৪৩ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান PDF ডাউনলোড করুন – 43 BCS Question Solution

আসসালামু আলাইকুম,  আশা করি  সকলেই অনেক ভালো আছেন।  আজকে আপনাদের মাঝে সদ্য অনুষ্ঠিত হওয়া 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান নিয়ে হাজির হয়েছি।  আপনার অবগত আছেন  যে গত 29 শে অক্টোবর 43 তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  তাই যারা এই বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা ইন্টারনেটের মাধ্যমে 43 তম বিসিএস পরীক্ষার সমাধান খুঁজে বেড়াচ্ছেন।

আমরা আপনার  মাঝে এই পোস্ট এর মাধ্যমে 43 তম বিসিএস পরীক্ষার প্রত্যেকটি সেটের আলাদা আলাদা ভাবে শতভাগ নির্ভুল সমাধান শেয়ার করব।  আপনি যদি চান তাহলে আমাদের এই পোস্ট হতে 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্নের সমাধান পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।  তাহলে চলো আজকের পোস্ট শুরু করা যাক।

৪৩তম বিসিএস পরীক্ষা বিস্তারিত তথ্য

পোষ্টের এই অংশে আমরা এখন 43 তম বিসিএস পরীক্ষা সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্যাবলী জেনে নিব।  আপনি যদি 43 তম বিসিএস এর একজন প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই এসকল তথ্য গুলো জেনে নেওয়া অত্যন্ত আবশ্যক।

পরিক্ষার নাম: ৪৩ তম BCS ২০২১

আয়োজনে: বাংলাদেশ কর্ম কমিশন

প্রশ্ন সংখ্যা: ২০০টি (MCQ)

নম্বর: ২০০

পরীক্ষার তারিখ : ২৯-১০-২০২১

সময়: ২ ঘন্টা

পাসের নম্বর: ৮০

পরিক্ষার বিষয়: বাংলা, ইংরেজী, গনিত, সাধারন জ্ঞান, মানসিক দক্ষতা

মোট শূন্য পদ / ক্যাডার সংখ্যা ১ হাজার ৮১৪ জন

মোট প্রার্থী সংখ্যা ৪ লাখ ৩৫ হাজার ১৯০ জন

43 BCS Question & Solution Download 

বিসিএস পরীক্ষায় MCQ প্রশ্ন ও সমাধান

বরাবরের মত এই বছর বিসিএস পরীক্ষার প্রিলি অনুষ্ঠিত হয়েছে আজ ২৯ অক্টোবর ২০২১ এ।সারা বাংলাদেশে এক যোগে অনুষ্ঠিত হয়েছে পরীক্ষাটি।প্রার্থীরা নিজ নিজ কেন্দ্রে গিয়ে অংশগ্রহণ করেছে পরীক্ষায়।পরীক্ষার জন্য সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘন্টা।সারা বাংলাদেশে একযোগে সকাল ১০ টা থেকে শুরু করে ১২ টা পর্যন্ত এর পরীক্ষার জন্য সময় নির্ধারণ করা হয়।আমরা সকলে জানি বিসিএস ৩ টি ধাপ রয়েছে। তা হলঃ

  1. প্রিলি।
  2. রিটেন।
  3. ভাইবা।

তারই ধারাবাহিকতায় আজ অনুষ্ঠিত হয়েছে বিসিএস পরীক্ষা প্রিলি। প্রতিবছর এই পরীক্ষায় সর্বাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে। কারণ পরবর্তী ধাপে এই প্রিলিতে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা বিসিএসের পরবর্তী ধাপের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

প্রতিবছরের মত এই বছরও সর্বাধিক ৫ লক্ষ ৭০ হাজার শিক্ষার্থীরা এই বিসিএস পরীক্ষায় প্রিলিমিনারিতে অংশগ্রহন করেছে। কারণ এটি এমন একটি স্বপ্ন যার পুরণের স্বপ্ন নিয়ে প্রতিবছর অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করে এই পরীক্ষায়।তাই প্রতিবছর বিসিএস সংখ্যা বাড়ছেই।

43 BCS Question & Solution Download 

সরকারি কর্ম কমিশনের তথ্যের আলোকে ৪৩ তম বিসিএসের প্রশ্নের নির্ভুল সমাধান দেওয়া হয়েছে আজকের আর্টিকেলের মাধ্যমে। ৪৩ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২১ সম্পর্কে জানতে হলে সাথেই থাকুন।

৪৩ তম বিসিএস পরীক্ষা কবে?

২৯ অক্টোবর সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ৮টি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পিএসসি সূত্র জানিয়েছে, ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এই পদগুলোর জন্য এবার আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। ১,৮১৪ জন ক্যাডারের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

43 BCS Question & Solution Download 

৪৩ তম বিসিএস পরীক্ষার তারিখ

৪৩তম বিসিএস প্রিলি পরীক্ষা  ২৯ অক্টোবর সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ৮টি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।এই বিসিএস পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করার লক্ষ্যে ১৭৭ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয় সরকার।
উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর (২০২০) ৪৩তম সাধারণ বিসিএসের জন্য বিজ্ঞপ্তি দেয় পিএসসি। ৩০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন প্রক্রিয়া। শুরুতে আবেদনের শেষ সময় এ বছরের ৩১ জানুয়ারি করা হলেও পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশে সময় বাড়িয়ে ৩১ মার্চ ২০২১ তারিখ পর্যন্ত করা হয়।

৪৩ তম বিসিএস পরীক্ষার সমাধান

আপনারা সকলেই অবগত আছেন যে গত 29 শে অক্টোবর 43 তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়|  আমরা লক্ষ্য করেছি যে যারা 43 তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা ইন্টারনেটের মাধ্যমে 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্নপত্রের সমাধান খুঁজে বেড়াচ্ছেন|  তাই আপনাদের সুবিধার্থে আমরা এই পোস্টে প্রত্যেকটি সেটের আলাদা আলাদা ভাবে সমাধান দেওয়ার চেষ্টা করব|  আপনি  চাইলে 43 বিসিএস পরীক্ষা প্রশ্ন প্রশ্নপত্রের সমাধান পিডিএফ আকারে ডাউনলোড করতে পারেন|  তাই দয়া সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল।

43 BCS Question & Solution Download 

৪৩ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান সেট ১

আপনি যদি 43 তম বিসিএস পরীক্ষার প্রথম শ্রেণীর প্রশ্নপত্র সমাধান খুঁজে থাকেন তাহলে এখান থেকে সম্পূর্ণ নির্ভুল এবং 100% সঠিক বিসিএস 43 তম পর্বের প্রশ্নপত্রের সমাধান টি সংগ্রহ করতে পারবেন।  নিচের দেওয়া লিংকে ভিজিট করে আপনি আপনার কাঙ্খিত প্রশ্নপত্রের সমাধান টি সংগ্রহ করুন এখনই।

PDF Download

43 BCS Question & Solution

৪৩ তম বিসিএস পরীক্ষার সমাধান সেট ২

আপনি যদি 43 তম বিসিএস পরীক্ষার দ্বিতীয় সেটে প্রশ্নপত্রটি এখনো খুঁজে না পেয়ে থাকেন তাহলে তার এখান থেকে সংগ্রহ করতে পারবেন।  আমরা আপনার  সুবিধার  কথা বিবেচনা করে 43 তম বিসিএস পরীক্ষার একশভাগ নির্ভুল সমাধান শেয়ার করেছি।  আপনি যদি 43 তম বিসিএস পরীক্ষার সমাধান খুঁজে থাকেন তাহলে নিচের দেওয়া লিংকে ভিজিট করে তা পেতে পারেন।

PDF Download

43 BCS Question & Solution

৪৩ তম বিসিএস পরীক্ষার MCQ প্রশ্ন ও সমাধান

আজকে অনুষ্ঠিতব্য 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র এবং সম্পূর্ণ নির্ভুল সমাধান পেতে চাইলে আমাদের এই পোস্টের মাধ্যমে তা পেতে পারবে।  আমরা এখন 43 তম বিসিএস পরীক্ষার প্রত্যেকটি সেটের নির্ভুল সমাধান আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছে।  আপনি যদি 43 তম বিসিএস পরীক্ষার সমাধান পিডিএফ আকারে ডাউনলোড করতে চান তাহলে নিচের দেওয়া লিঙ্ক থেকে ওটা সংগ্রহ করতে পারবেন।

43 BCS Question & Solution Download 

আজকে আমরা বিসিএস পরীক্ষার mcq প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। এই পোস্টটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ কেননা আপনি বিসিএস প্রিলি পরীক্ষা সমাধান এখানে খুজে পাবেন। আশা করি আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

43 BCS Question & Solution Download 

43 BCS Question & Solution Download 

43 BCS Question & Solution Download 

43 BCS Question & Solution Download 

43 BCS Question & Solution Download 

43 BCS Question & Solution Download 

৪৩ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান pdf

আলাদাভাবে 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান ডাউনলোড করা অনেক জটিল। কিন্তু আপনি চাইলে 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন। তাই আমাদের পোস্ট এর নিচের অংশ খেয়াল করুন আর এখান থেকে 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান পিডিএফ ডাউনলোড করে নিন।

PDF Download

43 BCS Question & Solution

শেষ কথা

আজকের সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  আমরা এই পোস্টে 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ও সমাধান নিয়ে কথা বলেছি।  আশা করে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত 43 তম বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ও সমাধান খুঁজে পেয়েছেন।  দয়া করে এই পোস্টের লিংক টি সবার সাথে শেয়ার করুন যাতে সকলেই 43 তম বিসিএস পরীক্ষার সমাধান সহজেই খুঁজে পেতে পারেন।

More:

৪৩ তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল ২০২২

৪০ তম বিসিএস ফলাফল ২০২২ প্রকাশ – ফলাফল চেক করুন

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: