনেক সময় অতিরিক্ত ভিজিটরের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি বন্ধ হয়ে থাকে। এসময় বিকল্প হিসেবে আপনি চাইলে আপনার হাতে থাকা মোবাইলের মাধ্যমে খুব সহজে ডিগ্রি প্রথম বর্ষ রেজাল্ট দেখতে পারবেন।

মোবাইল এর মাধ্যমে এই ফলাফল দেখতে চাইলে আপনাকে সঠিক উপায়ে একটি মেসেজ পাঠাতে হবে। আপনি যদি এই মেসেজের ফরমেট না জেনে থাকেন তাহলে দয়া করে নিচের অংশ থেকে সংগ্রহ করে নিন। মনে রাখবেন ভুল ফরমেটে মেসেজ পাঠালে আপনি কোন ফলাফল খুঁজে পাবেন না। সঠিক ফরম্যাট এর মাধ্যমে মেসেজ পাঠানোর পর ফিরতি ম্যাসেজ এর মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত ডিগ্রী প্রথম বর্ষের ফলাফল পেয়ে যাবেন।

  • NU <Space> DEG <Space> Degree Exam Roll No & send it to 16222.
  • Example: NU DED 123456 and send this message to 16222

ডিগ্রি প্রথম বর্ষ মার্কশিট ডাউনলোড করুন

সকল শিক্ষার্থীর ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল চেক করার পাশাপাশি তারা তাদের মার্কশিট ডাউনলোড করতে ইচ্ছুক। এজন্য তারা গুগলে ডিগ্রি প্রথম বর্ষ মার্কশিট ডাউনলোড করার লিংক খুজে বেড়াচ্ছে। এখন আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি কিভাবে আপনি ডিগ্রি প্রথম বর্ষের মার্কশিট ডাউনলোড করবেন। মার্কশিট ডাউনলোড করার জন্য সর্বপ্রথম আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। এবং সেখান থেকে ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল অপশনটি সিলেক্ট করতে হবে। তারপর আপনি সেখানে আপনার ডিগ্রী পরীক্ষার রোল নম্বর ইনপুট করার একটি বক্স খুঁজে পাবেন। । সেখানে সঠিকভাবে আপনার রোল নাম্বারটি প্রবেশ করিয়া ইন্টার বাটনে প্রেস করতে হবে। সেখানে আপনি আপনার ফলাফল এর পাশাপাশি মার্কশিট ডাউনলোড করার অপশনটি খুজে পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম

আজকে 2020 সালের ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর সকল শিক্ষার্থীরা অনলাইন থেকে ফলাফল চেক করেছে। কিন্তু অনেকেই আছে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম জানে না বিধায় তারা তাদের ফলাফল মেলাতে পারছে না। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম সম্পর্কে অবগত না হয়ে থাকেন তাহলে দয়া করে নিচের টেবিলটি অনুসরণ করুন। এখানে আমরা আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম এর পূর্ণাঙ্গ তালিকা টি শেয়ার করেছি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফলের জন্য গ্রেডিং সিস্টেম
প্রাপ্ত নম্বরলেটার গ্রেডগ্রেড পয়েন্টস
৮০ বা উপরেএ+৪.০০
৭৫ থেকে ৭৯৩.৭৫
৭০ থেকে ৭৪এ-৩.৫০
৬৫ থেকে ৬৯বি+৩.২৫
৬০ থেকে ৬৪বি৩.০০
৫৫ থেকে ৫৯বি-২.৭৫
৫০ থেকে ৫৪সি+২.৫০
৪৫ থেকে ৪৯সি২.২৫
৪০ থেকে ৪৪ডি২.০০
০ থেকে ৩৯এফ০.০০
ন্যূনতম পাস নম্বর৪০%
লেটার গ্রেডডি

সর্বশেষ কথা

আজকের সম্পূর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের পোস্ট এর মাধ্যমে আমরা আপনাদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি প্রথম বর্ষের রেজাল্ট .২০২২ শেয়ার করার চেষ্টা করেছি। এই পোস্টে আমরা দেখিয়েছি কিভাবে আপনি খুব সহজে অনলাইন থেকে এবং মোবাইল মেসেজ এর সাহায্যে আপনার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রথম বর্ষের ফলাফল চেক করতে পারবেন। আশা করি আমাদের দেখানোর পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার এই ফলাফল চেক করতে পেরেছেন। সুতরাং আপনি যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: